25 C
আবহাওয়া
৯:৩৫ পূর্বাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » আফগানিস্তানের ৫টি প্রাদেশিক রাজধানী দখলে নিল তালেবান

আফগানিস্তানের ৫টি প্রাদেশিক রাজধানী দখলে নিল তালেবান

আফগানিস্তানের ৫টি প্রাদেশিক রাজধানী দখলে নিল তালেবান

বিএনএ বিশ্ব ডেস্ক:একদিনে আফগানিস্তানের তিনটি প্রাদেশিক রাজধানী নিজেদের দখলে নিয়েছে ক্ষমতা দখলে মরিয়া তালেবান।এই নিয়ে তিন দিনে ৫টি প্রাদেশিক রাজধানী দখলে নিয়েছে জঙ্গি সংগঠনটি।

জারাঞ্জ ও শেবারগান দখল করার পর এবার কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ কুন্দুজ নিজেদের নিয়ন্ত্রণে নেয়ার কথা জানিয়েছে তালেবান।

বার্তা সংস্থা এএফপি জানায়, রোববার (৮ আগস্ট) ২৪ ঘণ্টায় তালেবান বাহিনী কুন্দুজ, সার-ই-পল ও তাকহার প্রদেশের রাজধানী দখলে নেয়। এ নিয়ে মাত্র ৭২ ঘণ্টার ব্যবধানে আফগানিস্তানের ৫টি প্রাদেশিক রাজধানী দখল নিল তালেবানরা।

কুন্দুজ দখলের পর এক বিবৃতি দিয়ে তালেবান বলেছে, মারাত্মক লড়াইয়ের পর কুন্দুজের অধিকার ছিনিয়ে এনেছে তারা। সার-ই-পল শহর ও সেখানকার সরকারি ভবন ও স্থাপনার নিয়ন্ত্রণও এখন তাদের দখলে রয়েছে।

এর আগে শনিবার (৭ আগস্ট) জাওজান প্রদেশের রাজধানী সেবারঘানের নিয়ন্ত্রণ নেয় তালেবান। জাওজানের কারাগার দখল করে সেখানকার বন্দিদের ছেড়ে দেয়া হয়।তার আগের দিন শুক্রবার দখল নেয় দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ নিমরোজের রাজধানী জারাঞ্জ।

তবে, আফগান প্রশাসনের দাবি, কুন্দুজ ও শেবারগানের নিয়ন্ত্রণ এখনও সরকারের হাতে রয়েছে। শিগগিরই আফগান সরকার বিদ্রোহীদের দমন করবে বলেও হুঁশিয়ারি দিয়েছে ঘানি সরকার।

এদিকে,দেশটির বিভিন্ন শহরে নিরাপত্তা বাহিনী ও তালেবানের মধ্যে ব্যাপক সংঘর্ষ অব্যাহত আছে।এতে স্থানীয় নাগরিকরাও আফগান বাহিনীকে সহযোগিতা করছে।

অন্যদিকে, শনিবার আফগানিস্তানের জাওজান প্রদেশের রাজধানী শেবারগানে মার্কিন বাহিনীর সহযোগিতায় তালেবানদের গোপন আস্তানা লক্ষ্য করে বিমান হামলা চালায় সরকারি বাহিনী। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বোমারু বিমান দিয়ে অভিযানের নির্দেশের পরপরই এ খবর পাওয়া গেল।

এতে ২ শতাধিক তালেবান নিহত হয়েছে বলে দাবি করেছে আফগার সরকার। এতে জঙ্গিসংগঠনটির বিপুল পরিমাণ অস্ত্র, গোলাবারুদ ও যানবাহন ধ্বংস হয় বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ