31 C
আবহাওয়া
৪:৫৯ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » অর্থনীতিতে নোবেল পেলেন তিন অধ্যাপক

অর্থনীতিতে নোবেল পেলেন তিন অধ্যাপক

অর্থনীতিতে নোবেল পেলেন তিন অধ্যাপক

বিএনএ বিশ্ব ডেস্ক: চলতি বছর অর্থনীতিতে যৌথভাবে তিন অধ্যাপক নোবেল পুরস্কার পেয়েছেন। তারা হলেন, কানাডার ডেভিড কার্ড, যুক্তরাষ্ট্রের জোশুয়া ডি অ্যানগ্রিস্ট এবং নেদারল্যান্ডসের গুইদো ডব্লিউ ইমবেন্স।

সোমবার (১১ অক্টোবর) বিকেলে তাদের নাম ঘোষণা করেন দ্য রয়াল সুইডিশ একাডেমি অব ইকোনমিক সায়েন্সের সভাপতি পিটার ফ্রেডরিকসন।

নোবেল জয়ী কানাডার নাগরিক ডেভিড কার্ড ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ায় অর্থনীতির অধ্যাপক। জোশুয়া অ্যাংরিস্ট হলেন ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির অর্থনীতির অধ্যাপক। তিনি আমেরিকান অর্থনীতিবিদ। আর ডাচ-আমেরিকান অর্থনীতিবিদ গুইদো ইমবেন্স স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির অধ্যাপক।

শ্রমবাজারে ন্যূনতম মজুরি, অভিবাসন এবং শিক্ষার প্রভাব বিশ্লেষণ করে অর্থনীতির এই নোবেল পেয়েছেন অর্থনীতিবিদ ডেভিড কার্ড। ন্যূনতম মজুরি বৃদ্ধি কর্মের ওপর কী ধরনের প্রভাব ফেলে সেবিষয়ে প্রাকৃতিক পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে অনুসন্ধান চালিয়েছেন তিনি। আর ‘প্রাকৃতিক পরীক্ষাগুলো থেকে কারণ এবং প্রভাব সম্পর্কে কতটা সুনির্দিষ্ট সিদ্ধান্ত নেয়া যায়’ তা দেখিয়ে নোবেল পেয়েছেন অ্যানগ্রিস্ট এবং ইমবেন্স ।

রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস বলেছে, আলফ্রেড নোবেলের স্মৃতি রক্ষার্থে অর্থনীতিতে এ বছর ভেরিজ রিক্সব্যাংক পুরস্কারের অর্ধেক পাবেন ডেভিড কার্ড এবং বাকি অর্ধেক যৌথভাবে পাবেন জোশুয়া ডি অ্যাঙ্গরিস্ট ও গুইডো ডব্লিউ ইমবেনস।

গত ৪ অক্টোবর চিকিৎসার নোবেল বিজয়ী হিসেবে লেবানিজ বংশোদ্ভূত মার্কিন বিজ্ঞানী আর্ডেম পাতাপুতিয়ান ও মার্কিন বিজ্ঞানী ডেভিড জুলিয়াসের নাম ঘোষণার মাধ্যমে চলতি বছরের নোবেল পুরস্কারের অনুষ্ঠানের শুরু হয়। আর অর্থনীতিতে নোবেল বিজয়ী ঘোষণার মধ্য দিয়ে সোমবার চলতি বছরের নোবেল পুরস্কারের ঘোষণা শেষ হলো।

উল্লেখ্য, উনবিংশ শতাব্দীতে সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেল ডিনামাইট নামে ব্যাপক বিধ্বংসী বিস্ফোরক আবিষ্কার করেছিলেন। যা তাকে বিপুল পরিমাণ অর্থ-সম্পত্তির মালিক করে তোলে। মৃত্যুর আগে তিনি উইল করে যান; প্রতি বছর চিকিৎসা, পদার্থ, রসায়ন, শান্তি, সাহিত্য ও অর্থনীতি— এই ৬টি বিষয়ে যারা বিশেষ অবদান রাখবেন তাদের যেন এই অর্থ থেকে পুরস্কার প্রদান করা হয়।

১৯০১ সালে পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাবিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কার দেয়া শুরু হয়। ১৯৬৮ সালে সুইডেনের কেন্দ্রীয় ব্যাংক ভেরিজ রিক্সব্যাংকের এই পুরস্কারের প্রবর্তন করে। পরের বছর থেকে অর্থনীতিতে নোবেল পুরস্কার দেয়া শুরু করে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ