29 C
আবহাওয়া
৩:১৭ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » সৌদি বাদশাহর সঙ্গে বাইডেনের ফোনালাপ

সৌদি বাদশাহর সঙ্গে বাইডেনের ফোনালাপ


বিএনএ, বিশ্বডেস্ক : সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জোসেফ আর বাইডেনের কাছ থেকে একটি টেলিফোন কল পেয়েছেন।

ফোনালাপ চলাকালে দুই নেতা সৌদি আরব ও যুক্তরাষ্ট্রের মধ্যে ঐতিহাসিক ও  কৌশলগত অংশীদারিত্ব, উভয় দেশের স্বার্থ সমুন্নত রাখা এবং অঞ্চল ও বিশ্বে স্থিতিশীলতা অর্জনের লক্ষ্যে সহযোগিতা জোরদার করার প্রয়োজনীয়তার বিষয়টি পুনব্যক্ত করেছেন। খবর এএফপি’র।

সৌদি বাদশাহ সন্ত্রাসবাদ ও এর অর্থায়ন মোকাবিলায় পারস্পরিক নিরাপত্তা সহযোগিতা জোরদার করার ওপর গুরুত্বারোপ করেন।

বাদশাহ সালমান সৌদি আরব ও নাগরিকদের প্রতিরক্ষায় সহযোগিতা প্রদানের জন্য যুক্তরাষ্ট্রের অঙ্গীকার ব্যক্ত করায় মার্কিন প্রেসিডেন্টের প্রশংসা করেন যা সৌদি আরবে ও অঞ্চলে নিরাপত্তা ও স্থিতিশীলতা রক্ষার প্রয়াস জোরদার করবে।

বাদশাহ ইরানকে পারমাণবিক অস্ত্র অর্জন থেকে বিরত রাখার জন্য যুক্তরাষ্ট্রের প্রচেষ্টায় সৌদি আরবের সমর্থনদানের উল্লেখ করেন এবং এ অঞ্চলে ইরানের সমর্থকদের অস্থিতিশীল কার্যকলাপ মোকাবেলায় একত্রে কাজ করার প্রয়োজনীয়তার উপর গুরুত্বারোপ করেছেন।

বাদশাহ সালমান আজিজ বলেছেন যে, অঞ্চলে উত্তেজনা হ্রাস করা ও সংলাপ জোরদার করতে সৌদি আরব অঙ্গীকারবদ্ধ।

সৌদি আরবের অব্যাহত মানবিক সহায়তা ও পুনর্গঠন প্রচেষ্টার কথা উল্লেখ করে সৌদি বাদশাহ ইয়েমেনে একটি রাজনৈতিক মীমাংসায় পৌঁছানো এবং ইয়েমেনি জনগণের জন্য সমৃদ্ধি ও নিরাপত্তা আনতে সৌদি আরবের প্রচেষ্টার কথা ব্যক্ত করেছেন।

জ্বালানি ও তেলের বাজার সম্পর্কে, বাদশাহ আজিজ তেলের বাজারে ভারসাম্য ও স্থিতিশীলতা বজায় রাখার ওপর গুরুত্বারোপ করেন এবং এ ব্যাপারে ঐতিহাসিক ওপেক প্লাস চুক্তির ভূমিকা ও চুক্তি রক্ষার গুরুত্ব তুলে ধরেন।

বিএনএনিউজ/এইচ.এম।

 

Loading


শিরোনাম বিএনএ