33 C
আবহাওয়া
১০:২৪ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » বিশ্বকাপের প্রাইজমানি ঘোষণা করলো আইসিসি

বিশ্বকাপের প্রাইজমানি ঘোষণা করলো আইসিসি

বিশ্বকাপের প্রাইজমানি ঘোষণা করলো আইসিসি

বিএনএ ক্রীড়া ডেস্ক: দুয়ারে কড়া নাড়ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আর কদিন পর ১৭ অক্টোবর থেকে মরুর দেশে শুরু হবে এই জমজমাট আসর।

এবারের টুর্নামেন্টে ১৬টি দল অংশগ্রহণ করবে। সব দলই বিশ্বকাপ জয় করতে চাইবে। কিন্তু সব দলের কপালে তো আর কাপ জুটবে না। তবে কাপ না জিতলেও পুরস্কারের ব্যবস্থা করেছে আইসিসি।

রোববার (১০ অক্টোবর) টি-টোয়েন্টি বিশ্বকাপের সর্বমোট কত টাকার পুরস্কার থাকছে তার ঘোষণা দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি ওয়েবসাইটে এ সংক্রান্ত তথ্য প্রকাশ করা হয়েছে।

সংস্থাটির ঘোষণা অনুযায়ী, ১৬ দলের এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন দল পাবে ১.৬ মিলিয়ন ইউএস ডলার। বাংলাদেশি মুদ্রায় যা ১৩ কোটি ৬৮ লাখ ২৯ হাজার ৪৪০ টাকা। রানার্সআপ দল পাবে ৮ লাখ ডলার। বাংলাদেশি মুদ্রায় যা ৬ কোটি ৮৪ লাখ ১৪ হাজার ৭২০ টাকা।

দুই সেমিফাইনালে হারা দুই দল  চার লাখ ডলার করে পাবে। বিশ্বকাপের সুপার টুয়েলভ ও প্রথম পর্বে অংশ নেয়া দলগুলো সব মিলিয়ে পাবে ৫৬ লাখ ডলার। যা বাংলাদেশি মুদ্রায় ৪৭ কোটি ৮৯ লাখ টাকার। অবশ্যই এই অর্থ বিভিন্ন পর্যায়ে ভাগ করে দেয়া হবে। প্রতিটি ম্যাচের জন্য নির্দিষ্ট একটি অঙ্ক দেয়া হবে এবং প্রতিটি জয়ের জন্য বোনাস পাবে বিজয়ী দল। সুপার টুয়েলভ পর্বে প্রতিটি জয়ের জন্য ৪০ হাজার ডলার করে পাবে দলগুলো। অর্থাৎ ৩০ ম্যাচের জন্য এ খাতে ১২ লাখ ডলার দেয়া হবে।

আর সুপার টুয়েলভ থেকে বাদ পড়া আট দলও কিছু অর্থ পাবে। সেমিফাইনাল না উঠতে পারা এ আট দল ৭০ হাজার ডলার করে পাবে। অর্থাৎ, সুপার টুয়েলভ পর্ব শেষে এ ক্ষেত্রে ৫ লাখ ৬০ হাজার ডলার ব্যয় হচ্ছে।

বিশ্বকাপ উপলক্ষে দুটি পরিবর্তনের কথা জানিয়েছে আইসিসি। এবারের টি-টুয়েন্টি বিশ্বকাপে প্রতি ইনিংসের মাঝপথে আড়াই মিনিটের একটি পানি পানের বিরতি রাখার ব্যবস্থা রাখা হয়েছে। আর টি-টোয়েন্টি ম্যাচে সাধারণত ফল নির্ধারণের জন্য প্রতি দলের ইনিংসের অন্তত ৫ ওভার শেষ হতে হয়।

তবে, এবার সেমিফাইনাল ও ফাইনালের জন্য নিয়মে একটু বদল আনা হচ্ছে। এবার মহাগুরুত্বপূর্ণ এ তিন ম্যাচে ইনিংসের অন্তত ১০ ওভার শেষ না হলে ম্যাচ রিজার্ভ ডে–তে নেয়া হবে।

এদিকে, বিশ্বকাপের আগে আইপিএলের বাকি পর্ব আরব আমিরাতেই হচ্ছে। সেখানে স্টেডিয়ামে দর্শক প্রবেশ করছে। বর্তমানে চলমান আইপিএলে আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে ৫০ শতাংশ দর্শক প্রবেশের অনুমতি রয়েছে। করোনা প্রোটোকল মেনে দর্শকদের স্টেডিয়ামে প্রবেশ করতে হচ্ছে। দুই ডোজ টিকা নেয়া থাকলে এবং সর্বশেষ ৪৮ ঘণ্টায় করোনা টেস্টে নেগেটিভ ফলাফল এলে মাঠে বসে খেলা দেখার সুযোগ পাচ্ছেন দর্শকরা। বিশ্বকাপেও একই নিয়ম বহাল রাখছে কর্তৃপক্ষ।

ফলে বিশ্বকাপেও দর্শক প্রবেশে কোন বাধা নেই। তবে দর্শক বাড়ানোর কথা ভাবছে আবুধাবি স্পোর্টস কাউন্সিল। যদি দর্শক বাড়ানো হয়, তাহলে এবারের আসরে শেখ জায়েদ স্টেডিয়ামে ধারণক্ষমতার ৭০ শতাংশ দর্শক প্রবেশ করবে।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে মোট ১৫টি ম্যাচ হবে। আগামি ১৮ অক্টোবর এই স্টেডিয়ামে হবে শ্রীলঙ্কা ও নামিবিয়ার মধ্যকার বাছাইপর্বের ম্যাচটি।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ