31 C
আবহাওয়া
১:১৮ পূর্বাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » কেমনে বুঝবেন রোগ প্রতিরোধ ক্ষমতা কমছে?

কেমনে বুঝবেন রোগ প্রতিরোধ ক্ষমতা কমছে?

রোগ

বিএনএ লাইফস্টাইল ডেস্ক: যার প্রতিরোধ ক্ষমতা যত বেশি তার অসুখ কম। করোনাকালে চিকিৎসকরা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর তাগিদ দিচ্ছেন। কেননা, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়লে করোনাভাইরাস ধারে কাছেও ঘেঁষতেও পারবে না। রোগ প্রতিরোধ ক্ষমতা বা ইমিউনিটি পাওয়ার শব্দগুলোর সঙ্গে করোনা পরিস্থিতিতে মানুষ অনেক বেশি পরিচিত হয়েছে। কোন লক্ষণ দেখে বুঝবেন আপনার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমেছে?

যে লক্ষণগুলো দেখে বুঝবেন শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমেছে-

১. চিকিৎসা বিজ্ঞানীরা জানিয়েছেন, সুস্থ শরীর এবং শান্ত মনই সুস্থতার লক্ষণ। যখনই শরীর সুস্থ থাকে না, তার প্রভাব পড়ে মস্তিষ্কেও। যদি কোনও ব্যক্তির মেজাজ সারাক্ষণ খিটখিটে হয়ে থাকে, তাহলে বুঝতে হবে তার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম রয়েছে। আর সেই ব্যক্তি কোনও না কোনও জটিল রোগে আক্রান্ত। অনেকেই খিটখিটে মেজাজের লক্ষণ সাধারণ মনে করে এড়িয়ে চলেন। আসলে এই লক্ষণ গুরুতর।

২. সারাক্ষণ ঝিমিয়ে থাকা রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকার অন্যতম লক্ষণ। শরীরে যদি জীবাণু প্রতিরোধক ক্ষমতা কম থাকে, তাহলে এনার্জিও কম থাকে। যা প্রভাব পড়ে শরীরের সঙ্গে সঙ্গে মস্তিষ্কেও। তাই যদি সারাক্ষণ এনার্জি কম অনুভব করেন, তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন।

৩. ক্ষতস্থান যদি সেরে উঠতে দেরি হয়, তাহলে তা রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকার লক্ষণ। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, বহু ক্ষেত্রেই ডায়াবেটিস রোগে আক্রান্ত রোগীদের ক্ষতস্থান সেরে উঠতে সময় লাগে। এছাড়াও রোগ প্রতিরোধ ক্ষমতা যদি কমে যায়, তাহলেও এমন লক্ষণ দেখা দেয়।

৪. সারাক্ষণ সর্দি-কাশি, ঠান্ডা লাগার সমস্যা যদি লেগেই থাকে, তালে তা চিন্তার বিষয়।

আপনার যদি এসব লক্ষণ দেখা দেয় তবে বুঝবেন আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা কমেছে। এক্ষেত্রে পুষ্টিকর খাবার খাওয়ার কোনো বিকল্প নেই। বিশেষ করে ভিটামিন সি ও প্রোবায়োটিক খান।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ