27 C
আবহাওয়া
৮:০০ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » বাংলাদেশের জাতিসংঘ মানবাধিকার পরিষদের সদস্যপদ লাভ

বাংলাদেশের জাতিসংঘ মানবাধিকার পরিষদের সদস্যপদ লাভ

জাতিসংঘে

বিএনএ ডেস্ক: জাতিসংঘ মানবাধিকার পরিষদের সদস্য লাভ করেছে বাংলাদেশ। সর্বোচ্চ ভোট পেয়ে এ সদস্য পদ লাভ বাংলাদেশের।

মঙ্গলবার (১১ অক্টোবর) পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম নিজের ভেরিফাইড ফেসবুকে এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, এশিয়া-প্যাসিফিক গ্রুপে সর্বোচ্চ ১৬০টি দেশের ভোট পেয়ে ২০২৩-২০২৫ মেয়াদে মানবাধিকার পরিষদের নির্বাচনে প্রথম হয়েছে বাংলাদেশ। নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করেছেন ১৮৯টি দেশ।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ভোটাভুটির সময়
জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ভোটাভুটির সময়

পররাষ্ট্র প্রতিমন্ত্রী জানান, জাতিসংঘের মানবাধিকার পরিষদের নির্বাচনে বাংলাদেশসহ প্রতিদ্বন্দ্বিতা করেছে ৭টি দেশে। এর মধ্যে ১৬০ ভোট পেয়ে প্রথম স্থানে বাংলাদেশ। ১৫৪ ভোট পেয়ে দ্বিতীয় অবস্থানে মালদ্বীপ, ১৪৫ ভোট পেয়ে তৃতীয় স্থানে ভিয়েতনাম, ১২৬ ভোট পেয়ে চতুর্থ অবস্থানে কিরগিজস্তান, ১২৩ ভোট পেয়ে পঞ্চম স্থানে দক্ষিণ কোরিয়া, আর মাত্র ১২ ভোট পেয়ে ষষ্ঠ অবস্থানে আফগানিস্তান। তবে কয়েকদিন আগে নিজেদের প্রার্থীতা প্রত্যাহার করে নেয় বাহরাইন।

ইউএনএইচআরসি নির্বাচনে জাতিসংঘ সাধারণ পরিষদে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এমপি। তিনি বলেন, প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এই নির্বাচনে জয়লাভ করা বাংলাদেশের জন্য সম্মানের। পাশাপাশি জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে মানবাধিকার সুরক্ষার জন্য বাংলাদেশের অব্যাহত প্রচেষ্টা ও অঙ্গীকারে আন্তর্জাতিক সম্প্রদায়ের স্বীকৃতির সুস্পষ্ট প্রকাশ।

 জাতিসংঘ মানবাধিকার পরিষদের সদস্যপদে ভোট দিচ্ছেন বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম
জাতিসংঘ মানবাধিকার পরিষদের সদস্যপদে ভোট দিচ্ছেন বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম

শাহরিয়ার আলম বলেন, এ জয় বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি যারা বিশ্বের কাছে নেতিবাচকভাবে উপস্থাপন করতে চায় এবং দেশে-বিদেশে উদ্দেশ্যপ্রণোদিত স্বার্থান্বেষী একটি মহল যারা মিথ্যা ও বানোয়াট তথ্য দিয়ে অপপ্রচার চালায় তাদের সমুচিত জবাব। বলেন, আগামী তিন বছরের জন্য নির্বাচিত ইউএনএইচআরসি সদস্য হিসাবে, জাতীয় ও বিশ্বব্যাপী মানবাধিকারের প্রচার ও সুরক্ষা নিশ্চিত করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা করতে প্রতিশ্রুতিবদ্ধ বাংলাদেশ।

৪৭ সদস্যের ইউএনএইচআরসি-এর সদস্য হিসেবে বাংলাদেশের এটি পঞ্চম মেয়াদ। এর আগে ইউএনএইচআরসি নির্বাচনে বাংলাদেশ ২০০৬, ২০০৯, ২০১৪ ও ২০১৮ সালে জয়লাভ করে।

বিএনএ/এ আর

 

Loading


শিরোনাম বিএনএ