26 C
আবহাওয়া
৮:০৯ পূর্বাহ্ণ - মে ২০, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রাম এসএসসি ’৮৫ উদযাপন করলেন নারী দিবস

চট্টগ্রাম এসএসসি ’৮৫ উদযাপন করলেন নারী দিবস


বিএনএ,চট্টগ্রাম: বিশ্বে যা কিছু মহান সৃষ্টি, চির-কল্যাণকর/ অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম দ্বারা রচিত এই পঙক্তিগুলোর মাধ্যমে বোঝা যায় নারীরা হলেন সমাজের অন্যতম পরাশক্তি। সুস্থ-নিরপেক্ষ সমাজ বিনির্মাণে পুরুষের পাশাপাশি নারীরাও প্রতিনিয়ত কাজ করে চলেছেন। নারীশক্তির বিকাশ ও সমাজে নারীদের সুস্পষ্ট অবস্থান তৈরির লক্ষ্যে প্রতিবছর ৮ মার্চ বিশ্বজুড়ে পালিত হয়ে থাকে “আন্তর্জাতিক নারী দিবস”। তারই ধারাবাহিকতায় এসএসসি ৮৫’র বন্ধুরা আয়োজন করে ব্যতিক্রমী এক মিলন মেলার।

চট্টগ্রাম ওমেন চেম্বার মিলনায়তনে অনুষ্ঠিত এই মিলন মেলার অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি ব্যারিস্টার সওগাতুল আনোয়ার খান, সাধারণ সম্পাদক মোঃ জসিম উদ্দিন, সহসভাপতি সারাহ তানভি, নৌবাহিনীর কমান্ডার কামরুল ইসলাম এবং বিচিত্রা সেন।

বক্তারা বলেন, নারীরা পৃথিবীর অন্যতম পরাশক্তি এবং নারীদের কৃতিত্ব ও অবদান পৃথিবীর উন্নয়নের ক্ষেত্রে কোনো অংশেই কম নয়। নারীদের সামাজিক, সাংস্কৃতিক ও অর্থনৈতিক অর্জনকে স্মরণ করার জন্য এবং তাঁদের উৎসাহিত করতেই সারা বিশ্বে পালিত হয় নারী দিবস।

নারী দিবস পালনের মূল লক্ষ্য হলো নারী ও পুরুষের সমঅধিকার আদায়। বিশ্বজুড়েই আজও নারীরা বিভিন্নভাবে নির্যাতিত ও নিপীড়িত, যদিও নারীদের ছাড়া পরিকল্পিত সমাজ কল্পনাই করা যায় না। নারী দিবসের মাধ্যমে জেন্ডার সমতা, নারীর প্রতি সহিংসতা বন্ধ করা, নারী-পুরুষের একতা, শিক্ষা, সংস্কৃতি, বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে নারীর সমান অংশগ্রহণ ইত্যাদির উপর দৃষ্টি আকর্ষণ করা হয়। বিশ্বব্যাপী বিভিন্ন অঞ্চলে নারীদের প্রতি শ্রদ্ধা, তাঁদের কাজের প্রশংসা এবং ভালোবাসা প্রকাশ করে আন্তর্জাতিক নারী দিবস। নারীর অর্থনৈতিক, রাজনৈতিক ও সামাজিক ক্ষমতায়ন এবং সাফল্য অর্জনের উৎসব হিসেবেই পালন করা হয়।

অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন ব্যারিস্টার সওগাতুল আনোয়ার খান, এনামুল কবির মিঠু, আশরাফ মাহমুদ, হাদিদুর রহমান, মোঃ আলমগীর হোসেন ফেরদৌসী ইসলাম কলি, জাকিয়া তাসনিম লিপি ও সুরন্জিতা বড়ুয়া সুক্তি।

কবিতা পাঠ করেন সেলিনা বেগম এবং নন্দিতা চক্রবর্তী, নারী দিবসের উপরে নিজের লেখা প্রবন্ধ পাঠ করেন শর্মিলা চৌধুরী। নৃত্য পরিবেশন করেন উর্মি বড়ুয়া।

এক কথায় নেচে গেয়ে পুরো অনুষ্ঠানকে স্বনীল করে তুলে এসএসসি ৮৫’র বন্ধুরা। যারা উপস্থিত হতে পারেননি তারা ফেসবুক লাইভে জাঁকজমক এই অনুষ্ঠানটি উপভোগ করেন।

বিএনএ/ ওজি/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ