31 C
আবহাওয়া
১:৫৬ অপরাহ্ণ - মে ২০, ২০২৪
Bnanews24.com
Home » পহেলা রমজান ২০২৪ কবে

পহেলা রমজান ২০২৪ কবে

২০২৪ সালের রমজান ক্যালেন্ডার ২০২৪ সালের রমজান কত তারিখ বাংলাদেশ পহেলা রমজান ২০২৪ ২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে 2024 সালের রমজান কোন মাসে প্রথম রোজা ২০২৪ ২০২৩ সালের রমজান কত তারিখ রোজার ঈদ ২০২৪

বিএনএ, রিপোর্ট:  নতুন চাঁদ দেখার ওপর নির্ভর করে আগামী সোমবার (১১ মার্চ ২০২৪) অথবা মঙ্গলবার (১২মার্চ ২০২৪) মুসলমানদের পবিত্র মাসের পহেলা রমজান বা প্রথম রোজা ২০২৪ শুরু হবে।

বেশিরভাগ দেশের জন্য, নতুন চাঁদ দেখার উপর নির্ভর করে রোজার প্রথম দিনটি ১২ মার্চ  ২০২৪ হতে পারে।
মক্কায় মুসলমানদের পবিত্র রমজান মাসের রোজার প্রথম দিনটি হবে নতুন চাঁদ দেখার উপর নির্ভর করে সোমবার ১১ মার্চ বা মঙ্গলবার ১২ মার্চ ২০২৪।

রমজান ইসলামিক চন্দ্র ক্যালেন্ডার দ্বারা নির্ধারিত হয়, যা অর্ধচন্দ্রাকার চাঁদ দেখা দিয়ে শুরু হয়। সৌদি আরব এবং অন্যান্য মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলি আরবি মাসের শুরু নির্ধারণের জন্য চাঁদ দেখার সাক্ষ্যের উপর নির্ভর করে থাকে।

রমজানের চাঁদ কিভাবে দেখা যায়?

 

সূর্য অস্ত যেতে হবে চাঁদ দৃশ্যমান হওয়ার জন্য(অর্ধচন্দ্র) । এটি অমাবস্যার ছোট স্লিদার স্পট করার জন্য আকাশকে যথেষ্ট অন্ধকার হতে দেয়।

 

২০২৪ সালের রমজান কত তারিখ বাংলাদেশে

হিজরি ক্যালেন্ডারে শাবান মাসের ২৯ তারিখে ১০ মার্চ রাতে সূর্য অস্ত যাওয়ার পর, চাঁদ দর্শকরা অর্ধচন্দ্রের প্রথম আভাসের জন্য দিগন্তের একটি পরিষ্কার দৃশ্যের সাথে পশ্চিম দিকে মুখ করে।

চাঁদ দেখা গেলে, রমজান মাস শুরু হবে, প্রথম রোজার দিন ১১ মার্চ হবে। অন্যথায়, শাবান ৩০ দিন পূর্ণ করবে এবং প্রথম রোজার দিন ১২ মার্চ হবে।

সৌদি আরবে, চাঁদ দেখেছে এমন লোকদের সাক্ষ্য রেকর্ড করা হয় এবং সুপ্রিম কোর্ট কখন রমজান শুরু করা উচিত সে বিষয়ে সিদ্ধান্ত নেয়।

বিভিন্ন দেশে কখন রমজান শুরু হয়?

ক্রিসেন্ট মুন ওয়াচ , ইউনাইটেড কিংডমের নটিক্যাল অ্যালম্যানাক অফিস দ্বারা চালিত একটি চাঁদ ট্র্যাকার অনুসারে , রমজানের নতুন চাঁদ ১০ মার্চ GMT 17:23 (মক্কা সময় 8:23) এ শুরু হবে, সেই রাতে কোনো ধরনের প্রত্যাশিত কোনো দৃশ্য নেই।

১০ মার্চ, নতুন চাঁদ শুধুমাত্র প্রশান্ত মহাসাগরে, হাওয়াইয়ান দ্বীপপুঞ্জের কাছে এবং ফ্রেঞ্চ পলিনেশিয়ার কিছু অংশে দৃশ্যমান হতে পারে। মধ্যপ্রাচ্য, উত্তর আমেরিকা এবং ইউরোপ সহ বিশ্বের বেশিরভাগ মানুষ খালি চোখে নতুন অর্ধচন্দ্র দেখতে সক্ষম হবেন এমন সম্ভাবনা নেই।

১১ মার্চ পৃথিবীর বেশিরভাগ অংশে আকাশ পরিষ্কার থাকলে অপটিক্যাল সাহায্য ছাড়াই নতুন চাঁদ দেখা যেতে পারে। দক্ষিণ অস্ট্রেলিয়া, তাসমানিয়া এবং নিউজিল্যান্ডে টেলিস্কোপিক দেখা হওয়ার সম্ভাবনা রয়েছে।
বেশিরভাগ দেশের জন্য, রোজার প্রথম দিন সম্ভবত ১২ মার্চ হবে।

রমজানের চাঁদ পর্ব

প্রতি মাসের ২৯ তম রাতে নতুন চাঁদ দেখার উপর নির্ভর করে চন্দ্র মাস ২৯ থেকে ৩০ দিনের মধ্যে স্থায়ী হয়। নতুন চাঁদ দেখা না গেলে, মাসটি ৩০ দিন স্থায়ী হয়।

2024 সালের রমজান কোন মাসে

মার্চ-এপ্রিল ২০২৪ সাল

রমজান কেন পবিত্র মাস?

মুসলমানরা বিশ্বাস করে যে রমজান মাস যে মাসে ১৪০০ বছরেরও বেশি আগে নবী মুহাম্মদ(স.) নিকট কুরআনের প্রথম আয়াত নাজিল হয়েছিল।

মাস জুড়ে, মুসলমানরা সূর্যোদয়ের নামাজের(ফজর) ঠিক আগে থেকে ফজর থেকে সূর্যাস্তের নামাজ, মাগরিব পর্যন্ত রোজা পালন করে।

রোজা মানে বৃহত্তর “তাকওয়া” বা আল্লাহর চেতনা অর্জনের জন্য খাওয়া, মদ্যপান, ধূমপান এবং যৌন সম্পর্ক থেকে বিরত থাকা।

রোজা হল ইসলামের পাঁচটি স্তম্ভের একটি, যার সাথে মুসলমানদের ঈমানের ঘোষণা, প্রতিদিনের প্রার্থনা, দান, এবং শারীরিক ও আর্থিকভাবে সক্ষম হলে মক্কায় হজ যাত্রা করা সম্পর্কিত।

অনেক মুসলিম-সংখ্যাগরিষ্ঠ দেশে, কাজের সময় হ্রাস করা হয়, এবং বেশিরভাগ রেস্তোরাঁ উপবাসের সময় বন্ধ থাকে।

আপনি কিভাবে কাউকে রমজানের শুভেচ্ছা জানান?

বিভিন্ন মুসলিম-সংখ্যাগরিষ্ঠ দেশ তাদের মাতৃভাষায় একে অপরকে রমজানের শুভেচ্ছা বিনিময় করেন। “রমজানুল মুবারক” এবং “রমজান কারীম” হল এই সময়ের মধ্যে বিনিময় করা সাধারণ শুভেচ্ছা, প্রাপককে যথাক্রমে একটি বরকতময় এবং উদার মাস কামনা করা হয়।

২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে, রোজার ঈদ ২০২৪

 

রমজানের শেষে মুসলমানরা ঈদুল ফিতর উদযাপন করে। আরবি ভাষায় এর অর্থ “রোজা ভাঙার উৎসব”।

নতুন চাঁদ দেখার উপর নির্ভর করে, ঈদুল ফিতর, যা তিন দিন স্থায়ী হয়, সম্ভবত ১০ বা ১১ এপ্রিল শুরু হবে।

২০২৪ সালের রমজান ক্যালেন্ডার

প্রত্যেক বছর ১০ থেকে ১২ দিন আগে রমজান মাসের শুরু হয়। এর কারণ চান্দ্র হিজরি ক্যালেন্ডারের ওপর ভিত্তি করে ইসলামিক ক্যালেন্ডারের মাসগুলো ২৯ কিংবা ৩০ দিনের হয়।

এ বছর চিলি বা নিউজিল্যান্ডের মতো বিশ্বের দক্ষিণ অংশের দেশগুলোতে বসবাসকারী মুসলমানরা প্রায় ১২ ঘণ্টা রোজা রাখবেন। আর আইসল্যান্ড বা গ্রিনল্যান্ডের মতো উত্তর অংশের দেশগুলোতে বসবাসকারীরা ১৭ ঘণ্টার বেশি সময় ধরে রোজা রাখবেন।

যেখানে সূর্য অস্ত যায় না,সেখানে সেহেরি ও ইফতার

নরওয়ের লংইয়ারবাইনে ২০ এপ্রিল থেকে ২২ আগস্ট পর্যন্ত সূর্য অস্ত যায় না। এই দেশটিতে মুসলিমদের রোজার সময়সূচি মেনে চলার জন্য সৌদি আরবের মক্কা নগরী বা নিকটতম মুসলিম দেশের সময় অনুসরণ করতে ধর্মীয় আদেশ জারি করা হয়েছে।

সবচেয়ে বেশি সময় রোজা রাখবে

• নুউক, গ্রিনল্যান্ড : ১৬ ঘণ্টা
• রিকজাভিক, আইসল্যান্ড : ১৬ ঘণ্টা

কম সময় রোজা রাখবে

• দোহা, কাতার : ১৩ ঘণ্টা
• দুবাই, সংযুক্ত আরব আমিরাত : ১৩ ঘণ্টা
• খার্তুম, সুদান : ১৩ ঘণ্টা
• রিয়াদ, সৌদি আরব : ১৩ ঘণ্টা

বাংলাদেশ

বাংলাদেশ সময় : ১৪ ঘণ্টা

জ্যোতির্বিদরা বলেন, আগামী ১০ মার্চ মধ্যপ্রাচ্যসহ বিশ্বের কোথাও খালি চোখে অথবা টেলিস্কোপ দিয়ে চাঁদ দেখা যাবে না। ফলে ১১ মার্চ চাঁদ দেখা যাওয়ার পর ১২ মার্চ শুরু হবে পবিত্র রমজান মাস। অপরদিকে বাংলাদেশে ১৩ মার্চ থেকে রমজান শুরু হবে। তবে পুরো বিষয়টিই নির্ভর করবে চাঁদ দেখার ওপর। তবে এবার রমজান মাস ৩০ দিনের হবে।

সূত্র : আল জাজিরা

এসজিএন

Loading


শিরোনাম বিএনএ