31 C
আবহাওয়া
১২:১০ পূর্বাহ্ণ - এপ্রিল ২৯, ২০২৪
Bnanews24.com
Home » নন-টেকনিক্যাল লোকের সিলিন্ডার হ্যান্ডেল,বাড়ছে দুর্ঘটনা

নন-টেকনিক্যাল লোকের সিলিন্ডার হ্যান্ডেল,বাড়ছে দুর্ঘটনা

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, আমাদের বিশাল যুবশক্তি সিলিন্ডার ব্যবহারে হোটেল মালিক, কর্মচারীদের আপনারা প্রশিক্ষণ দিতে পারেন, যাতে নিরাপদ ভাবে এগুলো ব্যবহার করতে পারে। ‘গ্রামে-গঞ্জে, সারা দেশে এখন এলপিজি’র ব্যবহার বাড়ছে। কিন্তু যারা এই সিলিন্ডার ইন্সটলের কাজ করেন তাদের যদি দক্ষতা না থাকে,  তাহলে তো ভালো হবে না।

রাজধানীর রমনায় অবস্থিত ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) মিলনায়তনে বৃহস্পতিবার(৭মার্চ) ‘এলপিজি ইন্ড্রাস্ট্রি: কমপ্লায়েন্স সেফটি এন্ড রিস্ক ম্যানেজমেন্ট’ শীর্ষক এক আলোচনা সভায় শিল্পমন্ত্রী এ মন্তব্য করেন।

তিনি বলেন, এলপিজি সিলিন্ডার বাজার থেকে কিনে আনা ও ব্যবহার উপযোগী করা পর্যন্ত সব কিছুই করছে
নন-টেকনিক্যাল লোকজন। যার কারণে দুর্ঘটনা বেশি হচ্ছে। সিলিন্ডার ব্যবহার বাড়লেও ব্যক্তি সচেতনতা বাড়েনি।

জেএমআই ইণ্ড্রাস্ট্রিয়াল গ্যাস লিমিটেডের সেফটি এন্ড কমপ্লায়েন্স বিভাগের প্রধান প্রকৌশলী
মো. লিয়াকত আলী বলেন, দেশে ১৫-২০ লাখ মেট্রিক টন এলপিজি আসছে। কিন্তু এটিই ঠিকমতো আমরা ম্যানেজ করতে পারছি না। কারণ এটা পুরোপুরি একটি টেকনিক্যাল পণ্য। কিন্তু হ্যান্ডেল করছে নন-টেকনিক্যাল লোকজন। কিন্তু ইঞ্জিনিয়ারদের সদর দরজা দিয়ে নেয়, প্রয়োজন শেষ হয়ে গেলে পিছনের দরজা দিয়ে বের করে দেয়।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন আইইবি’র প্রেসিডেন্ট মোঃ আবদুস সবুর এমপি, কেমিকৌশল বিভাগের চেয়ারম্যান এ এন এম তারিক আবদুল্লাহ, কেমিক্যাল বিভাগের সম্পাদক মো. ওবায়দুল্লাহ (নয়ন) প্রমুখ।

বিএনএ,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ