32 C
আবহাওয়া
২:৪২ অপরাহ্ণ - জুন ১৬, ২০২৪
Bnanews24.com
Home » নদীর বালু খেকোদের প্রতিহত করতে হবে-পানি সম্পদ প্রতিমন্ত্রী

নদীর বালু খেকোদের প্রতিহত করতে হবে-পানি সম্পদ প্রতিমন্ত্রী

পানি সম্পদ প্রতিমন্ত্রী

চাঁপাইনবাবগঞ্জ : পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, নদী দখলকারী ও বালু খেকোদের সম্মিলিতভাবে প্রতিহত করতে হবে। নদী দখলমুক্ত করতে সরকার বদ্ধপরিকর। শুস্ক মৌসুমে নদীর পানি শুকিয়ে যাওয়ার ফলে এর প্রভাব পড়ে কৃষি উৎপাদনে। পরিবেশ রক্ষা ও নদীর প্রাণচাঞ্চল্য ফিরিয়ে আনতে সবাইকে সরব হতে হবে।

প্রতিমন্ত্রী সোমবার(৭ মার্চ) ‘পদ্মা নদীর ভাঙ্গন হতে চাঁপাইনবাবগঞ্জ জেলার সদর উপজেলার চরবাগডাঙ্গা ও শাজাহানপুর এলাকা রক্ষা’ শীর্ষক প্রকল্পের গোয়ালডুবি এলাকায় নদী ভাঙ্গন পরিদর্শন এবং মহানন্দা নদীতে ড্রেজিং ও রাবার ড্যাম নির্মাণ প্রকল্প (১ম সংশোধিত) এর আওতায় রাবার ড্যাম নির্মাণ কাজের উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী আরো বলেন, ভারতের ফারাক্কা ব্যারেজ খুব কাছাকাছি হওয়ায় বর্ষামৌসুমে গেট ছেড়ে দেওয়ায় চাঁপাইনবাবগঞ্জের পদ্মা নদীতে ভাঙন বেশি হচ্ছে। তাই পদ্মার গতি প্রকৃতি নিরূপণ এবং ফারাক্কার খুব সন্নিকটের বিষয়টি আমলে নিয়ে আগামী বর্ষা মৌসুমের আগে ব্যবস্থা নেয়া হবে। মহানন্দা নদীতে খনন ও রাবার ড্যাম নির্মিত হলে কৃষিখাতের সম্প্রসারণ হবে। বাড়বে ফসল ও মাছের উৎপাদন। ফলে এই অঞ্চলে অর্থনৈতিতে সমৃদ্ধির গতি ত্বরান্বিত হবে। এছাড়া প্রকল্পটি এলাকার মানুষের আর্থ-সামাজিক উন্নয়নে অনন্য ভূমিকা রাখবে।

প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা মহানন্দা নদী খনন ও রাবারড্যাম নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছিলেন। তাঁর প্রতিশ্রুতি বাস্তবায়নে ১৫৯ কোটি টাকা ব্যয়ে ৩৬ কি. মি. মহানন্দা নদী ও রাবারড্যাম নির্মিত হচ্ছে। তাঁর দূরদর্শী নেতৃত্বে দেশ আজ প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় এক অনন্য নজির স্থাপন করেছে।

প্রতিমন্ত্রী আরো বলেন, শুষ্ক মৌসুমে মহানন্দা নদীর পানি হ্রাস পাওয়ায় ভূগর্ভস্থ পানির স্তরও নেমে যায়। ফলে গভীর-অগভীর নলকূপ দ্বারা সেচ কাজ ব্যয়বহুল হয়ে পড়ে। মহানন্দায় রাবার ড্যাম নির্মাণ সম্পন্ন হলে সেচ সুবিধা নিশ্চিত হবে চাষিদের। কম খরচে কৃষকরা বিভিন্ন ধরনের কৃষিপণ্য উৎপাদন করতে পারবে।

জেলা প্রশাসক এ কে এম গালিভ খানের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠান বক্তব্য রাখেন সংসদ সদস্য সামিল উদ্দিন আহমেদ শিমুল, সংরক্ষিত আসনের এমপি ফেরদৌসী ইসলাম জেসী, পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার, মহাপরিচালক ফজলুর রশিদ, জেলা আওয়ামী লীগের সভাপতি জিয়াউর রহমান ও সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ।

এর আগে মহানন্দা নদীতে ১৫৭ কোটি ৫ লাখ ৮৬ হাজার ৫৬৫ টাকা ব্যয়ে রেহাইচর এলাকার নদী ড্রেজিং ও রাবার ড্যাম প্রকল্পের নির্মাণকাজ উদ্বোধন করেন প্রতিমন্ত্রী জাহিদ ফারুক।

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ