31 C
আবহাওয়া
১২:০৪ পূর্বাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » উপকূলের দিকে এগিয়ে আসছে ঘূর্ণিঝড় ‘মোখা’

উপকূলের দিকে এগিয়ে আসছে ঘূর্ণিঝড় ‘মোখা’

ঘূর্ণিঝড়

বিএনএ ডেস্ক: সাগরে অবস্থান করা গভীর নিম্নচাপটি আগের চেয়ে ঘনীভূত হয়ে উত্তর-উত্তরপশ্চিম দিকে আরও কিছুটা অগ্রসর হয়েছে। তবে এখনও এটি ঘূর্ণিঝড় মোখায় পরিণত হয়নি।

আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়, দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও আশেপাশের এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি আরও উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। এটি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে সকালে ছিল ১ হাজার ৫৫০ কিলোমিটার দক্ষিণে, এখন তা কিছুটা এগিয়ে ১ হাজার ৪২০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে। একইভাবে নিম্নচাপটি কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ছিল ১ হাজার ৪৭০ কিলোমিটার দক্ষিণে, এখন আছে ১ হাজার ৩৪০ কিলোমিটার দক্ষিণে, মোংলা সমুদ্রবন্দর থেকে ছিল ১ হাজার ৫৫০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে, এখন ১ হাজার ৪০০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ছিল ১ হাজার ৫০৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে, এখন আছে ১ হাজার ৩৬০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে অবস্থান করছে।

আবহাওয়া অধিদফতর জানায়, এটি আরও ঘণীভূত হয়ে ১১ মে পর্যন্ত উত্তর-উত্তরপশ্চিম দিকে এবং পরবর্তীতে দিক পরিবর্তন করে ক্রমান্বয়ে উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হতে পারে।

গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। গভীর নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে।

এ জন্য চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরগুলোকে আগের মতোই ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। পাশাপাশি উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ