30 C
আবহাওয়া
৬:৪০ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » গরমে শিশুর জন্য উপকারী যেসব শরবত

গরমে শিশুর জন্য উপকারী যেসব শরবত

শরবত

লাইফস্টাইল ডেস্ক: বাড়ছে গরম। সেই সঙ্গে বাড়ছে ভোগান্তিও। বড়দের সঙ্গে সঙ্গে শিশুদের অবস্থাও নাজেহাল। তাইতো এই গরমের তীব্রতা থেকে শিশুকে বাঁচাতে খেয়াল রাখতে হবে আপনাকেই। কারণ শিশুরা নিজের যত্ন নিজে ঠিকভাবে নিতে পারে না। গরমে কী খাওয়া উপকারী, কী খাওয়া যাবে না সে সম্পর্কেও তাদের তেমন ধারণা থাকে না। অনেকে আবার শিশুদের প্যাকেটজাত মিষ্টি পানীয় কিনে দেন।

বিশেষজ্ঞদের মতে, এসব পানীয় শিশুদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এ সময় সুস্থ রাখতে শিশুদের যেসব শরবত খাওয়াতে পারেন-

লেমনেড : বাজারে পাওয়া প্যাকেটজাত লেবু শরবতের পরিবর্তে, শিশুদের পানিতে লেবুর রস দিয়ে পুদিনা পাতার তৈরি শরবত খেতে দিন। এর সঙ্গে চিনি ও লবণ মিশিয়ে দিন। এই পানীয়টি শিশুদের শক্তি বাড়ায়। সেই সঙ্গে সতেজ রাখে। লেবুতে টক্সিন দূর করে শরীরকে পরিষ্কার করার ক্ষমতাও রয়েছে। পুদিনা এবং লেবু উভয়ই হজমে সহায়তা করে।

ডাবের পানি: কম-ক্যালোরিযুক্ত পানীয় হওয়া ছাড়াও, ডাবের পানিতে প্রচুর পরিমাণে ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এসব উপাদান শরীরকে পুষ্ট এবং হাইড্রেটেড রাখে। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে। শিশুদের জন্য এটি চমৎকার তৃষ্ণা নিবারক পানীয়।

ম্যাঙ্গো শেকস : আমের মৌসুম শুরু হতে খুব বেশি বাকী নেই। গরমের সময় বাবা-মায়ের অবশ্যই শিশুদের ম্যাঙ্গো শেকস খাওয়ানো উচিত । আম পটাসিয়াম, ভিটামিন এবং ফাইবার সমৃদ্ধ।

তাজা তরমুজের রস: তরমুজের রস যেমন রসালো, তেমনি পুষ্টিকর। এই রস শক্তি জোগাতেও সাহায্য করে। তরমুজের রসে থাকা ডিটক্সিফিকেশন বৈশিষ্ট্য গরমে শিশুদের জন্য উপকারী হতে পারে।

বাটারমিল্ক: গরমের দিনে বাটার মিল্ক খুবই উপকারী। কারণ এটি দই দিয়ে তৈরি করা হয়। এটি খাবার সঠিকভাবে হজম করতে সাহায্য করে এবং পরিপাকতন্ত্র সুস্থ রাখে। একই সঙ্গে হজমের সমস্যা থেকে মুক্তি দেয়। একটি প্রাকৃতিক প্রোবায়োটিক। গরমে শিশুদের সুস্থ রাখতে এই পানীয়টি দিতে পারেন।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ