30 C
আবহাওয়া
৪:৫০ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ‘সংসদীয় আসনের সীমানা পুনর্বিন্যাসের তথ্য দিতে ডিসিদের চিঠি’

‘সংসদীয় আসনের সীমানা পুনর্বিন্যাসের তথ্য দিতে ডিসিদের চিঠি’

কোন দলের সঙ্গে ইসির সংলাপ কবে

বিএনএ ডেস্ক: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ৩০০ সংসদীয় আসনের সীমানা পুনর্বিন্যাসের প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন। গত পাঁচ বছরে যেসব প্রশাসনিক এলাকার নতুন বিন্যাস হয়েছে, সেসব তথ্য সংগ্রহ করে আগামী ২০ জুনের মধ্যে প্রতিবেদন আকারে জমা দিতে জেলা প্রশাসকদের চিঠি দিয়েছে কমিশন।

মঙ্গলবার (৭ জুন) নির্বাচন কমিশনের উপসচিব মো. আব্দুল হালিম খান স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ সংসদীয় আসনের সীমানা নির্ধারণে সর্বশেষ ২০১৮ সালের ৩০ এপ্রিল প্রকাশিত নির্বাচনী এলাকার সীমানা নির্ধারণের গেজেটের পর যে সমস্ত প্রশাসনিক এলাকা সৃজন, বিয়োজন ও সংকোচন করা হয়েছে তার তথ্য প্রয়োজন। জরুরি ভিত্তিতে ইসি সচিবালয়ে তা পাঠাতে হবে।

চিঠিতে বলা হয়, ইসির সীমানা পুনর্বিন্যাস সংক্রান্ত কমিটির সিদ্ধান্তের আলোকেই আমরা প্রাথমিক একটা প্রস্তুতি নিয়ে রাখছি। এটা রুটিন ওয়ার্ক। নতুন ইউপি, উপজেলাসহ আসনভিত্তিক তথ্য সংগ্রহ করে রাখা হচ্ছে।

সীমানা পুনর্বিন্যাসের খসড়ায় ইসি অনুমোদন দিলে প্রাথমিক তালিকা প্রকাশ এবং এর উপর দাবি-আপত্তি-সুপারিশ চাওয়া হবে। শুনানির মাধ্যমে দাবি-আপত্তি নিষ্পত্তি করে ৩০০ নির্বাচনী এলাকার নতুন সীমানা চূড়ান্ত হবে এবং তারপর গ্রেজেট প্রকাশ করবে নির্বাচন কমিশন।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ