36 C
আবহাওয়া
৫:০৭ অপরাহ্ণ - মে ২৩, ২০২৪
Bnanews24.com
Home » বিশ্বে একদিনে করোনায় প্রাণ গেছে ৬৬৬৯ জনের

বিশ্বে একদিনে করোনায় প্রাণ গেছে ৬৬৬৯ জনের


বিএনএ বিশ্ব ডেস্ক: বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় করোনায় ৬ হাজার ৬৬৯ জনের মৃত্যু হয়েছে। এতে মৃতের সংখ্যা  ৫৪ লাখ ৮৯ হাজার ৩১০ জনে পৌঁছেছে।

একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছে ২৪ লাখ ২৪ হাজার ৬২ জন। এতে মহামারির শুরু থেকে এখন পর্যন্ত মোট আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে ৩০ কোটি ৬ লাখ ১১ হাজার ১৭ জনে দাঁড়িয়েছে।

শুক্রবার (৭ জানুয়ারি) এসব তথ্য জানিয়েছে করোনা ভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার।

সংস্থাটি থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত একদিনে বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ৬ লাখ ৯৩ হাজার ৭০৭ এবং মারা গেছে ১ হাজার ৯৮৯ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৫ কোটি ৯৫ লাখ ৬ হাজার ৩১১ জন করোনায় আক্রান্ত হয়েছে।মারা গেছে  ৮ লাখ ৫৫ হাজার ৬৭১ জন।

দৈনিক প্রাণহানির তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ৮০২  এবং নতুন করে সংক্রমিত হয়েছে ১৫ হাজার ৩১৬ জন। মহামারি শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ৬ লাখ ১ হাজার ৩০০ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ১৩ হাজার ৮১৭ জনের।

গত এক দিনে যুক্তরাজ্যে নতুন করে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে ১ লাখ ৭৯ হাজার ৭৫৬ এবং মারা গেছে ২৩১ জন। মহামারি শুরুর পর থেকে এই দেশটিতে এখন পর্যন্ত ১ কোটি ৪০ লাখ ১৫ হাজার ৬৫ জন  আক্রান্ত হয়েছে। ১ লাখ ৪৯ হাজার ৫১৫ জন মারা গেছে। একই সময়ে ইতালিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ২ লাখ ১৯ হাজার ৪৪১ জন এবং মারা গেছে ১৯৮ জন।

গত ২৪ ঘণ্টায় ফ্রান্সে করোনা সংক্রমণ কিছুটা কমেছে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে ২ লাখ ৬১ হাজার ৪৮১ এবং মারা গেছে ২০৪ জন। মহামারি শুরু হওয়ার পর থেকে এই দেশটিতে এখন পর্যন্ত ১ কোটি ১১ লাখ ৮৩ হাজার ২৩৮ জন করোনায় আক্রান্ত হয়েছে। ১ লাখ ২৫ হাজার ১৩ জন মারা গেছে।

জার্মানিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ৫৬ হাজার ৭৮৭ এবং মারা গেছে ৩০৫ জন। মহামারি শুরুর পর থেকে ইউরোপের এই দেশটিতে এখন পর্যন্ত ৭৩ লাখ ৯৯ হাজার ৩ জন  আক্রান্ত হয়েছে। মারা গেছে ১ লাখ ১৪ হাজার ২০৭ জন । একই সময়ের মধ্যে ইউক্রেনে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ৬ হাজার ৬৩২ এবং মারা গেছে ১৮৭ জন।

করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ১৭১ এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছে ৪৪ হাজার ২১৮ জন। মহামারি শুরুর পর থেকে দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ২৩ লাখ ৯৫ হাজার ৩২২ জন। মৃত্যু হয়েছে ৬ লাখ ১৯ হাজার ৭৩০ জনের।

শুরু থেকে এ পর্যন্ত উত্তর আমেরিকার এই দেশটিতে মৃত্যু হয়েছে ২ লাখ ৯৯ হাজার ৮০৫ জনের।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্ত ৩ কোটি ৫২ লাখ ২৩ হাজার ৭৭০ জন। মারা গেছে ৪ লাখ ৮২ হাজার ৯১১ জন।

করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় তুরস্কে ১৫৬, ভিয়েতনামে ১৬৯, পোল্যান্ডে ৬৪৬, হাঙ্গেরিতে ৮০ এবং সাউথ আফ্রিকায় ৪৫ মারা গেছে।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ