27 C
আবহাওয়া
১:৩৩ অপরাহ্ণ - মে ৬, ২০২৪
Bnanews24.com
Home » পিএমএল-এন-এর সরকারে যোগ দিতে নওয়াজ শরীফের আহবান

পিএমএল-এন-এর সরকারে যোগ দিতে নওয়াজ শরীফের আহবান

PML-N supremo Nawaz Sharif (centre)

বিশ্ব ডেস্ক:  পাকিস্তানের জাতীয় নির্বাচনের সর্বশেষ ঘোষিত ফলাফলে দেখা যায়(ডন ডটকম), সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা এখন পর্যন্ত জাতীয় আইনসভার আসনে জিতেছেন ৭৪টি, নওয়াজ শরিফের পিএমএল-এন ৫২ টি এবং বিলাওয়াল ভুট্টো জারদারির পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) প্রার্থীরা ৩৮টি আসনে জয় পেয়েছে।

শুক্রবার(৯ফেব্রুয়ারি ২০২৪) রাত ১২টা পর্যন্ত জাতীয় পরিষদের ২৬৬ আসনের মধ্যে মাত্র ১৮৩ আসনের ফলাফল ঘোষণা করেছে পাকিস্তান জাতীয় নির্বাচন কমিশন(ইসিপি)। পাকিস্তানের সাধারণ নির্বাচনে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা ভূমিধস বিজয়ের পথে।

নির্বাচনের ফলাফল ঘোষণার পাশাপাশি  বেশি আসন পাওয়া ইমরান খানের সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা কোন বড় দলের সাথে  ঐক্যের সরকার গঠনে ‘না’ বলে জানিয়েছেন।

অন্যদিকে দলীয়ভাবে বেশি আসন পাওয়া পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) প্রধানমন্ত্রী পদের প্রার্থী নওয়াজ শরীফ, পিপিপি কো-চেয়ারম্যান আসিফ আলী জারদারি, জেইউআই-এফ প্রধান ফজলুর রহমান, এমকিউএম-পি আহ্বায়ক খালিদ মকবুল সিদ্দিকী এবং অন্যান্য নেতাদের নিয়ে সরকার গঠনের জন্য প্রাথমিক আলোচনা শুরু করেছেন।

 

ইমরান খানের এআই তৈরি  ‘বিজয়ের ভাষণ’

২০২৪ সালে পাকিস্তানের সাধারণ নির্বাচনে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীদের ভূমিধস বিজয়ে পিটিআই চেয়ারম্যান ইমরান খানের বিজয় ভাষণ দিয়েছেন (এআই সংস্করণ)।

নওয়াজ দলগুলিকে পিএমএল-এন-এর সরকারে যোগ দেওয়ার আমন্ত্রণ জানিয়েছেন

পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) প্রধানমন্ত্রী পদের প্রার্থী নওয়াজ শরীফ শুক্রবার ৮ ফেব্রুয়ারির সাধারণ নির্বাচনে যেসব দল আসন পেয়েছে তাদের নতুন সরকারে যোগ দিতে এবং আগামী দিনে সরকার গঠনের জন্য আমন্ত্রণ জানিয়েছেন।

“আমি আজকে ফজলুর রহমান, খালিদ মকবুল সিদ্দিকী এবং আসিফ আলি জারদারির সাথে দেখা করার জন্য শেহবাজ শরীফকে দায়িত্ব দিয়েছি,” নওয়াজ লাহোরের মডেল টাউনে উপস্থিত জনতাকে বলেন, যেটিকে তার “বিজয় ভাষণ” হিসাবে অভিহিত করা হয়েছিল, ঐক্যের সরকার গঠনের ইচ্ছা প্রকাশ করেন তিনি। .

যাইহোক, ফলাফলের সূচনা হওয়ার সাথে সাথে, পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থিত প্রার্থীরা তাদের নামে ৯০ টিরও বেশি আসন নিয়ে এগিয়ে রয়েছে, যেখানে পিএমএল-এন অনেক পিছিয়ে রয়েছে।

উল্টো দলের শীর্ষ নেতারা বলেছেন, তাদের প্রার্থীরা সংখ্যাগরিষ্ঠ আসনে জয়ী হয়েছে এবং কেন্দ্রে সরকার গঠন করবে।

তিনবারের প্রাক্তন প্রধানমন্ত্রী, যিনি গত বছরের অক্টোবরে তার স্ব-আরোপিত নির্বাসন শেষ করেছিলেন, চলমান সংকট থেকে দেশকে বের করে আনতে সমস্ত জাতীয় প্রতিষ্ঠান এবং রাজনীতিবিদদের ইতিবাচক ভূমিকা পালন করার আহ্বান জানিয়েছেন।

দেশে স্থিতিশীলতা আনতে কমপক্ষে ১০ বছর প্রয়োজন

দেশের ভঙ্গুর অর্থনীতির কথা উল্লেখ করে নওয়াজ বলেন: “দেশে স্থিতিশীলতা আনতে কমপক্ষে ১০ বছর প্রয়োজন।”

তিনি বলেন, দেশকে সংকট থেকে বের করে আনার দায়িত্ব পিএমএল-এনের।

“আমাদের একমাত্র এজেন্ডা একটি সমৃদ্ধ পাকিস্তান,”

পিএমএল-এন প্রধান বলেন, তারা সমস্ত রাজনৈতিক দল এবং স্বতন্ত্র প্রার্থীদের আদেশকে সম্মান করে এবং দেশের স্বার্থে তাদের প্রাক্তন ক্ষমতাসীন দলের নেতাদের সাথে বসতে আমন্ত্রণ জানাবেন।তিনি আরও বলেন,  “আমাদের একমাত্র এজেন্ডা একটি সমৃদ্ধ পাকিস্তান,”

একটি জোট সরকার গঠনের ইঙ্গিত দিয়ে, পিএমএল-এন শীর্ষ নেতা বলেন, দলের সভাপতি শেহবাজ শরীফ আজ পিপিপি কো-চেয়ারম্যান আসিফ আলী জারদারি, জেইউআই-এফ প্রধান ফজলুর রহমান, এমকিউএম-পি আহ্বায়ক খালিদ মকবুল সিদ্দিকী এবং অন্যান্য নেতাদের সাথে দেখা করবেন।

আগের দিন, পিএমএল-এন নেতা ইসহাক দার বলেছিলেন যে সফল নির্দলরা তার দলের সাথে যোগাযোগ করেছে এবং এতে যোগ দিতে আগ্রহ দেখিয়েছে।

যাইহোক, পিটিআই – যা ন্যাশনাল অ্যাসেম্বলির সর্বাধিক সংখ্যক আসন পেয়েছে বলে দাবি করে – ফেডারেল সরকার গঠনের জন্য পিএমএল-এন বা পাকিস্তান পিপলস পার্টির সাথে জোট গঠনের বিষয়টি অস্বীকার করেছে।

৮ ফেব্রুয়ারি পাকিস্তানে দেশের ইতিহাসে সবচেয়ে বড় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। মধ্যরাতের কয়েক ঘন্টা পরে নির্বাচনের ফলাফল শেষ হওয়ার আশা করা হয়েছিল, তবে ভোটগ্রহণ শেষ হওয়ার ২৪ ঘন্টা পরেও বেসরকারী ফলাফল প্রকাশ করা যায়নি তাতে একটি বিতর্কের জন্ম দিয়েছে। সূত্র: দি নিউজ ডটকম ডট পিকে।

এসজিএন

Loading


শিরোনাম বিএনএ