Bnanews24.com
Home » এনএসইউ’র স্প্রিং-২০২১ সেমিস্টারে ২০% ফি মওকুফ
শিক্ষা সব খবর

এনএসইউ’র স্প্রিং-২০২১ সেমিস্টারে ২০% ফি মওকুফ

এনএসইউ'র স্প্রিং-২০২১ সেমিস্টারে ২০% ফি মওকুফ

নর্থ সাউথ ইউনিভার্সিটি(এনএসইউ) :  বাংলাদেশে উচ্চশিক্ষা প্রসারে পথ প্রদর্শক এবং বেসরকারী বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে প্রথম স্থান অর্জনকারী নর্থ সাউথ ইউনিভার্সিটি বিশ্বব্যাপী চলমান মহামারী কোভিড-১৯ সময়কালে বেশ কিছু কার্যক্রম গ্রহণ করেছে।

এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেঃ  নর্থ সাউথ ইউনিভার্সিটি ৭১ এর বীর মুক্তিযোদ্ধাদের পরিবারের ১৩০০ জন শিক্ষার্থীদের বিনা বেতনে অধ্যয়নের সুযোগ প্রদান করেছে। নর্থ সাউথ ইউনিভার্সিটির যেসব শিক্ষার্থীদের অভিভাকবৃন্দ করোনায় মৃত্যুবরণ করেছেন তাদের সন্তানদের বিশেষ বিবেচনায় বৃত্তি প্রদান করেছে।  নর্থ সাউথ ইউনিভার্সিটি প্রতিষ্ঠা লগ্ন থেকে অদ্যাবধি শিক্ষার্থীদের আর্থিক সহযোগিতা হিসেবে ১৫০ কোটি টাকা প্রদান করেছে। কেবল গত বার মাসেই আনুমানিক ১৮ কোটি টাকা শিক্ষাবৃত্তি হিসেবে মেধাবী ও আর্থিক ভাবে ক্ষতিগ্রস্থ শিক্ষার্থীদের মাঝে প্রদান করা হয়েছে। এছাড়াও প্রকাশ থাকে যে, প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে নর্থ সাউথ ইউনির্ভাসিটির সকল কর্মকর্তা কর্মচারীর ২ দিনের বেতনের সমপরিমাণ ৫০ লক্ষ টাকা প্রদান করে। ত্রাণ সামগ্রী হিসেবে নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির ১১০০০ প্যাকেট বাংলাদেশ সেনাবাহিনী ও পুলিশ এর মাধ্যমে আক্রান্ত পরিবারের মাঝে বিতরণ করা হয়েছে।

উল্লেখ্য যে, বিগত সামার ২০২০ এবং ফল ২০২০ সেমিস্টারে শিক্ষার্থী এবং অভিভাবকদের বাস্তব অবস্থা বিবেচনায় উল্লেখযোগ্য পরিমাণ ফি মওকুফ করা হয়। বর্তমান সেমিস্টার (স্প্রিং-২০২১) এ শিক্ষার্থীদের বাস্তবতা বিবেচনা করে নর্থ সাউথ ইউনিভার্সিটি কর্তৃপক্ষ করোনা পরিস্থিতির সম্পূর্ণ উন্নতি না হওয়ায় এক্টিভিটি ফি (লাইব্র্রেরি ফি, কম্পিউটার ল্যাব ফি সহ অন্যান্য ফি) সম্পূর্ণ মওকুফ করেছে, এছাড়াও টিউশন ফি এর ১০% মওকুফ করেছে যা স্প্রিং-২০২১ সেমিস্টারে মোট টিউশন ফি এর সর্বমোট প্রায় ২০ শতাংশ এর সমান।

নর্থ সাউথ ইউনিভার্সিটি শিক্ষার্থীদের সাফল্য কামনা করে এবং এ ব্যাপারে সকলের আন্তরিক সহযোগিতা কামনা করেছে।

বিএনএ-মহিউদ্দীন ইবনুল হোসাইন