31 C
আবহাওয়া
১:১৫ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » ন্যাটোর আসক্তি কেটে গেছে : জেলেনস্কি

ন্যাটোর আসক্তি কেটে গেছে : জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

বিএনএ, বিশ্বডেস্ক: ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি মনে করেছিলেন, রুশ আগ্রাসনের বিরুদ্ধে তাদের পাশে দাঁড়াবে ন্যাটো। কিন্তু তিনি বার বার আবেদন জানালেও মন গলেনি পশ্চিমা জোটটির। স্বাভাবিক কারণেই ন্যাটোর প্রতি জেলেনস্কির যে আসক্তি ছিল, সেটা কেটে গেছে। এবার তিনি নিজেই জানিয়ে দিলেন যে, আর ন্যাটোর সদস্য হওয়ার আগ্রহ তার নেই।

এবিসি টেলিভিশনকে দোভাষীর মাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে ভলোদিমির জেলেনস্কি বলেছেন, তার দেশ যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর সদস্য হতে আর ইচ্ছুক নয়। একই সঙ্গে রাশিয়া যুদ্ধবিরতির যে শর্ত দিয়েছে মি. পুতিনের সাথে এ বিষয়ে কথা বলতে প্রস্তুত।

জেলেনস্কি বলেন, আমি কিয়েভের বাঙ্কোভা স্ট্রিটে আছি। আমি লুকিয়ে নেই। কাউকে ভয় পাচ্ছি না। দেশপ্রেমের এই যুদ্ধ জিততে যা যা করার, আমি করব।

প্রেসিডেন্ট পুতিন ইউক্রেনের সামনে তিনটি শর্ত রেখেছেন এবং বলেছেন, এগুলো মেনে নিলে তিনি সাথে সাথে সামরিক অভিযান বন্ধ করে দেবেন। দাবিগুলো হলো – ১. ইউক্রেনকে সংবিধান সংশোধন করে নিশ্চিত করতে হবে যে তারা কখনই নেটো সামরিক জোটে যোগ দেবেনা। ২. ক্রাইমিয়াকে রাশিয়ার অংশ বলে মেনে নিতে হবে। ৩. পূর্ব ইউক্রেনের বিচ্ছিন্ন হয়ে যাওয়া যে দুই অঞ্চলকে – লুহানস্ক পিপলস রিপাবলিক এবং দনিয়েস্ক পিপলস রিপাবলিক – রাশিয়া স্বাধীন দুটি রাষ্ট্র হিসাবে স্বীকৃতি দিয়েছে সেগুলোর সার্বভৌমত্ব মেনে নিতে হবে ইউক্রেনকে।

বিশেষজ্ঞদের মতে, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান যতটা মসৃণ হবে বলে পুতিন ভেবেছিলেন, আদতে তা হচ্ছে না। এখন জেলেনস্কি ন্যাটোরে ওপরে বীতশ্রদ্ধ হলেও ২০১৪ সালে ক্রিমিয়া বেদখল হওয়ার পর থেকেই ভবিষ্যতের রুশ আক্রমণের কথা ভেবে জোটের সাহায্যে নিজেদের বাহিনীকে ক্রমাগত উন্নত করে গিয়েছে ইউক্রেন।

অন্যদিকে যুদ্ধক্ষেত্রে ঘরের মাঠের চেনা অলিগলিতে অনেক ক্ষেত্রেই ইউক্রেনের সেনারা বেশি সুবিধা পাচ্ছে। দেশাত্মবোধে উদ্বুদ্ধ হয়ে সাধারণ ইউক্রেনবাসীও অস্ত্র ধরেছেন। এমনকি দেশের হয়ে লড়তে আন্তর্জাতিক শান্তিরক্ষী বাহিনী থেকে ইউক্রেনের সেনাদের ফিরিয়ে নিচ্ছেন জেলেনেস্কি। উল্টো দিকে ক্রমাগত ক্ষয়ক্ষতিতে রুশ সেনাবাহিনীর মধ্যে মনোবলের ঘাটতি দেখা দিচ্ছে বলেই খবর।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ