25 C
আবহাওয়া
৮:০৬ পূর্বাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » আরও একটি প্রাদেশিক রাজধানী তালেবানের দখলে

আরও একটি প্রাদেশিক রাজধানী তালেবানের দখলে

প্রাদেশিক রাজধানী জারাঞ্জ দখলে নিয়েছে তালেবান

বিএনএ, বিশ্বডেস্ক : আফগানিস্তানে আরও একটি প্রাদেশিক রাজধানী দখল করে নিয়েছে তালেবান।দেশটির উত্তরাঞ্চলীয় জাওযান প্রদেশের রাজধানী শেবারঘানের নিয়ন্ত্রণ এখন তাদের হাতে। ২৪ ঘণ্টার ব্যবধানে দেশটির দু’টি প্রাদেশিক রাজধানী দখলে নিল তালেবানরা ।এর আগে গত শুক্রবার বিকেলে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় নিমরোজ প্রদেশের রাজধানী জারাঞ্জ দখল করে তালেবান। জারাঞ্জ হচ্ছে ইরান সীমান্তের কাছে খুবই গুরুত্বপূর্ণ এক বাণিজ্য কেন্দ্র।

আফগানিস্তান থেকে বিদেশি সৈন্য প্রত্যাহার শুরুর পর থেকেই তালেবান সেখানে বেশ দ্রুতগতিতে বিভিন্ন এলাকা দখল করতে শুরু করে। তালেবান এরই মধ্যে আফগানিস্তানের বিস্তীর্ন গ্রামীন এলাকা দখল করে নিয়েছে। এখন তারা বড় বড় শহর টার্গেট করছে।

এদিকে উত্তরাঞ্চলীয় কুন্দুজ শহর এবং দক্ষিণের লস্কর গাহ শহরে তীব্র লড়াই চলছে বলে খবর পাওয়া গেছে। এসব শহরে দখলে আগ্রাসী হয়ে উঠেছে তালেবান। অপরদিকে সরকারি বাহিনীও কৌশলগত ভাবে গুরুত্বপূর্ণ শহরগুলোতে তাদের নিয়ন্ত্রণ ধরে রাখতে মরিয়া হয়ে লড়াই চালাচ্ছে।

তালেবানের হাতে নিয়ন্ত্রণ চলে যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন শেবারঘানের ডেপুটি গভর্নর কাদের মালিয়া। তবে সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, তালেবান ওই শহর পুরোপুরি দখল করতে পারেনি। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, তারা সেখানে বিশেষ বাহিনী মোতায়েন করেছে এবং বিমান হামলা চালাচ্ছে।

বিএনএ/ওজি

 

 

Loading


শিরোনাম বিএনএ