31 C
আবহাওয়া
১২:২৭ অপরাহ্ণ - অক্টোবর ৬, ২০২৪
Bnanews24.com
Home » কুবিতে মশার উপদ্রব

কুবিতে মশার উপদ্রব

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) পুরো ক্যাম্পাস জুড়ে ও আবাসিক হলগুলোতে প্রতিনিয়ত মশার উপদ্রব।

হাবিবুর রহমান, কুবিঃ শীত যেতে না যেতেই বেড়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) পুরো ক্যাম্পাস জুড়ে ও আবাসিক হলগুলোতে প্রতিনিয়ত মশার উপদ্রব। সন্ধ্যা হতে না হতেই মশার অত্যাচারে অতিষ্ঠ হয়ে পড়েছে বিশ্ববিদ্যালয়ের আশেপাশের ও বিভিন্ন হলের আবাসিক শিক্ষার্থীরা। শুধু রাত নয় দিনেও কয়েল, স্প্রে ব্যবহার করতে হচ্ছে।

কয়েল, স্প্রে কিছুতেই থামতেছে না মশার উপদ্রব। মশার কামড়ে অসুস্থ হচ্ছে অনেকে। বিশ্ববিদ্যালয়ের চারপাশ ও আবাসিক হলের আশেপাশের ময়লা ও নালা-নর্দমার অপরিষ্কার-অপরিচ্ছন্ন থাকার কারণে বাড়ছে মশার উপদ্রব। নালা নর্দমার মধ্যে বিভিন্ন ময়লা-আবর্জনা পড়ে আছে দীর্ঘদিন ধরে। একইভাবে বিভিন্নদিকে ময়লার স্তুপের কারণে প্রতিনিয়ত বেড়ে চলেছে মশার উপদ্রব। যা শিক্ষার্থীদের স্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ।

সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদ, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদ, বিজ্ঞান অনুষদের সংযোগ সেতুর চারপাশ, প্রশাসনিক ভবনের সামনের ড্রেনগুলোসহ বিভিন্ন আবাসিক হলের চারপাশে ড্রেনগুলোতে ময়লা পানি জমে আছে।

বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স এন্ড ব্যাংকিং ১২তম ব্যাচের শিক্ষার্থী শিহাব উদ্দিন বলেন, এটা বিশ্ববিদ্যালয় নাকি মশা উৎপাদনের কারখানা তা এখন বুঝা মুশকিল। সন্ধ্যায় মশার কারণে ক্যাম্পাসে বের হওয়া পর্যন্ত যায় না। একদিকে করোনার ভয়াবহ অবস্থা, আর এখন মশার প্রকোপ বেড়েই চলেছে। যেকোনো সময় ডেঙ্গু জ্বরে হলের আবাসিক শিক্ষার্থীরা আক্রান্ত হতে পারে।

এবিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. আবু তাহের জানান, যদিও চারিদিকে মশার প্রকোপ খুব বেশি বেড়ে যাচ্ছে। আমি সিটি কর্পোরেশনের লোকদের খবর দেব যেন মাসে দুইতিন বার করে ক্যাম্পাসের বিভিন্ন অনুষদ ও হলের আশেপাশের ঝোপঝাড় ও নালাগুলোতে স্প্রে করে।

বিএনএনিউজ২৪, হাবিবুর রহমান হাবিব,জিএন

Loading


শিরোনাম বিএনএ