26 C
আবহাওয়া
৮:০৯ পূর্বাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » সিকৃবি’তে প্রথম বেগম রোকেয়া দিবস পালন

সিকৃবি’তে প্রথম বেগম রোকেয়া দিবস পালন

বেগম রোকেয়া দিবস পালন

বিএনএ: সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো নানা আয়োজনে বেগম রোকেয়া দিবস পালন করা হয়েছে। নারী জাগরণের অগ্রদূত ও সমাজ সংস্কারক বেগম রোকেয়ার অবদান স্মরণে এ উদ্যোগ নেন সার্জারি ও থেরিওজেনোলোজি বিভাগের প্রফেসর ড. নাসরিন সুলতানা লাকী।

শুক্রবার (৯ ডিসেম্বর) সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে বেগম রোকেয়া দিবস পালন করা হয়। শুরুতে প্রশাসনিক ভবনের সামনে থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে আবার প্রশাসনিক ভবনের সামনে গিয়ে শেষ হয়। শোভাযাত্রার নেতৃত্বে ছিলেন নব নিযুক্ত ভাইস-চ্যান্সেলর প্রফেসর ডা. মো. জামাল উদ্দিন ভূঞা।

শোভাযাত্রায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা ও কর্মচারীরা অংশ নেন। পরে ‘সবার মাঝে ঐক্য গড়ি, নারী ও শিশু নির্যাতন বন্ধ করি’ শ্লোগানে ভেটেরিনারি, এনিম্যাল ও বায়োমেডিক্যাল সায়েন্স অনুষদ ভবন-২ এর সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ডা. মো. জামাল উদ্দিন ভূঞা। সভাপতিত্ব করেন পরিচালক (ছাত্র পরামর্শ ও নির্দেশনা) প্রফেসর ড. মো. মোস্তফা সামছুজ্জামান। সঞ্চালনায় ছিলেন, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. এম. মাহবুব আলম।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ডিন কাউন্সিলের আহ্বায়ক প্রফেসর ড. মুহাম্মদ মেহেদী হাসান খান, রেজিস্ট্রার মো. বদরুল ইসলাম শোয়েব, প্রক্টর প্রফেসর ড. মো. মনিরুল ইসলাম সোহাগ, প্রভোস্ট কাউন্সিলের আহ্বায়ক প্রফেসর ড. শরীফুন্নেসা মুনমুন, যৌন নিপীড়ন প্রতিরোধ কমিটির সভাপতি প্রফেসর ড. আঞ্জুমান আরা।

বক্তব্য রাখেন, বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষক ও সিলেট জেলার শ্রেষ্ঠ জয়িতা সার্জারি ও থেরিওজেনোলোজি বিভাগের প্রফেসর ড. নাসরিন সুলতানা লাকী, কৃষি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি আশিকুর রহমানসহ আরও অনেকে।

সিকৃবি'তে বেগম রোকেয়া দিবসের শোভাযাত্রায় শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা ও কর্মচারীরা অংশ নেন।
সিকৃবি’তে বেগম রোকেয়া দিবসের শোভাযাত্রায় শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা ও কর্মচারীরা অংশ নেন।

আলোচনায় সভায়, বেগম রোকেয়ার আদর্শ ও কর্ম নিয়ে আলোচনা করেন বক্তারা। বলেন, সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিকভাবে নারীদের এগিয়ে আনতে বেগম রোকেয়ার আদর্শ অনুসরণ করা উচিত।

আলোচনা সভায় প্রধান অতিথি ডা. জামাল উদ্দিন ভূঞা বলেন, বিশ্ববিদ্যালয়ের সকল ক্ষেত্রে নারী শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও ছাত্রীদের উপর কোনরূপ নির্যাতন ও হয়রানি সহ্য করা হবে না। সকল বিভাগে নারীদের সাহস ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালনের আহ্বান জানান তিনি।

বেগম রোকেয়া দিবস পালন
শিক্ষার্থীদের রোকেয়ার গল্পসমগ্র ‘রোকেয়া রচনাবলী’ উপহার দেয়া হয়।

অনুষ্ঠানে বেগম রোকেয়ার লেখা গল্পসমগ্র ‘রোকেয়া রচনাবলী’ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের কৃতি শিক্ষার্থী ও বাংলাদেশ ভেটেরিনারি অলিম্পিয়াডে পুরস্কারপ্রাপ্ত ফার্স্ট রানার আপ ‘টিম ফ্রগ’-এর ছাত্রীদের মধ্যে বিতরণ করা হয়। ড. নাসরিন সুলতানা লাকী এ উপহারের ব্যবস্থা করেন।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ