27 C
আবহাওয়া
১২:১৮ পূর্বাহ্ণ - মে ২০, ২০২৪
Bnanews24.com
Home » মায়ের শাড়ি মুড়িয়ে দাফন করা হবে দাদা ভাইকে

মায়ের শাড়ি মুড়িয়ে দাফন করা হবে দাদা ভাইকে


বিএনএ, ডেস্ক : চিরতরে  চলে গেলেন রহস্যপুরুষখ্যাত দাদাভাই সিরাজুল আলম খান।মায়ের শাড়িতে মুড়িয়ে মা-বাবার কবরের পাশে তাকে  দাফন করা হবে। তিনি বহুদিন রোগে ভুগে শুক্রবার(৯ জুন) শেষ নি:শ্বাস ত্যাগ করেছেন।

সিরাজুল আলম খানের ছোট ভাই ফেরদৌস আলম খান পিয়ারু জানান, দাদা ভাইয়ের ইচ্ছানুযায়ী গ্রামের বাড়ি নোয়াখালীর বেগমগঞ্জের আলীপুর সাহেব বাড়িতে মায়ের শাড়িতে মুড়িয়ে মা-বাবার কবরের পাশে দাফন করা হবে। দাদা ভাই বারবার বলতেন, তার মৃতদেহ যেন শহীদ মিনারসহ এমন কোন জায়গায় না নেওয়া হয়। দাফনের সময় মায়ের শাড়ি দিয়ে জড়িয়ে দেওয়া হয়।

দাদা ভাইয়ের মৃত্যুর খবরে হাসপাতালে ছুটে আসেন বিভিন্ন নেতাকর্মীরা। আ স ম আব্দুর রব বলেন, সমস্ত স্মৃতি নিয়ে শ্রদ্ধা নিয়ে চলে গেলেন সিরাজুল ইসলাম খান দাদা ভাই। তিনি অত্যন্ত সাহসী, আত্মত্যাগী, কৌশলী, বুদ্ধিমান ব্যক্তি ছিলেন।

জাসদ নেতা হাসানুল হক ইনু বলেন, বঙ্গবন্ধুর ডান হাত ছিলেন সিরাজুল ইসলাম দাদা ভাই। বাংলাদেশের অনেক কিছুর কাণ্ডারী ছিলেন। মুক্তিযুদ্ধে তার ভুমিকা ছিল অন্যতম।

মুক্তিযুদ্ধের অন্যতম প্রধান সংগঠক সিরাজুল আলম খান ১৯৪১ সালের ৬ জানুয়ারি নোয়াখালী জেলার বেগমগঞ্জ থানার আলীপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৫৮ সালে ঢাকা কলেজ থেকে এইচএসসি পাস করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণিত বিভাগে স্নাতকে ভর্তি হন তিনি। থাকতেন ফজলুল হক হলে। ১৯৬১ সালে তিনি ছাত্রলীগের সহসাধারণ সম্পাদক নির্বাচিত হন। পরবর্তীতে ১৯৬৩ সালে ছাত্রলীগের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পান।

স্বাধীন সার্বভৌম বাংলাদেশ গঠনের লক্ষ্যে ১৯৬২ সালে ছাত্রলীগের অভ্যন্তরে ‘নিউক্লিয়াস’ নামে যে গুপ্ত সংগঠন গড়ে ওঠে তার মূলে উদ্যোক্তা ছিলেন সিরাজুল আলম খান। এটি গঠনে তার প্রধান সহযোগী ছিলেন আবদুর রাজ্জাক এবং কাজী আরেফ আহমেদ। মুক্তিযুদ্ধ শেষ হওয়া পর্যন্ত এই নিউক্লিয়াসের মাধ্যমে সব কর্মকাণ্ড পরিচালনা করেন তারা।

বিএনএ/ ওজি

 

Loading


শিরোনাম বিএনএ