29 C
আবহাওয়া
৫:৩৪ পূর্বাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » রত্নগর্ভা নুরের নেছা সুলতানের পঞ্চম মৃত্যুবার্ষিকী ৮ ডিসেম্বর

রত্নগর্ভা নুরের নেছা সুলতানের পঞ্চম মৃত্যুবার্ষিকী ৮ ডিসেম্বর

মজুমদার

বিএনএ ফেনী: রত্নগর্ভা নূরের নেছা সুলতানের পঞ্চম মৃত্যুবার্ষিকী আজ। আজ শুক্রবার (৮ ডিসেম্বর) এ উপলক্ষে ফেনীর ছাগলনাইয়া উপজেলার মহামায়া ইউনিয়নের উত্তর যশপুর সুলতান ভিলায় কোরআন খানী, মিলাদ ও দোয়া আয়োজন করা হয়েছে। দোয়ায় অংশ নেওয়া ১০ হাজার লোকের মেজবানের আয়োজন করা হয়েছে। এ ছাড়াও উত্তর যশপুর রওশন ফকির দরগাহ মাদরাসা ও মসজিদে মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হবে।

মরহুমা নুরের নেছা সুলতান মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বৃহত্তর নোয়াখালী জেলার ছাগলনাইয়া থানা (ফুলগাজীসহ) আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি মরহুম সুলতান আহম্মেদ মজুমদারের সহধর্মিণী এবং পোর্টল্যান্ড গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি), ফেনী জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য, বাংলাদেশ নিউজ এজেন্সি (বিএনএনিউজ২৪ ডটকম) সম্পাদক মিজানুর রহমান মজুমদার, প্রকাশক ও পোর্টল্যান্ড গ্রুপের পরিচালক জাকির হোসেন, পোর্টল্যান্ড গ্রুপের পরিচালক এম নুরুল হোসেন, মোমিনুর রহমান, রবিউল হোসেন বাবুর মাতা।

মরহুমা নুরের নেছা সুলতানের স্বামী ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সুলতান আহমদ মজুমদারের নিজ বাড়িতেই মুক্তিযোদ্ধারা বাঙ্কার ক্যাম্প স্থাপন করেন। বাড়ির চারপাশ ও পুকুরপাড়ে ২৯টি বাঙ্কার খনন করে সশস্ত্র মুক্তিযোদ্ধাদের নিরাপদে যুদ্ধের ব্যবস্থা করেন। তৎকালীন ইপিআর, আনসার ও অন্যান্য সামরিক বাহিনীর সদস্য ও অন্যান্য শ্রেণি পেশার সমন্বয়ে গঠিত ৩৬০ জন মুক্তিযোদ্ধার একটি বড় টিম সেখানে অবস্থান নেন। তখন মুক্তিযোদ্ধাদের খাবারসহ তিনি নানাভাবে সহযোগিতা করতেন।

নুরের নেছা ২০১৮ সালের ৮ ডিসেম্বর ৯০ ঊর্ধ্ব বয়সে বার্ধক্যজনিত রোগে আক্রান্ত হয়ে ইন্তেকাল করেন। তিনি জীবনের বেশিরভাগ সময় ছেলে মেয়েদের পড়ালেখার পেছনে ব্যয় করেন। শিক্ষকের মেয়ে হিসেবে এ ব্যাপারে তিনি অত্যন্ত সচেতন ছিলেন।

বিএনএনিউজ২৪/ এবিএম নিজাম উদ্দিন/ এসজিএন

Loading


শিরোনাম বিএনএ