Bnanews24.com
টপ নিউজ বিশ্ব সব খবর

রাণী দ্বিতীয় এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপ আর নেই

রাণী দ্বিতীয় এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপ আর নেই

বিএনএ বিশ্ব ডেস্ক: যুক্তরাজ্যের রাণী দ্বিতীয় এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপ মারা গেছে।শুক্রবার (৯ এপ্রিল) বাকিংহাম প্যালেসে শেষ নিঃশ্বাসত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছেন ৯৯ বছর। এ তথ্য জানিয়েছে সংবাদ মাধ্যম বিবিসি।

সংবাদ মাধ্যমটি জানায়, রাণী দ্বিতীয় এলিজাবেথ তার স্বামী ফিলিপের মৃত্যুর ঘোষণা দিয়েছেন। এর আগে, দীর্ঘ এক মাস চিকিৎসা শেষে গত ১৬ মার্চ হাসপাতাল ছাড়েন ডিউক অব এডিনবার্গ খেতাবধারী এই যুবরাজ।সাম্প্রতিক বছরগুলোতে বিভিন্ন অসুস্থতার জন্য বেশ কয়েকবার হাসপাতালে ভর্তি ছিলেন তিনি।

বাকিংহাম প্যালেস এক বিবৃতিতে জানায়, গভীর দুঃখের সঙ্গে রাণী তার প্রিয় স্বামী প্রিন্স ফিলিপের মৃত্যুর ঘোষণা দিয়েছেন।

১৯৪৭ সালে এলিজাবেথকে বিয়ে করেনে ফিলিপ। ৫ বছর পর ১৯৫২ সালে ব্রিটিশ সিংহাসনে আরোহণ করেন রাণী দ্বিতীয় এলিজাবেথ। তখন থেকে এ পর্যন্ত নৌবাহিনীর সাবেক কর্মকর্তা প্রিন্স ফিলিপ ২২ হাজার ২১৯টি একক সরকারি কর্মসূচিতে অংশ নেন। রয়্যাল মেরিনসহ ৭৮০টির বেশি প্রতিষ্ঠানের পৃষ্ঠপোষক প্রিন্স ফিলিপ ২০১৭ সালে আনুষ্ঠানিকভাবে অবসর নেন ।

১৯২১ সালের ১০ জুন গ্রিক দ্বীপ কর্ফুতে জন্মগ্রহণ করেন তিনি। তার বাবা অ্যান্ড্রু ছিলেন গ্রিস ও ডেনমার্কের প্রিন্স এবং হেলেনের রাজা প্রথম জর্জের ছোট ছেলে। তার মা প্রিন্সেস অ্যালিস ছিলেন লর্ড লুই মাউন্টব্যাটেনের কন্যা এবং রাণী ভিক্টোরিয়ার নাতনি।ব্রিটিশ রাজপরিবারের ইতিহাসে তিনি কোন রাজা বা রাণীর সবচেয়ে দীর্ঘদিনের জীবনসঙ্গী ছিলেন।

প্রিন্স ফিলিপ চার সন্তান রেখে গেছেন। সেই চার সন্তানের আরও ৮ ছেলে-মেয়ে রয়েছে যাদের সন্তানের সংখ্যা ১০ জন।

বিএনএনিউজ/আরকেসি