27 C
আবহাওয়া
২:৩০ পূর্বাহ্ণ - অক্টোবর ৮, ২০২৪
Bnanews24.com
Home » বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আহতদের চিকিৎসায় বিদেশি ডাক্তার আসছেন

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আহতদের চিকিৎসায় বিদেশি ডাক্তার আসছেন

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন

ঢাকা : স্বাস্থ্য উপদেষ্টা নূরজাহান বেগম বলেছেন, যারা গুরুতর আহত হয়েছেন যেমন, চোখে গুরুতর আঘাত পেয়েছেন বা দৃষ্টিশক্তি হারিয়েছেন, পায়ে আঘাত পেয়েছেন, অঙ্গহানি হয়েছে, তাদের চিকিৎসার জন্য বিদেশ থেকে বিশেষজ্ঞ ডাক্তারদের মেডিকেল টিম এনে চিকিৎসার প্রক্রিয়া চলমান রয়েছে। ইতোমধ্যে চীনের এডভান্স মেডিকেল টিম বাংলাদেশে এসেছে। তাঁরা হাসপাতালগুলো পরিদর্শন করে চিকিৎসায় সন্তোষ প্রকাশ করেছে ।

সোমবার (৭ অক্টোবর) স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে উপদেষ্টা এসব কথা বলেন।

স্বাস্থ্য উপদেষ্টা বলেন, ছাত্র-জনতার অভ্যুত্থানে আহত চক্ষু রোগীদের সুচিকিৎসার জন্য সেবা ফাউন্ডেশন ও স্বাস্থ্য সেবা বিভাগের উদ্যোগে নেপাল হতে ৩ জন বিশেষজ্ঞ চিকিৎসক জাতীয় চক্ষুবিজ্ঞান ও ইনস্টিটিউট ও হাসপাতালে এসেছেন।  তাঁরা ১৯২ (একশত বিরানব্বই) জন চক্ষু রোগীকে চিকিৎসা সেবা দিয়েছেন এবং ৪ (চার) জন জটিল রোগীর অপারেশন করেছেন।

বিশেষজ্ঞ ডাক্তারগণ বলেছেন, জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালের চিকিৎসা সেবা ঠিক রয়েছে। আজ ফ্রান্সের একজন বিশেষজ্ঞ চিকিৎসকও আসছেন। যুক্তরাজ্যের রাষ্ট্রদূত জানিয়েছেন ১৫ দিনের ভেতর যুক্তরাজ্য হতে অর্থোপেডিক ডাক্তার চিকিৎসাসেবা দেওয়ার জন্য বাংলাদেশে আসবেন।

মোট শহিদের সংখ্যা ৭৩৭ জন এবং আহতের সংখ্যা ২২ হাজার ৯০৭ জন

গঠিত কমিটি ছাত্র-জনতার অভ্যুত্থানে শহিদ ও আহত ব্যক্তিদের একটি প্রাথমিক তালিকা মন্ত্রণালয়ে দাখিল করেছেন জানিয়ে নূর জাহান বেগম বলেন, তালিকাটি সর্বসাধারণের যাচাইয়ের জন্য গণবিজ্ঞপ্তি আকারে প্রকাশ করা হয়েছে। সম্ভাব্য স্বল্পতম সময়ে তালিকা চূড়ান্ত করা হবে। ছাত্র-জনতার অভ্যুত্থানে সারাদেশে ৬ অক্টোবর পর্যন্ত মোট শহিদের সংখ্যা ৭৩৭ জন এবং আহতের সংখ্যা ২২ হাজার ৯০৭ জন।

ডেঙ্গু বিষয়ে উপদেষ্টা বলেন, দেশের সকল মেডিকেল কলেজ ও হাসপাতালসমূহে ডেঙ্গু কর্নার স্থাপন, প্রয়োজনীয় ঔষধ এবং অন্যান্য সামগ্রির সরবরাহ নিশ্চিতকরণ, ল্যাবরেটরিতে ডেঙ্গু রোগ নির্ণয় ও অন্যান্য পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। এছাড়া DNCC ও মুগদা মেডিকেল কলেজ হাসপাতালকে ডেঙ্গু ডেডিকেটেড হাসপাতাল হিসেবে ঘোষণা করা হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর Dengue Tracker Application তৈরি করেছে

তিনি আরো জানান, দেশের সকল সরকারি হাসপাতালে (জেলা পর্যায় পর্যন্ত) ডেঙ্গু বিষয়ে ‘ফোকাল পারসন’ নির্ধারণ করা হয়েছে। তাদের মাধ্যমে নিয়মিতভাবে সারা দেশের ডেঙ্গু রোগীদের চিকিৎসায় ডেঙ্গু টেস্ট কিট, আইভি ফ্লুইড (স্যালাইন) এবং অন্যান্য লজিস্টিক এর স্টক এবং চাহিদা সংগ্রহ করা হচ্ছে। সকল সরকারি হাসপাতালের Statistician ও Lab. Technician গণকে ডেঙ্গু অ্যাপ বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর Dengue Tracker Application তৈরি করেছে। যার মাধ্যমে ল্যাবে পরীক্ষাকৃত ডেঙ্গু রোগীর পরীক্ষার ফলাফল সাথে সাথেই ((Real Time)) পাওয়া যাবে।

সংবাদ সম্মেলনে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব ডা. মোঃ সারোয়ার বারী, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. নাজমুল হোসেন, স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব এটিএম সাইফুল ইসলাম, স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা-সহ প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

বিএনএ, এসজিএন

Loading


শিরোনাম বিএনএ