28 C
আবহাওয়া
১:৩৫ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ১৭, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রামে বজ্রসহ বৃষ্টি হতে পারে

চট্টগ্রামে বজ্রসহ বৃষ্টি হতে পারে

চট্টগ্রামে বজ্রসহ বৃষ্টি হতে পারে

বিএনএ, চট্টগ্রাম: উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি নিম্নচাপে পরিণত হতে পারে। নিম্নচাপ হলে এর প্রভাবে আগামী সোমবার থেকে উপকূলীয় এলাকাসহ দেশের বিভিন্ন স্থানে টানা বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তবে সংস্থাটি আরো জানায়, সাধারণত এই সময়ে নিম্নচাপ হলে এটি ঘূর্ণিঝড়ের সৃষ্টি হয় না। এবারও তেমন আশঙ্কা নেই।

আবহাওয়াবিদ মো. আবুল কালাম মল্লিক বলেন, এখন লঘুচাপটি বাংলাদেশ উপকূল থেকে অনেকটা দূরেই আছে। এটি ধীরে ধীরে নিম্নচাপে পরিণত হতে পারে। নিম্নচাপ হলে তা বাংলাদেশ উপকূল অতিক্রম করতে পারে। সে ক্ষেত্রে আগামী সোমবার থেকে আগামী চারদিন দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হতে পারে।

এদিকে, গতকাল রাতে চট্টগ্রাম বিভাগের বিভিন্ন জেলায় ভারী বৃষ্টি হয়। এসময় নগরীতে ৫৬ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। তবে রাতে বৃষ্টি হলেও ভোর থেকে রোদ উঠে। তবে বৃষ্টি হলেও দিনের বেলায় ভ্যাপসা গরম অনুভূত হয়েছে। চট্টগ্রাম আবহাওয়া অফিস জানায়, আজ চট্টগ্রামের বিভিন্ন জায়গায় অস্থায়ীভাবে দমকা হওয়াসহ অনেক জায়গায় হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি/ বজ্রবৃষ্টি হতে পারে। সে সাথে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। এসময় রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এসময় চট্টগ্রামে বাতাসের দিক ও গতিবেগ থাকবে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৮-১২ নটিক্যাল মাইল বেগে বাতাস প্রবাহিত হতে পারে যা অস্থায়ীভাবে দমকা হাওয়া আকারে ২৫ নটিক্যাল মাইল পর্যন্ত বৃদ্ধি পেতে পারে।

গতকাল চট্টগ্রামের তাপমাত্রা: সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.০ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.২ ডিগ্রি সেলসিয়াস।

আজকের সূর্যাস্ত ও সূর্যোদয়: সূর্যাস্ত হবে সন্ধ্যা ৬টা ৪মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় হবে ভোর ৫টা ৩৭ মিনিটে।

জোয়ার-ভাটা: কর্ণফুলী নদীতে প্রথম ভাটা শুরু হয় রাত ২টা ৪৫ মিনিটে এবং প্রথম জোয়ার শুরু হবে আজ সকাল ৯টা ২২ মিনিটে। দ্বিতীয় ভাটা শুরু হবে দুপুর ২টা ৫৮মিনিট এবং দ্বিতীয় জোয়ার শুরু হবে রাত ৯টা ৩৫ মিনিটে। এসময়, চট্টগ্রাম নদী বন্দরের জন্য এক নম্বর নৌ-সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

বিএনএনিউজ/ বিএম

Loading


শিরোনাম বিএনএ