32 C
আবহাওয়া
১২:৪১ অপরাহ্ণ - জুন ১৬, ২০২৪
Bnanews24.com
Home » পাকিস্তানের ২৩ তম প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ

পাকিস্তানের ২৩ তম প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ

শাহবাজ হচ্ছেন পাক প্রধানমন্ত্রী

বিএনএ, ঢাকা: পাকিস্তানের ২৩ তম প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন পাকিস্তান মুসলিম লীগের (নওয়াজ) প্রেসিডেন্ট শাহবাজ শরিফ।

সোমবার (১১ এপ্রিল) পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদের ১৭৪ জন আইনপ্রণেতার ভোটে প্রধানমন্ত্রীর নির্বাচিত হন তিনি।

এর আগে, পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সদস্যরা শাহ মাহমুদ কুরেশির সঙ্গে অধিবেশন বর্জন করে। কুরেশি পিটিআই-এর প্রেসিডেন্ট প্রার্থী ছিলেন।

পাকিস্তান মুসিলিম লীগ (নওয়াজ)-এর আয়াজ সাদিক ডেপুটি স্পিকার কাসিম সুরির স্থলাভিষিক্ত হন। স্পিকারের দায়িত্ব নেয়ার পর সাদিক প্রধানমন্ত্রী নির্বাচনের নিয়ম ও পদ্ধতিগুলো পড়ে শোনান। এরপর ৫ মিনিট যাবত ঘণ্টা বাজাতে বলেন। যাতে চেম্বারের বাইরে থাকা সদস্যরা ফিরে আসতে পারেন।

ডেপুটি স্পিকার বলেন, ঘণ্টা বাজানো বন্ধ হওয়ার পর পার্লামেন্টের সকল দরজা তালাবদ্ধ করা হবে এবং ভোটগ্রহণ শেষ না হওয়া পর্যন্ত তা বন্ধ থাকবে।

এরপর, প্রধানমন্ত্রী প্রার্থী হিসেবে পিএমএল-এন সভাপতি শাহবাজ শরীফ ও পিটিআই-এর শাহ মাহমুদ কুরেশি’র নাম ঘোষণা করেন স্পিকার।

শাহবাজকে সমর্থনকারী আইনপ্রণেতাদের ভোট দেয়ার জন্য তার বাম দিকের লবিতে যেতে বলেন। আর কুরেশির পক্ষে যারা ভোট দিতে চান তাদের ডান পাশের লবিতে যেতে বলেন। ফলাফলে ১৭৪ ভোট পাওয়া শাহবাজ শরীফকে ইসলামী প্রজাতন্ত্র পাকিস্তানের প্রধানমন্ত্রী ঘোষণা করেন তিনি।

স্পিকার সাদিক বলেন, এর আগেও এ ধরনের একটি অধিবেশনে সভাপতিত্ব করেছিলেন তিনি, যেখানে পাকিস্তান মুসলিম লীগের (নওয়াজ) প্রধান ও শাহবাজের বড় ভাই প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছিলেন। বলেন, ‘আজ আবারও, শাহবাজ শরীফের নির্বাচনের অধিবেশনে সভাপতিত্ব করায় সম্মানিত বোধ করছেন তিনি।

প্রধানমন্ত্রী হিসেবে প্রথম ভাষণে ‘পাকিস্তানকে বাঁচানোর’ জন্য আল্লাহকে ধন্যবাদ জানান শাহবাজ। বলেন, ‘পাকিস্তানের ইতিহাসে প্রথমবারের মতো কোনো প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব সফল হয়েছে। ‘এবং খারাপের সঙ্গে লড়াইয়ে ভালোর জয় হয়েছে।’

সংসদ থেকে পদত্যাগের ঘোষণা ইমরান খানের

অবশেষে পার্লামেন্ট থেকে পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছেন সদ্য ক্ষমতাচ্যুত পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও তার দলের আইনপ্রণেতারা। এছাড়া আজকের জাতীয় পরিষদের অধিবেশনও বয়কটের সিদ্ধান্ত নিয়েছেন তারা।

সোমবার জাতীয় পরিষদের অধিবেশন শুরুর আগে দলটির সংসদীয় কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে পিটিআইয়ের সিনিয়র নেতা ফাওয়াদ চৌধুরী জানিয়েছেন।

এর আগে প্রধানমন্ত্রীত্ব হারানোর পর প্রথমবারের মতো পার্লামেন্টে আসেন তিনি।  ন্যাশনাল অ্যাসেম্বলি ভবনে পৌঁছানোর পর ইমরান খানকে ঘিরে ধরে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সমর্থক ও সাংবাদিকরা।  এসময় পিটিআই নেতারা স্লোগান দিতে থাকেন।

নওয়াজ শরিফ

অনাস্থা ভোটে ইমরান খানের বিদায়ের পর ক্ষমতার নাটাই এখন পাকিস্তান মুসলিম লিগের হাতে। নওয়াজের ছোট ভাই শাহবাজ শরিফ দেশটির প্রধানমন্ত্রী হচ্ছেন এটি মোটামুটি নিশ্চিত। আজই পার্লামেন্টে ভোটাভুটিতে বিষয়টি ফয়সালা হয়ে যাবে। শাহবাজ শরিফ প্রধানমন্ত্রী হলেও নওয়াজের নির্দেশেই দেশ চালাবেন এমন কথা বলাবলি হচ্ছে সব জায়গায়।

পিএমএল-এন নেতা মিয়া জাভেদ লতিফ রোববার জানান, ঈদুল ফিতরের পর লন্ডন থেকে দেশে ফিরবেন তিনবারের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। তবে সম্ভাব্য জোট সরকারের শরিক দলগুলোর সঙ্গে আলোচনা করেই তিনি দেশে ফিরবেন। দেশটির নতুন সরকারের মেয়াদ ছয় মাসের বেশি হবে না।

বিএনএনিউজ২৪,এসজিএন

 

Loading


শিরোনাম বিএনএ