Bnanews24.com
Home » মহানবী (সাঃ) কে কটুক্তি করায় জাবিতে বিক্ষোভ
শিক্ষা সব খবর

মহানবী (সাঃ) কে কটুক্তি করায় জাবিতে বিক্ষোভ

বিএনএ, জাবি: মহানবী হযরত মোহাম্মদ (সাঃ) ও তার পরিবারকে নিয়ে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতা অবমাননাকর বক্তব্যের প্রতিবাদে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে সাধারণ শিক্ষার্থীরা। বুধবার (৮ জুন) বেলা সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে এ কর্মসূচির আয়োজন করা হয়।

মানববন্ধনে প্রায় দুই শাতাধিক শিক্ষার্থী অংশ নেয়। এসময় শিক্ষার্থীরা ভারতে মহানবী (সাঃ) ও হজরত আয়েশা (রাঃ) কে নিয়ে অবমাননার প্রতিবাদে অবিলম্বে জাতীয় সংসদে নিন্দা প্রস্তাব আনার জোর দাবি জানিয়েছেন।

শিক্ষার্থীরা বলেন, মহানবী (সাঃ) কে নিয়ে অবমাননাকর মন্তব্য করে বিজেপির দুই নেতা বিশ্বের কোটি কোটি মুসলমানের হৃদয়ে আঘাত করছে। সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার স্বার্থে ভারতের ইসলাম বিদ্বেষী কুলাঙ্গারদের অবিলম্বে গ্রেফতার পূর্বক দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।

তারা আরো বলেন, ‘এই দুই কুলাঙ্গার নেতার এহেন কর্মকাণ্ডে সারা বিশ্বের মুসলিম সমাজ তীব্র প্রতিবাদ জানাচ্ছে। আমরাও তাদের সাথে ঐক্যমত প্রকাশ করছি। এবং এ ধরনের কর্মকাণ্ডের তীব্র প্রতিবাদ জানাচ্ছি এর পাশাপাশি এই কুলাঙ্গার দুই নেতার ধর্মীও শান্তি বিনষ্টের দায়ে সর্বোচ্চ শাস্তি দাবি করছি।’

এ ধরনের ধর্মীয় অপবাদ ছড়িয়ে ভারতীয় ক্ষমতাসীন দল একটি বিশেষ উদ্দেশ্য হাসিল করতে চায় বলে তারা মনে করেন। তাদের বক্তব্য ভারতীয় উপমহাদেশ সহ গোটা ভারতীয় উপমহাদেশে সাম্প্রসায়িক সম্পৃতি বিনষ্টের একটি পায়তারা। ক্ষমতাসিন বিজেপির নেতারা এ ধরনের বক্তব্য দিয়ে কট্টরপন্থী হিন্দু জংগী গোষ্ঠীকে কাছে নিয়ে সেখানকার মুসলিম সংখ্যা লঘু ভাই ও বোনদেরকে কে নির্মুল করতে চায়।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের ৪৬তম ব্যাচের শিক্ষার্থী ইয়াহিয়া জিসানের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন, মাইক্রোবায়োলজি বিভাগের ৪৫তম ব্যাচের শিক্ষার্থী ইজাজ আহমেদ, সরকার ও রাজনীতি বিভাগের ৪৫তম ব্যাচের শিক্ষার্থী তরিকুল ইসলাম ও পরিবেশ বিজ্ঞান বিভাগের ৪৫তম ব্যাচের শিক্ষার্থী মোহাম্মদ রাকিব প্রমুখ।

উল্লেখ্য, ভারতের কট্টর হিন্দুত্ববাদী রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সাবেক মুখপাত্র নুপুর শর্মা এক টেলিভিশন শো-তে অংশ নিয়ে মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) সম্পর্কে বিতর্কিত মন্তব্য করেছিলেন। পরে দলটির নয়াদিল্লি শাখার গণমাধ্যম প্রধান নবীন জিন্দালও নুপুর শর্মার মন্তব্যের সমর্থনে টুইট করেন।

বিএনএ/সানভীর, এমএফ