26 C
আবহাওয়া
৮:৪৬ পূর্বাহ্ণ - মে ২০, ২০২৪
Bnanews24.com
Home » গরমে ত্বক ভালো রাখবেন যেভাবে

গরমে ত্বক ভালো রাখবেন যেভাবে

ত্বক

লাইফস্টাইল ডেস্ক: গরমে ত্বকের যত্ন নেওয়া খুব সহজ কোনও কাজ নয়। তার জন্য নিয়মিত যত্নের পাশাপাশি চাই সঠিক উপাদান এবং বিউটি রেজিম। গরমে যাঁদের অ্যাকনের সমস্যা বেড়ে যায়, তাঁরা কয়েকটা ঘরোয়া ফেসপ্যাক নিতে করতে পারেন।

১. সপ্তাহে দুবার মুলতানি মাটি, গোলাপজল, চন্দনবাটা একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। চোখ এবং ঠোঁটের চারপাশ বাদে লাগাবেন। শুকিয়ে গেলে ধুয়ে নিয়ে চা-চামচ দারচিনিগুঁড়ো, আধ চা-চামচ মেথিগুঁড়ো, অল্প পাতিলেবুর রস এবং কয়েক ফোঁটা মধু মিশিয়ে নিন। অ্যাকনের উপর এই মিশ্রণ লাগিয়ে রাখুন কয়েক ঘণ্টা বা সারারাত। সকালে ধুয়ে ফেলুন।

২. চার কাপ পানিতে একমুঠো নিমপাতা ফুটিয়ে নিন একঘণ্টা ধরে। তারপর পাতাসহ পানি রেখে দিন সারারাত। পরদিন সকালে ছেঁকে পাতাগুলো বেটে নিন। তারপর অ্যাকনের উপর লাগান।

৩. দুই টেবিল চামচ গোলাপজলে ২ ফোঁটা টি-ট্রি অয়েল মিশিয়ে র‌্যাশ বা পিম্পলের উপর লাগালেও উপকার পাবেন।

৪. আবহাওয়া যত গরম এবং আর্দ্র হতে শুরু করে, ততই ত্বকের লাবণ্য কমতে থাকে। কারণ এই সময় ত্বকের চাহিদা এক থাকে না। ত্বক ভাল রাখতে প্রথমেই প্রয়োজন ভাল একটি টোনার।

৫. শুষ্ক ত্বকের জন্য গোলাপজল টোনার হিসেবে আদর্শ। ফ্রিজে একটা ছোট বাটিতে গোলাপজল রেখে দিতে পারেন। যখনই প্রয়োজন হবে, তুলো ডুবিয়ে ঠান্ডা গোলাপজল মুখে লাগান।

৬. তৈলাক্ত ত্বকের জন্য মধু, ডিমের সাদ অংশ বা লেবুর রস একসঙ্গে মিশিয়ে মুখে লাগানো যেতে পারে। ২০ মিনিট পরে ধুয়ে নিন।

৭. ডিমের সাদা এবং লেবুর রস, দুটোই ত্বক পরিষ্কার করে এবং তৈলাক্তভাব কমায়। অন্যদিকে মধু ত্বক নরম করে এবং পুষ্টি দেয়। যদি মিশ্র ত্বক হয়, তাহলে পুরো মুখে মধু লাগাতে পারেন।

৮. ১০০ মিলি গোলাপজলে ১ চা-চামচ গ্লিসারিন মিশিয়ে রাখুন। সারাদিনে বারবার এই মিশ্রণ ব্যবহার করতে পারেন মুখে বা হাত-পায়ে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ