Bnanews24.com
টপ নিউজ মিয়ানমার সব খবর

মিয়ানমারে আবারো একদিনেই ৬০জন নিহত

মিয়ানমারে নিহতের সংখ্যা ৪৬০ এ উন্নীত

বিএনএ বিশ্ব ডেস্ক :  মিয়ানমারের(বার্মায়) জান্তা সরকার সে দেশে সরকার বিরোধী আন্দোলনকারীদের দমনে শুক্রবার রাতে ব্যাপক তাণ্ডব চালিয়েছে। বাগো শহরে  পুলিশ ও সেনাবাহিনীর সদস্যরা গুলি বৃষ্টি চালিয়ে কমপক্ষে ৬০জনকে হত্যা করেছে। অন্যদিকে গত মাসে ইয়াঙ্গুনের ওক্কালাপা এলাকায় এক সেনা কর্মকর্তাকে পেটানো এবং নির্যাতন, অন্য আরেক ব্যক্তিকে হত্যার অভিযোগে ১৯ আন্দোলনকারীকে কোর্ট মার্শালের মাধ্যমে মৃত্যুদণ্ড দিয়েছে জান্তা সরকার।

শুক্রবারের ঘটনার পর আজ শনিবার(১০ এপ্রিল) সকাল থেকে মিয়ারমারের সর্বত্র চরম উত্তেজনা বিরাজ করছে। রাস্তায় রাস্তায় ব্যারিকেড , টায়ার পুড়িয়ে বিক্ষোভ অব্যাহত রয়েছে।

রেডিও ফ্রি এশিয়ার (আরএফএ) এক প্রতিবেদনে জানানো হয়েছে, শুক্রবার রাতে সেনারা ভারী অস্ত্র ব্যবহার করেছে। মেশিরগান থেকে ব্যাপক গুলি করা হয়েছে। পাশাপাশি সেনারা গ্রেনেড রকেট লঞ্চার ব্যবহার করেছে।বেশিরভাগ মরদেহ ঘটনাস্থল হতে সেনারা দখলে নিয়েছে। আরএফএ’র হিসাবে, মিয়ানমারে গত ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের পর থেকে এ পর্যন্ত অন্তত ৬৫০ জনকে হত্যা করা হয়েছে।

এর আগে জান্তা সরকারের পুলিশ ও সেনা সদস্যদের বেপরোয়া গুলিতে গতমাসে একদিনে ৫৪জন নিহত হয়েছিল।

এদিকেমিয়ানমারের ওপর আরও নিষেধাজ্ঞা আরোপের পাশাপাশি দেশটিতে নো-ফ্লাই জোন ঘোষণার দাবি জানিয়েছেনজাতিসংঘে নিযুক্ত মিয়ানমারের দূত কিয়াও মোয়ে তুন।

একইসঙ্গে গণতান্ত্রিক ব্যবস্থা ফিরিয়ে আনতে সামরিক সরকারের ওপর আরও চাপ প্রয়োগ করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বানও জানিয়েছেন তিনি।

 

বিএনএ বাংলানিউজ২৪/এসজিএন