26 C
আবহাওয়া
৬:১২ পূর্বাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » ৩২ ইসরাইলি পণবন্দীর মৃত্যু-আইডিএফ

৩২ ইসরাইলি পণবন্দীর মৃত্যু-আইডিএফ

৩২ ইসরাইলি পণবন্দীর মৃত্যু

বিশ্ব ডেস্ক: হামাসের নিকট জিন্মি থাকা ৩২ ইসরাইলি পণবন্দীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে আইডিএফ(ইসরায়েলি সেনা বাহিনী)। যুক্তরাষ্ট্রের সংবাদপত্র  নিউ ইয়র্ক টাইমসের বরাত দিয়ে ইসরায়েলি সংবাদপত্র জেরুজালেম পোস্ট বুধবার(৭ফেব্রুয়ারি) এ খবর প্রকাশ করেছে।

খবরে বলা হয়, এখনো ১৩৬ জন পণবন্দী এখনো গাজায় আটক। এর মধ্যে ৩১ জনের মৃত্যু হয়েছে। এর আগে ইসরাইল জানিয়েছিল, ২০ জনের মৃত্যু হয়েছে বলে তাদের ধারণা। যদিও এ বিষয়ে হামাস কোনো তথ্য দেয়নি।

গত বছরের ৭ অক্টোবর দক্ষিণ ইসরাইলে হামাস যে হামলা চালায় তাতে এক হাজার ২০০ জনের মৃত্যু হয়েছিল। হামাস ২৫৩ জনকে বন্দী করে নিয়ে গিয়েছিল। এর মধ্যে শতাধিক ব্যক্তিকে যুদ্ধবিরতির সময় মুক্তি দেয়া হয়েছে।

এছাড়াও, এনওয়াইটি উল্লেখ করেছে যে ইসরায়েল যখন স্ট্রিপে তার সামরিক অভিযানের মাধ্যমে জিম্মিদের মুক্তির জন্য হামাসের উপর বাড়তি চাপ সৃষ্টি করার চেষ্টা করছে, তখনও গাজায় জিম্মিদের অনেকের পরিবার বলেছে যে আইডিএফের অভিযান জিম্মিদের আরও ঝুঁকির মধ্যে ফেলেছে।

অধিকাংশ জিম্মি হামাসের সাথে বন্দিবিনিময় করে ফিরে এসেছে

বন্দিদশা থেকে ফিরে আসা জিম্মিদের বেশিরভাগই ডিসেম্বরের যুদ্ধের বিরতির সময় মুক্তি পায় যখন ইসরায়েল জিম্মিদের জন্য ফিলিস্তিনি নিরাপত্তা বন্দীদের অদলবদল করেছিল।

ওরি মেগিডিশকে গত বছরের অক্টোবরে আইডিএফ সৈন্যরা উদ্ধার করেছিল, কিন্তু এরপর থেকে আর কোনো জিম্মিকে এইভাবে উদ্ধার করা যায়নি।

আরও তিনজন জিম্মি, ইয়োটাম হাইম, সামের তালালকা এবং অ্যালন শামরিজ, ডিসেম্বরে ভুলবশত আইডিএফের গুলিতে নিহত হন।

যুক্তরাষ্ট্রের সংবাদপত্র  নিউ ইয়র্ক টাইমসের সাথে কথা বলার সময়,আইডিএফ প্রধান বলেছেন, তারা “হামাসের হাতে বর্তমানে বন্দী জিম্মিদের সম্পর্কে যতটা সম্ভব তথ্য খুঁজে পেতে এবং পুনরুদ্ধার করতে সমস্ত উপলব্ধ সংস্থান স্থাপন করছেন।”

পরে, জিম্মি এবং নিখোঁজ পরিবার ফোরাম একটি বিবৃতি প্রকাশ করে যেখানে ৩২ জন নিহত জিম্মির পরিসংখ্যানকে কিছুটা বিতর্কিত করেছে।

“আমাদের কাছে সরকারি তথ্য অনুযায়ী, সেখানে ৩১ জন [মৃত জিম্মি] আছে,” ফোরাম বলেছে। “নিবন্ধটি প্রকাশের আগে, লিয়াজোঁ অফিসারদের দ্বারা বন্দীদের সমস্ত পরিবারের কাছে একটি সমন্বিত বার্তা পৌঁছে দেওয়া হয়েছিল যে পরিস্থিতির অনুমানে কোনও পরিবর্তন নেই।”

বিএনএনিউজ২৪,এসজিএন/ হাসনা

Loading


শিরোনাম বিএনএ