29 C
আবহাওয়া
১২:৪৬ অপরাহ্ণ - মে ৮, ২০২৪
Bnanews24.com
Home » জেরুজালেমের ইতিহাস

জেরুজালেমের ইতিহাস

জেরুজালেমের ইতিহাস

বিশ্বডেস্ক:  জেরুজালেম (আরবীতে আল-কুদস) তিনটি বিশ্ব ধর্মের হৃদয়কে প্রতিনিধিত্ব করে: ইসলাম, ইহুদি এবং খ্রিস্টান ধর্মের জন্য একটি পবিত্র স্থান, তবুও এটি বিশ্বের সবচেয়ে জটিল দ্বন্দ্বগুলির একটি, ফিলিস্তিন- ইসরায়েল যুদ্ধের  একটি বিপজ্জনক ফ্ল্যাশপয়েন্ট।

জেরুজালেম ইসলামের তৃতীয় পবিত্রতম স্থান এবং আল-আকসা মসজিদের আবাসস্থল (মক্কার মসজিদে দিক পরিবর্তন করার আগে বিশ্বব্যাপী মুসলমানরা প্রার্থনায় এই মসজিদের মুখোমুখি হয়েছিল)।

এটি ডোম অফ দ্য রকও ধারণ করে, যেখানে নবী মুহাম্মদ স্বর্গে তার মিরাজের যাত্রায় আরোহণ করেছিলেন। আল-হারাম আল-শরীফ, বা নোবেল স্যাঙ্কচুয়ারি যেমন এটিকেও বলা হয়, ইহুদি এবং মুসলমানদের একইভাবে সেই জায়গা হিসাবে ধরে থাকে যেখানে নবী ইব্রাহিম(আ.)কে তাঁর পুত্র ইসমাইল (বা খ্রিস্টান ও ইহুদিদের কাছে ইসহাক) বলি দিতে বাঁধা দেওয়া হয়েছিল।

জেরুজালেমের ইতিহাস দখল-বেদখল আর মেরাজের ইতিহাস

কিন্তু ইতিহাস জুড়ে অনেক মানুষের জন্য, জেরুজালেম একটি মূল্যবান অধিকার এবং অনেক যুদ্ধ হয়েছে। এই অঞ্চলে প্রত্নতাত্ত্বিক কাজ থেকে জানা যায় যে শহরটি ৪০০০ খ্রিস্টপূর্বাব্দে জনবসতি ছিল।

এটির প্রাচীনতম নামটি হতে পারে জেবুসাইট, একটি কেনানীয় শহরের অনুবাদ। পরবর্তীকালে আগত ফিলিস্তিনিদের সাথে একসাথে, তারা বর্তমান ফিলিস্তিনিদের প্রাচীনতম পরিচিত পূর্বপুরুষ বলে মনে করা হয়।

“ফিলিস্তিনিরা” ভূমধ্যসাগরীয় উপকূলের প্রসারিত জুড়ে বসতি স্থাপন করেছিল যা প্রায় জাফা থেকে গাজা স্ট্রিপ পর্যন্ত বিস্তৃত ছিল এবং বহু শতাব্দী ধরে কেনান দেশের মধ্যে ছিল। এমন একটি অমোচনীয় চিহ্ন রেখে যাওয়ার পরে, ফিলিস্তিয়ার ভূমি বা ফিলিস্তিন যেমনটি পরিচিত হয়েছিল, তা আজও রয়ে গেছে।

 রাজা ডেভিড আক্রমণ করে

খ্রিস্টপূর্ব একহাজার সালে, ইস্রায়েলীয় রাজা ডেভিড জেরুজালেম আক্রমণ করেছিলেন এবং আরও আক্রমণের বিরুদ্ধে শহরটিকে প্রাচীর ও সুরক্ষিত করেছিলেন। পরে, যখন রাজা সলোমন মন্দিরটি তৈরি করেছিলেন, জেরুজালেম প্রথমে ইহুদিদের জন্য এবং পরে খ্রিস্টান এবং মুসলমানদের জন্যও একটি আধ্যাত্মিক রাজধানী হয়ে ওঠে।

খ্রিস্টপূর্ব ৫৮৬ সালে এটি ব্যাবিলনীয়দের হাতে পড়ে এবং তাদের মন্দিরটি নেবুচাদনেজার দ্বারা ধ্বংস হয়ে যায় কিন্তু পরে পুনর্নির্মিত হয়। আলেকজান্ডার দ্য গ্রেটও ৩৩২ খ্রিস্টপূর্বাব্দে পুরো ফিলিস্তিন দখল করেছিলেন এবং পরবর্তী বছরগুলিতে, মিশরীয় টলমিস এবং সিরিয়ান সেলিউসিডরা জেরুজালেম শাসন করেছিল।

১ম শতাব্দীর দিকে, রোমানদের দীর্ঘ শাসনের পথ দেওয়ার আগে এই শহরটি সাইমন ম্যাকাবির ম্যাকাবিন সাম্রাজ্যের শাসকের রাজধানী ছিল।

রোমান যুগে, জেরুজালেমের কাছে বেথলেহেম শহরটি ইসলামের একজন নবী এবং খ্রিস্টান বিশ্বাসে, ঈশ্বরের পুত্র যিশু খ্রিস্টের জন্মের স্থান।

যীশু নাজারেথ এবং গালিলের শহরে যেখানে তিনি থাকতেন সেখানে এক ঈশ্বরের উপাসনার গুরুত্ব প্রচার করেছিলেন।

কিন্তু এটি জেরুজালেমে হবে যেখানে রোমান কর্মকর্তা পন্টিয়াস পিলাট তাকে বিদ্রোহী এবং মিথ্যা নবী হিসাবে বিচার করেছিলেন।

তিনি যে শাস্তি পেয়েছিলেন তা ছিল মৃত্যু, এবং খ্রিস্টানরা বিশ্বাস করে যে তাকে ক্রুশবিদ্ধ করা হয়েছিল। এই কাজটি খ্রিস্টধর্মের কেন্দ্রীয় স্তম্ভ হয়ে ওঠে এবং জেরুজালেমে তার (কথিত) ক্রুশবিদ্ধ করার স্থানটি খ্রিস্টীয় জগতের সবচেয়ে পবিত্র স্থান হয়ে ওঠে।

তার অনুগামীরা তীর্থযাত্রায় এই স্থানে ভীড় জমায় এবং এর চারপাশে একটি গির্জা, চার্চ অফ দ্য হলি সেপুলচার নির্মিত হয়েছিল। বাইবেলে প্যালেস্টাইন খ্রিস্টানদের জন্য একটি পবিত্র ভূমিতে পরিণত হয়েছিল।

একটি রোমান রাজধানী

জেরুজালেম রোমানদের দ্বারা জয় করার পর, এটি হেরোড রাজবংশের রাজধানী হয়ে ওঠে যা রোমের নির্দেশে শাসন করেছিল। ৭০ খ্রিস্টাব্দে রোমান সম্রাট টাইটাস তাঁর শাসনের বিরুদ্ধে বিদ্রোহকারী ইহুদিদের শাস্তি ও নিরুৎসাহিত করার জন্য মন্দিরটি ধ্বংস করেছিলেন।

১৩৫ খ্রিস্টাব্দে রোমান সম্রাট হ্যাড্রিয়ান শহরটি পুনর্নির্মাণ করেন, এটিকে নতুন প্রাচীর দেন এবং আনুষ্ঠানিকভাবে ভূমিটির নামকরণ করেন প্যালেস্টাইন এবং জেরুজালেমকে তার পৌত্তলিক ঈশ্বর জুপিটারের সম্মানে এলিয়া ক্যাপিটোলিনা হিসাবে পুনঃনামকরণ করেন।

৩১৩ সাল থেকে রোম সম্রাট কনস্টানটাইন জেরুজালেম এলাকায় ব্যাপকভাবে খ্রিস্টধর্মের প্রসারে কাজ করেন।তার স্ত্রী  সেন্ট হেলেনা যিনি ৪র্থ শতাব্দীর শুরুতে শহরটির পুনঃনির্মাণে স্পনসর করেছিলেন। এটি তখন হতে খ্রিস্টান তীর্থযাত্রার কেন্দ্র হয়ে ওঠে।

৬৩৮ খ্রিস্টাব্দের মধ্যে এই অঞ্চলে সর্বশেষ নবী ও রাসুল(স.) এর  ধর্ম ইসলামের দ্রুত প্রসার ঘটে।  উমর ইবন আল-খাত্তাবের খিলাফতের অধীনে আবু উবাইদার নেতৃত্বে একটি সেনাবাহিনী শহরটি দখল করে এবং ইসলাম ফিলিস্তিনে কায়েম হয়।

হযরত মুহাম্মদ(স.) সময় থেকেই, মুসলমানরা মক্কার পরে জেরুজালেমকে তীর্থযাত্রার জন্য একটি গুরুত্বপূর্ণ স্থান হিসাবে বিবেচনা করে। কারণ জেরুজালেম থেকে নবীজী ৭ আসমানে অলৌকিক ভ্রমণ করেন।

আল-আকসা মসজিদ

৬৮৮ এবং ৬৯১ সালের এর মধ্যে  রক মসজিদের গম্বুজটি আল-ওয়ালিদ ইবনে আবদ আল-মালিক দ্বারা নির্মিত হয়েছিল। দুই বছর পরে, আল-আকসা মসজিদটি একই জায়গায় নির্মিত হয়েছিল নবীর সেজদার স্থানের স্মরণে। দুটি মসজিদ এবং তাদের আশেপাশের এলাকা আল-হারাম আল-শরীফ নামে পরিচিত হয় এবং এটি মুসলমানদের জন্য তৃতীয় পবিত্র  স্থান হয়ে ওঠে।

১১ শতকের মধ্যে  ইসলাম ধর্মের অনুসারিরা এই অঞ্চলে ৫০০ বছরেরও বেশি সময় ধরে ছিল। শহরটি তিনটি বিশ্বাসের শহর হিসাবে বিশ্বব্যাপী খ্যাতি অর্জন করেছিল। কিন্তু ফাতেমিদের ক্ষমতায়, তাদের সাম্রাজ্য খ্রিস্টান সম্প্রসারণবাদের বিরুদ্ধে লড়াই করে, শাসকরা খ্রিস্টান তীর্থযাত্রীদের প্রবাহকে সীমিত করতে শুরু করে। ফাতেমীয় শাসক আল-হাকিম একটি বিদ্রোহের প্রতিক্রিয়া হিসাবে পবিত্র সেপুলচারের চার্চ (পরে পুনর্নির্মিত) ধ্বংস করেছিলেন, এমন একটি কাজ যা আসন্ন ক্রুসেডারদের দ্বারা আনা আক্রমণে অবদান রেখেছিল।

১০৯৫ খ্রিস্টাব্দে, পোপ আরবান দ্বিতীয় ফিলিস্তিনে মুসলমানদের বিরুদ্ধে ক্রুসেডের জন্য প্রচার করেছিলেন। যারা যুদ্ধ করবে, তিনি বলেন, তাদের পাপের জন্য স্বর্গীয় মুক্তির প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

১০৯৯ খ্রিস্টাব্দে, জেরুজালেম ক্রুসেডারদের দ্বারা জয় করা হয়েছিল এবং এর বাসিন্দাদের (মুসলিম, খ্রিস্টান এবং ইহুদিদের একইভাবে) হত্যা করা হয়েছিল। ১২ শতকের বেশিরভাগ সময় এটি জেরুজালেমের ল্যাটিন রাজ্যের রাজধানী হয়ে ওঠে।

সালাহ আল-দিন

১১৮৭ খ্রিস্টাব্দে, সালাহ আল-দিনের নেতৃত্বে মুসলমানরা শহরটি পুনরুদ্ধার করে এবং খ্রিস্টান বাসিন্দাদের স্বস্তির জন্য, এখানে কোনও প্রতিশোধমূলক হত্যাকাণ্ড ঘটেনি। যারা চলে যেতে চেয়েছিল তাদের  সমস্ত জিনিসপত্র এবং জিনিসপত্র সহ এটি করার অনুমতি দেওয়া হয়েছিল এবং যারা থাকতে চেয়েছিল তাদের জীবন, সম্পত্তি এবং উপাসনালয়ের সুরক্ষা নিশ্চিত করা হয়েছিল। তিনি মুসলিম ভূমি পুনরুদ্ধার করার জন্য রওনা হওয়ার আগে, সালাহ আল-দিন দিয়া আল-দিন ইসা আল-হাক্কারিকে শহরের গভর্নর এবং রক্ষক হিসাবে নিযুক্ত করেছিলেন।

তারপরে, মামলুক এবং তারপর অটোমান শাসনের অধীনে, জেরুজালেম পুনঃনির্মাণ এবং পুনরুদ্ধার করা হয়েছিল বিশেষত সুলায়মান (আ.)আমলে I যিনি সুলায়মান দ্য ম্যাগনিফিসেন্ট নামেও পরিচিত)।তিনি  শহরের জন্য দেয়াল, গেট, টাওয়ার এবং জলাশয় নির্মাণ করেন।

তার সবচেয়ে উল্লেখযোগ্য কাজ হল ডোম অফ দ্য রকের বাইরের জন্য সুন্দর টালির কাজ। পার্সিয়ান মাস্টার সিরামিকের অতুলনীয় দক্ষতার সাথে ৪০হাজার টাইলস ফায়ার স্থাপন এবং কুরআনের আয়াতের শিলালিপি দ্বারা মুকুট দেওয়া হয়েছিল। যা আজ অবধি রয়েগেছে।

১২২৮ খ্রিস্টাব্দের মধ্যে, একটি ষষ্ঠ ক্রুসেড ফিলিস্তিনের উপকূলে অবতরণ করে এবং এক বছর পরে চুক্তির অধীনে, জার্মান সম্রাট দ্বিতীয় ফ্রেডেরিক নিজেকে জেরুজালেমের রাজা হিসাবে মুকুট পরিয়েছিলেন। পনের বছর পর পাশা (গভর্নর), খারাজমির নেতৃত্বে একটি মিশরীয় সেনাবাহিনী এটি পুনরায় দখল করে। সপ্তম ক্রুসেডের মুখে এটি ১৫ শতক পর্যন্ত মিশরীয়দের হাতে ছিল,এরপর  এটি অটোমান তুর্কিদের হাতে চলে যায়।

উসমানীয় শাসনামলে ফিলিস্তিনে একটি ছোট কিন্তু উল্লেখযোগ্য ইহুদি উপস্থিতি ছিল এবং ১৯ শতকের মধ্যে, উসমানীয় পতনের শুরুতে জেরুজালেম আরও উন্মুক্ত শহরে পরিণত হয়েছিল। খ্রিস্টান তীর্থযাত্রী বৃদ্ধি পায় এবং গীর্জা, ধর্মশালা এবং অন্যান্য প্রতিষ্ঠান তৈরি করা হয়।

মাস্টার প্ল্যান

জেরুজালেমে ইউরোপীয় ইহুদি অভিবাসনও বাড়তে থাকে এবং কিছু গোষ্ঠী এটিকে ইহুদিবাদীদের দ্বারা প্রণীত একটি মাস্টার প্ল্যানকে মূল ভূমিকা হিসাবে দেখেছে। ১৯০০ সাল নাগাদ, ইহুদিরা শহরের বৃহত্তম সম্প্রদায় এবং পুরানো শহরের দেয়ালের বাইরে প্রসারিত বসতি তৈরি করে।

জেরুজালেম দখল

১৯১৪ সালে প্রথম বিশ্বযুদ্ধ অশান্তি, ধ্বংস এবং ইউরোপীয় শক্তি দ্বারা সম্প্রসারণ ও বিজয়ের প্রয়োজনীয়তার দিকে পরিচালিত করে। সুতরাং, ১৯১৭ সালে জেনারেল এডমন্ড অ্যালেনবির অধীনে ব্রিটিশ বাহিনী জেরুজালেম দখল করে।

একই বছর, ব্রিটিশ পররাষ্ট্র সচিব আর্থার বেলফোর ধনী এবং প্রভাবশালী জায়নবাদী লর্ড রথচাইল্ডকে ফিলিস্তিনে ইহুদিদের আবাসভূমির জন্য ব্রিটিশ সরকারের সমর্থনের ইঙ্গিত দেন।

তিনটি ধর্মের জন্য উন্মুক্ত

যুদ্ধের পর, জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী করা হয় কিন্তু ব্রিটিশ ম্যান্ডেটের অধীনে রাখা হয়। ম্যান্ডেটের সমাপ্তি ঘনিয়ে আসার সাথে সাথে আরব এবং ইহুদি উভয়ই শহরটি দখল করতে চেয়েছিল। তবে শহরের সংখ্যালঘুরা, যেমন খ্রিস্টানরা, তিনটি ধর্মের জন্য উন্মুক্ত একটি শহরকে সমর্থন করেছিল।

এই মতামতকে জাতিসংঘে ইউরোপীয়দের দ্বারা গুরুত্ব দেওয়া হয়েছিল, যা ফিলিস্তিনকে আরব ও ইহুদি রাষ্ট্রে বিভক্ত করার সময় ঘোষণা করেছিল যে জেরুজালেম একটি আন্তর্জাতিকভাবে শাসিত শহর হবে।

১৯৪৮ সালের ১৪ মে দেশভাগ কার্যকর হওয়ার আগেও শহরে ইহুদি ও আরবদের মধ্যে যুদ্ধ শুরু হয়। ২৮ মে, পুরাতন শহরের ইহুদিরা আত্মসমর্পণ করে কিন্তু নতুন শহর ইহুদিদের হাতেই থেকে যায়।

পূর্ব জেরুজালেম

পুরাতন শহর এবং আরব সৈন্যদের দ্বারা অধিষ্ঠিত সমস্ত এলাকা – পূর্ব জেরুজালেম চিহ্নিতকারী চতুর্ভুজ – ১৯৪৯ সালের এপ্রিলে জর্ডান দ্বারা সংযুক্ত করা হয়েছিল। নবনির্মিত ইস্রায়েল রাষ্ট্রটি তার দখলকৃত এলাকা ধরে রেখে প্রতিক্রিয়া জানায় এবং তাই ১৪ ডিসেম্বর ১৯৪৯ তারিখে, নতুন শহর জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা করা হয়েছিল, রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত লক্ষ্য যা ইহুদি ইতিহাস এবং শক্তির প্রতীক। (শহরের মর্যাদা নিয়ে বিতর্ক করে জাতিসংঘের অব্যাহত প্রস্তাবের অধীনে, ইসরায়েল পরে তেল আবিবকে তার রাজধানী করে।)

১৯৬৭ সালে, ইসরায়েলি বাহিনী মিশর, সিরিয়া এবং জর্ডানের সাথে ছয় দিনের যুদ্ধে ওল্ড সিটি দখল করে। তারা আনুষ্ঠানিকভাবে পুরাতন শহরকে সংযুক্ত করে এবং সমস্ত জেরুজালেমকে কেন্দ্রীয় প্রশাসনের অধীনে রাখে।

আরব পূর্ব জেরুজালেমাইটদের নিয়মিত ইসরায়েলি নাগরিকত্বের প্রস্তাব দেওয়া হয়েছিল কিন্তু প্রায় সবাই জর্ডানীয় হিসাবে তাদের মর্যাদা বজায় রাখতে বেছে নিয়েছে। ইসরায়েল তখন অনেক আরবকে ওল্ড সিটি থেকে সরিয়ে দেয় কিন্তু মুসলিম ও খ্রিস্টানদের পবিত্র স্থানগুলোতে প্রবেশের নিশ্চয়তা দেয়।

জেরুজালেম নিয়ে আরব ও ইহুদিদের মধ্যে বিবাদ

১৯৮০ সালের জুলাইয়ের মধ্যে, ইসরায়েলের পার্লামেন্ট জেরুজালেমকে সমস্ত ইহুদিদের জন্য দেশের ঐতিহাসিক এবং অবিভক্ত রাজধানী হিসাবে নিশ্চিত করে একটি বিল অনুমোদন করে। তবে জেরুজালেম নিয়ে আরব ও ইহুদিদের মধ্যে বিবাদ অব্যাহত ছিল।

ইসরায়েল জেরুজালেমের অনেক  ইসলামিক নিদর্শন ও স্থাপত্য  ধ্বংস করে এবং পুরাতন শহরের অনেক স্বীকৃত বৈশিষ্ট্য পরিবর্তন করে। কিন্তু ১৯৭০-এর দশকে আল-আকসা মসজিদের কাছে এবং গির্জা অফ হলি সেপুলচারে যখন কাজ চালায় তখন মুসলিম এবং ইহুদি বাসিন্দাদের মধ্যে অনেক সহিংসতার ঘটনা ঘটে।

উপরন্তু, আরবদের ভবন ধ্বংস করা এবং আরব ভূমি বাজেয়াপ্ত করা, রাস্তার ইসলামিক নাম পরিবর্তন, স্থানীয়দের উচ্ছেদ এবং আরবদের  নিজ দেশে ফিরে আসার ক্ষেত্রে ইসরায়েলিরা বাধা দেয়।

জমি ইহুদিদের হাতে যেভাবে চলে যায়

১৯৬৭ সাল থেকে প্রায় ১৫,৫০০ আরবদের নির্বাসিত করা হয়েছে এবং প্রতিস্থাপন করা হয়েছে, জাতিসংঘের পরিসংখ্যান অনুসারে, শহরে ইহুদি সংখ্যা বাড়ানোর জন্য। ফলস্বরূপ, এখন  ইহুদি বাসিন্দারা শহরের বেশিরভাগ সম্পত্তি এবং জমির অধিকারী।

১৯১৮ সালের রেকর্ড অনুসারে  ইহুদিরা ভূমির মাত্র চার শতাংশ, আরবরা ৯৪ শতাংশ এবং অন্যান্য  সংখ্যালঘুরা দুই শতাংশের অধিকারী ছিল। যদিও ১৯৮৫ সাল নাগাদ দেখা যায়  ৮৪% জমির মালিক ইহুদি, ১৪% আরবদের জন্য এবং প্রায় এক শতাংশ সংখ্যালঘুদের জন্য। এভাবে ইহুদিরা জোর জুলুম করে ফিলিস্তিনিদের জমি দখল করেছে।

পূর্ব জেরুজালেম ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী

ফিলিস্তিনরা ১০০বছর আগে থেকে পূর্ব জেরুজালেমকে তাদের নিজস্ব রাষ্ট্রের রাজধানী হিসাবে বিবেচনা করে আসছে। যদিও আন্তর্জাতিক স্বীকৃতি এখনও মিলে নি।

১৯৯৮ সালে, ইসরায়েল কাছাকাছি শহরগুলিকে সংযুক্ত করে জেরুজালেম সম্প্রসারণের একটি বিতর্কিত পরিকল্পনা ঘোষণা করেছিল। আরব দেশ ও জাতিসংঘ পরিষদের সদস্যরা এই পরিকল্পনার ব্যাপক নিন্দা জানায়।ফলে  ইসরায়েল বিষয়টি  নিয়ে  নীরবে কাজ চালাতে থাকে।

২০০০ সালের সেপ্টেম্বরে দ্বিতীয় ইন্তিফাদা শুরু হওয়ার পর থেকে, ইসরায়েল নিয়মিতভাবে জেরুজালেমে স্থানীয় আরব শহরগুলির প্রবেশাধিকার সংযুক্ত করেছে। পুরো জেরুজালেম তাদের সেনাবাহিনী দিয়ে নিয়ন্ত্রণ করছে।সূত্র: আলজাজিরা।

আরও পড়ুন : ফিলিস্তিন ও ইসরাইল যুদ্ধের কারণ(২০২৩)

বিএনএনিউজ২৪,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ