27 C
আবহাওয়া
২:৪৫ অপরাহ্ণ - মে ৬, ২০২৪
Bnanews24.com
Home » ‘ইউজিসি চেয়ারম্যানের বক্তব্যে যবিপ্রবি ভিসির ক্ষোভ’

‘ইউজিসি চেয়ারম্যানের বক্তব্যে যবিপ্রবি ভিসির ক্ষোভ’

'ইউজিসি চেয়ারম্যানের বক্তব্যে যবিপ্রবি ভিসির ক্ষোভ'

বিএনএ, ঢাকা২০২১-২০২২ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার বিষয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও উপাচার্যদের সভায় চলছিল।  বৃহস্পতিবার (৭ এপ্রিল) রাজধানীর আগারগাঁওয়ে ইউজিসি ভবনে এ সভা আহ্বান করা হয়।

বৈঠকের শেষে বক্তব্য রাখছিলেন ইউজিসি’র চেয়ারম্যান (রুটিন দায়িত্বে) অধ্যাপক দিল আফরোজা বেগম। এসময়, ভর্তি পরীক্ষার ফি থেকে শিক্ষক ও প্রশাসনিক দায়িত্বে থাকা ব্যক্তিদের প্রচুর পরিমাণে টাকা নেয়ার প্রবণতার সমালোচনা করেন তিনি। বলেন, এটা কোনোভাবেই সম্ভব নয়। আমার জীবনে আমি মাত্র তিন হাজার টাকা পেয়েছি, তাহলে কি না খেয়ে আছি? আপনারা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষণা করেন, প্রকল্প প্রস্তাব দেন, সেখান থেকেও তো প্রচুর টাকা পাবেন। এ সময় একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি বাবদ প্রায় ২০ কোটি টাকা গ্রহণের তদন্ত করার প্রসঙ্গ তুলে ধরেন অধ্যাপক দিল আফরোজা।

উপাচার্যদের কাছ থেকে গবেষণা প্রকল্প প্রস্তাব না আসায় আক্ষেপ প্রকাশ করেন দিল আফরোজা বেগম। তাঁর বক্তব্যের মধ্যেই ক্ষোভ প্রকাশ করে বক্তব্য দেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আনোয়ার হোসেন। তিনি বলেন, তাঁর প্রকল্পের প্রস্তাবের টাকা আটকে আছে। ফাইলটি তিন মাস ধরে মন্ত্রণালয়ে পড়ে আছে।

ইউজিসি ও উপাচার্যদের বৈঠক
ইউজিসি ও উপাচার্যদের বৈঠক

কারণ তাঁর কাছে কোনো একটা চাকরি চাওয়া হয়েছিল। কিন্তু দিতে পারেননি। কারণ, ওই প্রার্থী ৫০ এর মধ্যে মাত্র ১০ পেয়েছে। বলেন, এ বিষয়টি তিনি শিক্ষামন্ত্রীকে জানাবেন।

এসময় দিল আফরোজার উদ্দেশে আনোয়ার হোসেন বলেন, এভাবে আপনারা অনেক কথা বলেন, কয়টা টাকা দিয়েছেন বলেন? আপনারা, মন্ত্রীরা সব জায়গায় বড় বড় কথা বলে ফেলেন। আর বিশ্ববিদ্যালয় শিক্ষকেরা সেটা শুনে ফেলেন, তার ফলে উপাচার্যদের যে অবস্থা হয়, আপনারা এটা কল্পনা করতে পারবেন না।

সভায় প্রাথমিকভাবে সিদ্ধান্ত হয়, এবার দেশের ৩২টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তিনটি গুচ্ছে হবে এই পরীক্ষা। এর মধ্যে নতুন তিনটি বিশ্ববিদ্যালয় এবার প্রথমবারের মতো গুচ্ছ পদ্ধতির ভর্তিতে অন্তর্ভুক্ত হচ্ছে।

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি-ইচ্ছুক একজন শিক্ষার্থী একটি পরীক্ষা দিয়ে তাঁর যোগ্যতা ও পছন্দ অনুযায়ী গুচ্ছে থাকা (একাধিক গুচ্ছ) বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবেন।

বৈঠকে ইউজিসির তিনজন সদস্য, সচিব এবং ৩৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও তাঁদের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বিএনএ/ এ আর

 

Loading


শিরোনাম বিএনএ