29 C
আবহাওয়া
১১:৪৩ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ২৫, ২০২৩
Bnanews24.com
Home » চবিতে ভিন্নষড়জ’র সেমিনার

চবিতে ভিন্নষড়জ’র সেমিনার


বিএনএ, চবি: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) উচ্চাঙ্গ সংগীত সন্ধ্যার ও সেমিনারের আয়োজন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাংস্কৃতিক সংগঠন ‘ভিন্নষড়জ’। বুধবার (৭ জুন) সন্ধ্যায় চবির শিক্ষক ক্লাবে এ সেমিনারের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগীত বিভাগের সহকারী অধ্যাপক ড. একেএম কৌশিক আহমেদ। অনুষ্ঠানে গৌরীপ্রসন্ন মজুমদারের গান নিয়ে প্রবন্ধ উপস্থাপন করেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) সাবেক উপ-উপাচার্য ও ইতিহাস বিভাগের অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম। প্রবন্ধে গৌরীপ্রসন্ন মজুমদারের বেড়ে উঠা, গানের শুরু, উচ্চারণ এবং শেষযাত্রাসহ বিভিন্ন বিষয় তুলে ধরা হয়।

অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম বলেন, বাংলাভাষার কবি ও গীতিকার গৌরীপ্রসন্ন মজুমদার বাংলা সংগীত ভুবনে এক অসাধারণ স্রষ্টা ছিলেন। তার অসংখ্য অমর সৃষ্টি আমাদের সংগীতকে করেছে সমৃদ্ধ। তার গান বিভিন্ন কন্ঠে বারবার শুনেও যেন আশ মেটে না বাঙালির। বাংলাদেশের মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ তাকে ২০১২ সালে ‘মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা’ দেওয়া হয়।

অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সংগীত বিভাগের অধ্যাপক ড. কৃষ্ণপদ মন্ডল, অধ্যাপক ড. দীনবন্ধু পাল, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সংগীত বিভাগের সহকারী অধ্যাপক ড. একেএম কৌশিক আহমেদ। এছাড়া পাখোয়াজ সঙ্গতে ছিলেন চবি ভিন্নষড়জ শিল্পী ফেরদৌস হাসান ও তানপুরায় অর্ণব ভট্টাচার্য।

বিএনএ/ সুমন, এমএফ

Total Viewed and Shared : 1511 


শিরোনাম বিএনএ