28 C
আবহাওয়া
১২:৪৫ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » কাজাখস্থানে বিক্ষোভ, নিহত ১৬০

কাজাখস্থানে বিক্ষোভ, নিহত ১৬০

কাজাখস্থানে বিক্ষোভ, নিহত ১৬০

বিএনএ বিশ্ব ডেস্ক: কাজাখস্তানে এক সপ্তাহের বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে ১৬০ জনের বেশি মানুষ নিহত হয়েছেন। গ্রেফতার করা হয়েছে অন্তত পাঁচ হাজার জনকে।

রোববার (৯ জানুয়ারি) দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়য়ের বরাত দিয়ে  সংবাদ মাধ্যমগুলো জানায়, রক্তক্ষয়ী এই সহিংসতায় আনুমানিক ১৯৮ মিলিয়ন ডলারের সম্পদের ক্ষতি হয়েছে। শতাধিক ব্যবসাপ্রতিষ্ঠান ও ব্যাংক হামলা, লুটপাট এবং প্রায় চারশ’র বেশি যানবাহন ধ্বংস করা হয়।

রাশিয়ার সংবাদ সংস্থা স্পুটনিক জানায়, সহিংসতায় দুই শিশুসহ মোট ১৬৪ জন নিহত হয়েছেন। দেশটির প্রধান শহর আলমাতিতে সহিংসতা মারাত্মক আকার ধারণ করেছে। সেখানে ১০৩ জনের মৃত্যু হয়েছে।

কাজাখস্তানে স্বরাষ্ট্রমন্ত্রী এরলান তুরগুমবায়েভ সংবাদ মাধ্যমকে বলেন, দেশের সব অঞ্চলে পরিস্থিতি স্থিতিশীল রয়েছে। শৃঙ্খলা ফেরাতে সন্ত্রাসবিরোধী অভিযান চলছে। বিক্ষোভের ঘটনায় ১২৫টি পৃথক তদন্তে জিজ্ঞাসবাদের জন্য ৫ হাজার ১৩৫ জনকে আটক করা হয়েছে বলেও জানান তিনি।

এর আগে কাজাখস্তানে নিরাপত্তা বাহিনীকে সরকারবিরোধী বিক্ষোভকারীদেরকে কোনো রকম সতর্কতা ছাড়াই দেখামাত্র গুলির করার নির্দেশ দিয়েছিলেন দেশটির প্রেসিডেন্ট কাসেম জোমার্ট তোকায়েভ। গত শুক্রবার (৭ জানুয়ারি) এক টেলিভিশন ভাষণে প্রেসিডেন্ট তোকায়েভ বলেন, প্রধান শহর আলমাতিকে ২০ হাজার ‘ডাকাত’ আক্রমণ করেছে।

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিকে কেন্দ্র করে গত সপ্তাহে মধ্য এশিয়ার দেশটিতে এই বিক্ষোভের সূত্রপাত হয়। পরবর্তীতে তা সরকারবিরোধী গণবিক্ষোভে রূপ নেয়।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ