35 C
আবহাওয়া
২:৪২ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » গাজায় যুদ্ধ বিরতি নিয়ে জাতিসংঘে আলোচনা আজ

গাজায় যুদ্ধ বিরতি নিয়ে জাতিসংঘে আলোচনা আজ

জাতিসংঘ

বিএনএ বিশ্বডেস্ক:  ইসরায়েল গাজা উপত্যকায় তীব্র বোমাবর্ষণ অব্যাহত রেখেছে। এর ফলে সমস্ত গাজা উপত্যাকার স্বাস্থ্য সুবিধা এবং মানবিক সহায়তা প্রচেষ্টা ভেঙে পড়ছে। অন্যদিকে অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনী রাতভর এবং ভোরে অভিযান চালিয়েছে।

শুক্রবার(৮ ডিসেম্বর) হোয়াইট হাউসের সহকারী বলেছেন, অবরুদ্ধ ছিটমহলে সামরিক অভিযান শেষ করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র “ইসরায়েলকে কোন সময়সীমা বেধে দেয়নি”।

অন্যদিকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ শুক্রবার গাজার পরিস্থিতি নিয়ে আলোচনা করবে বলে আশা করা হচ্ছে যখন দেশগুলো যুক্তরাষ্ট্রের ভেটো-ধারণের অব্যাহত বিরোধিতার মধ্যে যুদ্ধবিরতির জন্য চাপ দিচ্ছে।

এরআগে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কাছে একটি চিঠি পাঠিয়ে জাতিসংঘ সনদের ৯৯ অনুচ্ছেদ জারির আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। এই ধারায় বলা আছে, আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি হতে পারে এমন বিষয়ে যে কোনো পদক্ষেপ নিতে পারেন জাতিসংঘ মহাসচিব।

প্রেরিত চিঠিতে আরও বলা হয়েছে, একটি মানবিক বিপর্যয় এড়াতে নিরাপত্তা পরিষদকে চাপ দেওয়ার আহ্বান জানিয়েছেন গুতেরেস। সেই সঙ্গে গাজায় মানবিক যুদ্ধবিরতি ঘোষণা করার আহ্বানও জানিয়েছেন তিনি।

ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধে গত ৭ অক্টোবর থেকে গাজায় কমপক্ষে ১৭,১৭৭ ফিলিস্তিনি নিহত হয়েছে। ইসরায়েলে, সরকারীভাবে মৃতের সংখ্যা প্রায় ১,১৫০ জন।

 

ইসরায়েলি যুদ্ধবিমানের গাজায় হামলা অব্যাহত

ইসরায়েলি যুদ্ধবিমানগুলি গাজা উপত্যকা জুড়ে একের পর একহামলা চালাচ্ছে।

গাজার আল জাজিরা টিম জানায়, বোমা হামলা থেকে শরণার্থী শিবিরগুলোও রক্ষা পাচ্ছে না। বৃহস্পতিবার রাতে

যুদ্ধ-বিধ্বস্ত ফিলিস্তিনি ছিটমহলের কেন্দ্রীয় অঞ্চলের নুসিরাত শরণার্থী শিবিরেও বোমা বর্ষন করা হয়।

আল জাজিরার একটি ভিডিওতে দেখানো হয়েছে, বেসামরিক প্রতিরক্ষা এবং বেসামরিক স্বেচ্ছাসেবকরা হামলায় ধ্বংস হওয়া একটি ভবন থেকে আহত ফিলিস্তিনিদের নিয়ে যাচ্ছেন।

দক্ষিণে খান ইউনিসের বেশ কয়েকটি এলাকায়, মান, জৌরাত আল-আক্কাদ, এবং আল-মাহাত্তা স্ট্রীটের আশেপাশে, সেইসাথে পার্শ্ববর্তী শহর রাফাতেও ভোরে বিমান হামলা চালানো হয়।

ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা গাজা শহরের পূর্বে শুজাইয়ার আশেপাশে লক্ষ্য করে ইসরায়েলি বোমা হামলায় বেশ কয়েকজনের মৃত্যু ও আহত হওয়ার খবর দিয়েছে।

৯৩ ইসরায়েলি সেনা নিহত

ইসরায়েলি সামরিক বাহিনী গাজায় যুদ্ধে নিহত আরও দুই সৈন্যের মৃত্যুর ঘোষণা করেছে, এবং তৃতীয় একজন গুরুতর আহত হয়েছে।

২৭১ তম ইঞ্জিনিয়ারিং ব্যাটালিয়নের ৪১ বছর বয়সী একজন সেনা দক্ষিণ গাজায় যুদ্ধে নিহত হয়েছেন। দ্বিতীয় জন, ৬৯৯ তম ব্যাটালিয়নের একজন ২৮ বছর বয়সী, গাজা উপত্যকার উত্তরে যুদ্ধে নিহত হন।

সরকারী ইসরায়েলি সূত্রের বরাত দিয়ে জাতিসংঘ জানিয়েছে যে গাজায় স্থল আক্রমণ শুরু হওয়ার পর থেকে ৯৩ ইসরায়েলি সেনা নিহত হয়েছে।

বিএনএ,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ