33 C
আবহাওয়া
১০:২৫ অপরাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » ইসি গঠনে ৩১ দল ও সংগঠনের নাম প্রস্তাব

ইসি গঠনে ৩১ দল ও সংগঠনের নাম প্রস্তাব


বিএনএ, ঢাকা : প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগে নাম জমা দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগসহ ৩১ টি রাজনৈতিক দল ও সংগঠন। তবে নাম জমা দেয়নি অন্যতম বড় রাজনৈতিক দল বিএনপি।

শুক্রবার (১১ ফেব্রুয়ারি) বিকেল ৫ টা পর্যন্ত মন্ত্রিপরিষদ বিভাগে রাজনৈতিক দলগুলোর কাছ থেকে নাম জমা নেয়া হয়। এমসয় জাতীয় পার্টি, জাসদ, বিকল্পধারা, জেপি মঞ্জু, তরিকত ফেডারেশনসহ মোট ৩১ টি রাজনৈতিক দল সংগঠন নাম জমা দেয়। নিবন্ধিত ৩৯ টি দলের নাম জমা দেয়ার সুযোগ ছিলো।

দুপুর সাড়ে ১২টার দিকে মন্ত্রিপরিষদ বিভাগে আওয়ামী লীগের পক্ষ থেকে নাম জমা দেন দলটির তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ ও দপ্তর সম্পাদক সায়েম খান। সেলিম মাহমুদ জানান, প্রস্তাবিত নাম প্রকাশ করার সুযোগ নেই। তবে ইসি গঠনে যোগ্যদের নাম প্রস্তাব করেছে আওয়ামী লীগ।

এদিকে ইসি গঠনে রাষ্ট্রপতির কাছে নাম প্রস্তাবের জন্য, শনি ও রোববার তিন দফায় বিশিষ্ট নাগরিকদের পরামর্শ নিবে সার্চ কমিটি। এরই মধ্যে ৬০ জনকে আমন্ত্রণ জানিয়েছেন তারা। বিশিষ্টজনের মধ্যে দাওয়াত পেয়েছেন জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম, ডা.জাফরুল্লাহ চৌধুরী, আলী ইমাম মজুমদার, ড. শাহদীন মালিক, ড. বদিউল আলম মজুমদার, ড. তোফায়েল আহমেদ, ড. আ আ ম স আরেফিনসহ ৬০ বিশিষ্ট নাগরিক।

নতুন আইন অনুযায়ী, ইসি গঠনে যোগ্যদের নাম সুপারিশ করতে গত ৫ ফেব্রুয়ারি সার্চ কমিটি গঠন করে দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। প্রস্তাবিত তালিকা থেকে রাষ্ট্রপতি প্রধান নির্বাচন কমিশনার ও অন্য ৪ কমিশনার নিয়োগ দেবেন। বর্তমান কমিশনের মেয়াদ শেষ হচ্ছে আগামী ১৪ ফেব্রুয়ারি।

বিএনএ/ এআর

Loading


শিরোনাম বিএনএ