31 C
আবহাওয়া
৫:৪৭ অপরাহ্ণ - মে ৭, ২০২৪
Bnanews24.com
Home » আফগানিস্তান তালেবান নিউজ(আপডেট)

আফগানিস্তান তালেবান নিউজ(আপডেট)

আফগানিস্তান তালেবান নিউজ(আপডেট)

বিএনএ,বিশ্ব ডেস্ক: আফগানিস্তান তালেবান সংক্রান্ত নিউজ(৯সেপ্টেম্বর)।

আটকে পড়া মার্কিনীদের যেতে দিতে রাজি তালেবান

আটকে পড়া মার্কিনীদের যেতে দিতে রাজি তালেবান

মার্কিন ও ন্যাটো সৈন্যদের আফগানিস্তান ত্যাগের পর সেখানে আটকে পড়া কিছু আমেরিকান, এনজিও কর্মী এবং দেশ ছেড়ে যেতে ইচ্ছুকদের অবশেষে বিশেষ বিমানে কাবুল ত্যাগের অনুমতি দিয়েছে তালেবান।

রয়টার্সের খবরে বলা হয়, প্রায় ২শত আমেরিকান এবং তৃতীয় দেশের নাগরিকদের দেশ ছেড়ে যেতে অনুমতি দল আফগানিস্তানের নতুন সরকার। আফগানিস্তানের দ্বিতীয় বৃহত্তম নগরী মাজার ই শরীফের বিমান বন্দরে দেশছেড়ে যেতে ইচ্ছুক ১১০০-১৩০০ লোক অবস্থান করছে প্রায় দুসপ্তাহ ধরে। এদের মধ্যে ২০০ মার্কিনী রয়েছে। তাদের একটি ভাড়া করা বিমান সেখানে আটকা পড়ে রয়েছে। সরকারের অনুমতি না পাওয়ায় ছেড়ে যেতে পারছে না।

.

আমিরুল মোমেনিন হাইবাতুল্লাহ আখুন্দজাদার নেতৃত্বে চলবে সরকার

আফগানিস্তানের তালেবান প্রধান আমিরুল মোমেনিন মোল্লাহ হাইবাতুল্লাহ আখুন্দজাদা এর নেতৃত্বে আফগানিস্তানের নতুন অন্তবর্তীকালীন সরকার পরিচালিত হবে। তালেবান মুখপাত্র  জবিহউল্লাহ মুজাহিদ এ তথ্য জানান। তিনি বলেন, ইসলামিক এমিরাটস অব আফগানিস্তানের আভ্যন্তরীণ বিষয়ে বাইরের কাউকে হস্তক্ষেপ করার সুযোগ দেয়া হবে না।

পররাষ্ট্রমন্ত্রী থেকে প্রধানমন্ত্রী হলেন মোল্লাহ হাসান

গত মঙ্গলবার তালেবান দেশটির নতুন অস্থায়ী সরকারের প্রধান(প্রধানমন্ত্রী), উপপ্রধানমন্ত্রী ও মন্ত্রীদের নাম ঘোষণা করে। মোল্লাহ হাসান আখুন্দজাদা(৬৫)কে প্রধানমন্ত্রী নিযুক্ত করা হয়।তিনি কান্দাহার প্রদেশের শাহ ওয়ালিকত জেলার বাসিন্দা। তালেবানের শীর্ষ নেতা আমিরুল মোমেনিন মোল্লাহ হাইবাতুল্লাহ আখুন্দজাদাও একই প্রদেশের বাসিন্দা।

১৯৯৬-২০০১সালে তালেবান শাসনের সময় মোল্লাহ হাসান আখুন্দজাদা পররাষ্ট্রমন্ত্রী,কান্দাহার প্রদেশের গর্ভণর এবং উত্তর আফগানিস্তানের সেনা কর্মকর্তা ছিলেন।

বিএনএনিউজ২৪ডটকম,জিএন

Loading


শিরোনাম বিএনএ