26 C
আবহাওয়া
৮:৫৩ অপরাহ্ণ - অক্টোবর ৮, ২০২৪
Bnanews24.com
Home » নবীন শিক্ষার্থীদের বরণ করে নিল রাবি

নবীন শিক্ষার্থীদের বরণ করে নিল রাবি

নবীন শিক্ষার্থীদের বরণ করে নিল রাবি

বিএনএ, রাবি: বর্ণিল আয়োজনে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের নবীন শিক্ষার্থীদের বরণ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন। মঙ্গলবার (৮ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে সকাল সাড়ে ১০টায় নবীন শিক্ষার্থীদের হাতে ফুল ও শিক্ষা সামগ্রী দিয়ে বরণ করে নেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সালেহ্ হাসান নকীব।

এ দিন সকাল থেকেই শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনের চারদিক। পরে সকাল সাড়ে ১০টায় শুরু হয় আয়োজনের আনুষ্ঠানিকতা। ধারাবাহিকভাবে অতিথিদের আসন গ্রহণ, জাতীয় সঙ্গীত, পবিত্র ধর্ম গ্রন্থ থেকে পাঠ, অতিথিদের বক্তব্য চলে। এসময় অনুষ্ঠানটি সঞ্চালনা করেন রাবি টিএসসিসি-এর পরিচালক অধ্যাপক ড. মুর্শিদা ফেরদৌস বিনতে হাবিব।

এছাড়াও অনুষ্ঠানে নবীন ও পূর্ববর্তী শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা অনুভুতি প্রকাশ করে বক্তব্য দেয়। সবশেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে বিকেল ৩টার দিকে অনুষ্ঠানটি শেষ হয়।

সাংস্কৃতিক এ অংশে ছিল- একক ও দলীয় সংগীত পরিবেশনা, নাচ, কবিতা আবৃত্তি এবং ব্যান্ড সংগীত। সাংস্কৃতিক অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থী সৈয়দ সাকিব এবং মনোবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নাহিদা সরকার নিরা।

নবীন শিক্ষার্থীদের বরণ করে নিয়ে প্রধান অতিথি উপাচার্য সালেহ্ হাসান নকীব বলেন, ‘আমি মনে করি আমাদের প্রত্যেকের উচিৎ আজীবন ছাত্রত্ব বজায় রাখা। পৃথিবীর সবচেয়ে বড় আনন্দ নতুন কিছু শেখা ও নতুন কিছু বুঝা। এই ক্যাম্পাসে তোমরা বারবার নির্যাতিত হয়েছো, নিগৃহীত হয়েছো, অধিকার হারিয়েছো। আজকের এই বাংলাদেশে দাঁড়িয়ে আমরা তোমাদের কাছে প্রতিজ্ঞাবদ্ধ।

তিনি আরো বলেন, ‘এই ক্যাম্পাসে তোমাদের স্বাধীনতা, সম্মান অধিকার ও মর্যাদা আমরা যতদিন আছি সেটা নষ্ট হতে দিবো না। ছাত্রছাত্রীরা ক্যাম্পাসে ঢুকলে তাদের পরিচয় হয় ‘ইয়াং স্কলার’ হিসাবে। গত কয়েক বছরে মুক্তিযুদ্ধের চেতনা শব্দটার যত বাজে ব্যবহার হয়েছে আমরা চাইনা ‘ইয়াং স্কলার’ শব্দটার এ ধরণের ব্যবহার হোক। আমরা চাই দেশের মাটিতে পা রেখে মাথাটা কতটুকু উঁচু করতে পারি সেই চেষ্টা করার। আমাদের গণ্ডি শুধু দেশের মধ্যে থাকলেই হবে না, সারা বিশ্বের উন্নয়নে আমাদের ভূমিকা রাখতে হবে।’

নবীনবরণ অনুষ্ঠানের ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা ড. মো. আমিরুল ইসলাম বলেন, ‘মেধাবী গর্বিত সদস্যের অধিকার নিয়ে মতিহারের সবুজ চত্বরে তোমাদের পদার্পনকে স্বাগত জানাই। বিশ্ববিদ্যালয় হচ্ছে অনেক রকম অপরিচিত মানুষ থেকে এক হয়ে ওঠার মিলনক্ষেত্র। সৃজনশীল আত্মপ্রত্যয় ও মানবিক শিক্ষার্থী হিসেবে সারাজীবনের অভিজ্ঞতা পুঞ্জীভূত হয়ে তোমাদের জীবন হয়ে উঠবে মতিহারের এই সবুজ চত্বরে। মননে সৃজনশীলতায় তোমরা সফল মানুষের আদলে একটি সম্পূর্ণ ভিন্নধর্মী ব্যক্তিসত্তা হয়ে উঠবে এই আমার কামনা।’

নবীন শিক্ষার্থীদের পক্ষ থেকে বক্তব্য রেখে ফার্মেসি বিভাগের শিক্ষার্থী লাবিবা ইসলাম বলেন, ‘রাজশাহী বিশ্ববিদ্যালয় আমার মতো অনেকের কাছে এক আবেগের নাম। সবুজে ঘেরা ৭৫৩ একরের এই ক্যাম্পাস আমাকে ভীষণ মুগ্ধ করেছে। প্রকৃতির সাথে বিশ্ববিদ্যালয়ের স্থাপনাগুলোও সুন্দর ও আধুনিক নির্মাণ শৈলীতে নির্মিত। আমি মনে করি এ প্রতিষ্ঠানে পড়াশোনার পাশাপাশি সাংস্কৃতিক ও সামাজিক কর্মকাণ্ডের মাধ্যমে আমাদের জ্ঞানের পূর্ণতা পাবে। এটা শুধুমাত্র একটা একাডেমিক যাত্রার শুরু নয় বরং চিন্তা ও মননের বিকাশের নতুন দ্বার।’

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামাণিকের সভাপতিত্বে নবীনবরণ অনুষ্ঠানের সঞ্চালনা করেন মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক মুর্শিদা ফেরদৌস বিনতে হাবীব। এসময় আরো বক্তব্য রাখেন কলা অনুষদের ডিন অধ্যাপক মোহাম্মদ বেলাল হোসেন ও প্রক্টর অধ্যাপক মাহবুবর রহমান।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) শেখ সাদ আহমেদ, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক নাসিমা আখতার, জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক গোলাম মোর্তুজা এবং অর্থনীতি বিভাগের অধ্যাপক ফরিদ উদ্দিন খান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বিএনএনিউজ/ সাকিব/ বিএম/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ