Bnanews24.com
Home » আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতায় ৫ শিক্ষার্থীর সাফল্য
আমেরিকা টপ নিউজ বাংলাদেশ শিক্ষা সব খবর

আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতায় ৫ শিক্ষার্থীর সাফল্য

আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতায় ৫ শিক্ষার্থীর সাফল্য

বিএনএ ডেস্ক: আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতায় (আইএমসি) প্রথমবারের মতো অংশ নিয়েই সাফল্য পেয়েছেন বাংলাদেশের পাঁচ শিক্ষার্থী। স্নাতক পর্যায়ে প্রথমবারের মত পাঁচ শিক্ষার্থী অনলাইন প্লাটফর্মে অংশ নেন। প্রথমবারই গ্রান্ড ফার্স্ট প্রাইজসহ ৫টি পুরস্কার জিতেছেন তারা।

বুধবার বাংলাদেশ গণিত সমিতি বিবৃতিতে জানায়, ২৯ তম আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতায় বিশ্বের ৫০টির বেশি দেশ অংশগ্রহণ করে। তবে বাংলাদেশ প্রথমবার অনলাইন প্লাটফর্মে আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

বাংলাদেশ গণিত সমিতির নির্দেশনা ও এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের আর্থিক সহযোগিতায় অংশগ্রহণ করে তারা। এ বছর ইউনিভার্সিটি কলেজ লন্ডন (ইউসিএল) এ প্রতিযোগিতা আয়োজন করে। আমেরিকান ইউনিভার্সিটি ইন বুলগেরিয়ার তত্ত্বাবধানে বুলগেরিয়ায় ১-৭ আগস্ট এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশি প্রতিযোগী স্কোর ও মেধা:

১। সাব্বির রহমান, ৪র্থ বষর্, কম্পিউটার বিজ্ঞান বিভাগ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, স্কোর : ৫৭, মেধাক্রম : ৫২-৫৩, প্রথম পুরস্কার।
২ । অন্তনি রায় চৌধুরী, ২য় বর্ষ, গণিত ও পদার্থবিজ্ঞান বিভাগ, ব্রাক বিশ্ববিদ্যালয়, স্কোর : ৪৮, মেধাক্রম : ৮৮-৯১, প্রথম পুরস্কার।
৩। মেহেদী হাসান নওশেদ, ৩য় বর্ষ, গণিত বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, স্কোর : ৪৮, মেধাক্রম : ৮৮-৯১, প্রথম পুরস্কার।
৪। জুবায়ের রহমান, ৪র্থ বর্ষ, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, স্কোর : ৪০, মেধাক্রম : ১৫২-১৬০, প্রথম পুরস্কার।
৫। মোঃ হাসান কিবরিয়া, ৪র্থ বর্ষ, গণিত বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, স্কোর : ৩১, মেধাক্রম : ২৬১-২৭৪, দ্বিতীয় পুরস্কার।

বাংলাদেশ দলের সম্মিলিত স্কোর : ১৯৭.৮০। বাংলাদেশের দলগত মেধাক্রম: ১০। ইসরাইলের দলগত মেধাক্রম: ১ ও রাশিয়া : ৪।

প্রতিযোগিতায় বীজগণিত, বাস্তব ও জটিল বিশ্লেষণ, জ্যামিতি ও কমভিনেটরি থেকে প্রশ্নপত্র প্রণয়ন করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের সহকারী অধ্যাপক ড. শরীফুল ইসলাম প্রতিযোগিতায় কোচের দায়িত্ব পালন করেন। প্রতিযোগিতায় সমন্বয়কের দায়িত্ব পালন করেন বাংলাদেশ গণিত সমিতির সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শহীদুল ইসলাম।

বিএনএ/এ আর