32 C
আবহাওয়া
১:১৩ অপরাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » সংসদ ভেঙে সেনাবাহিনীর তত্ত্বাবধানে পুনঃতফসিল চেয়ে রিট

সংসদ ভেঙে সেনাবাহিনীর তত্ত্বাবধানে পুনঃতফসিল চেয়ে রিট

হাইকোর্ট

বিএনএ, ঢাকা: জাতীয় সংসদ ভেঙে দিয়ে এবং সেনাবাহিনীর প্রত্যক্ষ তত্ত্বাবধানে পুনরায় তফসিল চেয়ে হাইকোর্টে রিট করেছে ইনসানিয়াত বিপ্লব বাংলাদেশ। রিট আবেদনে নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় সেনাবাহিনীকে ম্যাজিস্ট্যাসি ক্ষমতা দিয়ে নিয়োগ দেওয়ার নির্দেশনা চাওয়া হয়েছে।

গত ৬ ডিসেম্বর ইনসানিয়াত বিপ্লবের চেয়ারম্যান ইমাম হায়াত হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি করেন। রোববার (১০ নভেম্বর) বিষয়টি সাংবাদিকদের জানান দলের চেয়ারম্যান ইমাম হায়াত।

রিট আবেদনে নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দিয়ে নিয়োগের নির্দেশনা চাওয়া হয়েছে। রিটে আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সচিব, লেজিসলেটিভ সচিব, মন্ত্রিপরিষদ সচিব ও প্রধান নির্বাচন কমিশনারকে (সিইসি) বিবাদী করা হয়েছে।

ইমাম হায়াত জানান, চলতি সপ্তাহের যেকোনো দিন বিচারপতি নাইমা হায়দারের নেতৃত্বাধীন বেঞ্চে রিটের ওপর শুনানি হতে পারে।

তিনি বলেন, গত নির্বাচনে আমরা দেখেছি ক্ষমতাসীন দলের সংসদ সদস্যরা নিজ নিজ আসনে সরকারি ক্ষমতার অপব্যবহার করে প্রশাসন, পুলিশ ও নিজেদের সশস্ত্র লোকজন ব্যবহার করে ভোটকেন্দ্র দখল ও অন্যদের ভোট প্রদানে বাধার সৃষ্টি করেছেন।

তিনি আরও বলেন, সংসদ বহাল রেখে জালিয়াতিমুক্ত নির্বাচন অসম্ভব। তাই প্রহসনমুক্ত নির্বাচনের মাধ্যমে দেশ ও গণতন্ত্র রক্ষায় আমরা সংসদ ভেঙে দিয়ে নির্বাচনকালীন অন্তর্বর্তীকালীন সরকারের মাধ্যমে সেনাবাহিনীর প্রত্যক্ষ তত্ত্বাবধানে নির্বাচনের আদেশ চেয়ে হাইকোর্টে রিট আবেদন করেছি।

উল্লেখ্য, গত ৮ মে উচ্চ আদালতের নির্দেশে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন পায় ইনসানিয়াত বিপ্লব বাংলাদেশ। দলটির নিবন্ধন নম্বর- ৪৬ এবং প্রতীক হচ্ছে আপেল।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ