31 C
আবহাওয়া
১১:১৪ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » ওমরাহ’র আবেদন শুরু

ওমরাহ’র আবেদন শুরু

হজের আনুষ্ঠানিকতা আজ শুরু

বিএনএ বিশ্ব ডেস্ক, ঢাকা: আঠারো মাস বন্ধ থাকার পর অবশেষে খুললো ওমরাহ হজের দ্বার। আজ সোমবার (৯ আগস্ট) থেকে দুই ডোজ টিকা নেওয়া ওমরাহ হজ প্রত্যাশীরা আবেদন করতে পারবেন। খবর আল জাজিরার।

রোববার সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থার এক খবরে জানানো হয় সোমবার থেকে বিদেশি ওমরাহ হজ প্রত্যাশীদের আবেদন গ্রহণ করতে শুরু করবে দেশটি। তবে এক্ষেত্রে আগ্রহী হজ প্রত্যাশীকে অবশ্যই দুই ডোজ করোনাভাইরাসের টিকা নেওয়া হতে হবে। সঙ্গে রাখতে হবে করোনার টিকা নেওয়ার সনদপত্রও।

অবশ্য সব টিকা গ্রহণকারীরা সুযোগ পাবেন না। সৌদি আরব সরকার কেবল মডার্না, ফাইজার, জনসন অ্যান্ড জনসন ও অক্সফোর্ড/অ্যাস্ট্রাজেনেকার টিকা নেওয়া ওমরাহ প্রত্যাশীদের আবেদনপত্র গ্রহণ করবে।

প্রথম দফায় বিভিন্ন দেশ থেকে যতগুলো আবেদন পড়বে তার মধ্য থেকে ৬০ হাজার জনকে সুযোগ দেওয়া হবে ওমরাহ পালন করার। এরপর আস্তে আস্তে এই সংখ্যাটা বাড়ানো হবে। এক সময় সেটা ২০ লাখও ছাড়িয়ে যাবে। প্রতিবেদনে এমনটাই জানানো হয়েছে।

সৌদি আরবের আয়ের সবচেয়ে বড় উৎসব হজ। হজের মাধ্যমে দেশটির বার্ষিক আয় হয় ১২ বিলিয়ন মার্কিন ডলার। কিন্তু মহামারি করোনাভাইরাসের কারণে হজ ও ওমরাহ পালনে করতে পারছিলেন না বিশ্বের বিভিন্ন দেশের প্রত্যাশীরা।

গেল বছর ও এই বছর সীমিত সংখ্যক হজ প্রত্যাশী সুযোগ পেয়েছিলেন হজ করার। আর ওমরাহ হজ সৌদি আরব বন্ধ করে দিয়েছিল ১৮ মাস আগে। অবশেষে খুললো ওমরাহ হজের দ্বারও।

উল্লেখ্য, ওমরাহ হজ বছরের যে কোন সময় করা যায়। ওমরাহর সময় মক্কা ও মদিনা সফর করতে হয়। বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রতি বছর লাখ লাখ মুসলমান ওমরাহ পালন করতে যান।

বিএনএনিউজ২৪/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ