29 C
আবহাওয়া
৭:৪৫ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রামে প্রবাসী হত্যায় ৯ আসামির মৃত্যুদণ্ড

চট্টগ্রামে প্রবাসী হত্যায় ৯ আসামির মৃত্যুদণ্ড

মৃত্যুদণ্ড

বিএনএ,চট্টগ্রাম: চট্টগ্রামের ফটিকছড়িতে নেছার আহমেদ ওরফে তোতা মিয়া এক প্রবাসীকে জবাই করে হত্যার দায়ে ৯ জনের মৃত্যুদণ্ড দিয়েছে আদালত। একইসঙ্গে আদালত প্রত্যেককে ২০ হাজার টাকা করে জরিমানা দেওয়ারও আদেশ দিয়েছেন।

সোমবার (৮ মার্চ) বিকেলে চট্টগ্রামের ৪র্থ অতিরিক্ত দায়রা জজ আদালতের বিচারক ফারজানা আক্তার এ আদেশ দেন।  রায় ঘোষণার সময় মামলার এক আসামি আদালতে উপস্থিত ছিলেন। বাকিরা পলাতক। বিষয়টি নিশ্চিত করেছেন আদালতের পেশকার জহিরুল ইসলাম ।

দণ্ডিত আসামিরা হলেন—লেডা নাছির, বাবুল, নুরুল ইসলাম, যোবায়ের, দিদার, আবু বক্কর প্রকাশ বাসিক, জংগু, ইসমাঈল ও শাহীন। দণ্ডিত আসামিদের মধ্যে শাহীন নামে একজন ছাড়া অন্য ৮ জন আসামি পলাতক রয়েছেন।

আদালত সূত্র জানা যায়, নেছার আহমেদ দুবাই প্রবাসী ছিলেন। ভিসা সংক্রান্ত জটিলতায় জেল খেটে ২০০৩ সালে তিনি দেশে ফেরত আসেন এবং আর যেতে পারেননি। একই গ্রামের এজাহার মিয়ার কাছে তিনি পাঁচ হাজার টাকা পেতেন। বারবার চেষ্টা করেও সেই টাকা উদ্ধার করতে পারেননি নেছার।

তার সঙ্গে এলাকার সন্ত্রাসী ল্যাডা নাছির ও তার সহযোগীদের পূর্ব শত্রুতা ছিল। ল্যাডা নাছির কৌশলে সেই টাকা উদ্ধারের কথা বলে প্রতিশোধ নেয়ার সুযোগ তৈরি করে। নেছার তার কথায় বিশ্বাস স্থাপন করেন। ২০০৩ সালের ১ নভেম্বর বিকেল ৫টার দিকে এজাহার মিয়ার কাছ থেকে টাকা উদ্ধারের কথা বলে নেছারকে তার বাড়ি থেকে ডেকে নিয়ে যায় আসামিরা।

পরদিন সকাল সাড়ে ৮টার দিকে নেছারের স্ত্রী মোর্শেদা স্থানীয়দের কাছ থেকে খবর পেয়ে দক্ষিণ রাঙামাটিয়া গ্রামে একটি পাহাড়ের পাদদেশে সড়কে তার স্বামীর রক্তাক্ত লাশ দেখতে পান। পরে পুলিশ মরদেহ উদ্ধার করে। এঘটনায় ৮ জনকে আসামি করে পরদিন তার স্ত্রী মোর্শেদা আক্তার বাদি হয়ে ফটিকছড়ি থানায় মামলা দায়ের করেন। পরে পুলিশ তদন্ত করে আরও দুইজনসহ মোট ১০ জনের বিরুদ্ধে অভিযোগপত্র জমা দেয় আদালতে।

২০০৭ সালের ২০ মার্চ দশজনের বিরুদ্ধে চার্জগঠনের মাধ্যমে বিচার শুরু হয়। এরই মধ্যে চার্জশীটভূক্ত আসামি কপাল কাটা নাছির মারা গেলে তাকে ছাড়াই বিচার কাজ চলে। ১০ জনের সাক্ষ্যের ভিত্তিতে দণ্ডবিধির ৩০২ বা ৩৪ ধারায় আদালত প্রত্যেককে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর এবং ২০ হাজার টাকা করে জরিমানার আদেশ দেয় আদালত।

বিএনএনিউজ/মনির

Loading


শিরোনাম বিএনএ