35 C
আবহাওয়া
১:২৭ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » দশম বর্ষে কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি

দশম বর্ষে কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি

দশম বর্ষে কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি

বিএনএ, কুবি: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থী সাংবাদিকদের প্রাণের সংগঠন কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (কুবিসাস)। ‘সত্য ও ন্যায়ের পথে অবিচল’ এই মূলমন্ত্রকে ধারণ করে নয় বছর পূর্ণ করেছে । বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠালগ্ন থেকেই একঝাঁক মেধাবী তরুণ শিক্ষার্থী পড়াশোনার পাশাপাশি বিভিন্ন গণমাধ্যমে কাজ করে আসছেন। তারই ধারাবাহিকতায় ২০১৩ সালের ৬ ডিসেম্বর কয়েকজন তরুণ সংবাদকর্মীর হাত ধরে যাত্রা শুরু করে কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (কুবিসাস)। বিশ্ববিদ্যালয়কে দেশ ও আন্তর্জাতিক অঙ্গনে পরিচয় করিয়ে দিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন একদল তরুণ সংবাদকর্মী। প্রতিষ্ঠার পর থেকেই তাদের এধারা অব্যাহত রেখে সংগঠনটির সদস্যরা সকল বাধাকে উপেক্ষা করে লেখনীর মাধ্যমে অনিয়ম-দূর্নীতির বিরুদ্ধে শক্ত অবস্থান জানান দিয়ে যাচ্ছে ।

কুমিল্লা শহর থেকে ৯ কি.মি পশ্চিমে কুমিল্লার ময়নামতি সংলগ্ন লালমাই পাহাড়ের পাদদেশে প্রকৃতির আপনকোলে সবুজের অভয়ারণ্যে অবস্থিত দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের সর্বোচ্চ বিদ্যাপীঠ কুমিল্লা বিশ্ববিদ্যালয়। ৫০ একর ভূমির ওপর স্বগৌরবে মাথা উঁচু করে তীর্যক দৃষ্টিতে তাকিয়ে আছে বিশাল আকাশের পানে। এর কোল ঘেঁষে রয়েছে নর শালবন বিহার, শালবন, কুমিল্লা ক্যাডেট কলেজ, ময়নামতি জাদুঘর এবং সামাজিক বনায়ন। এটি দেশের ২৬তম পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে

২০০৬ সালে। প্রতিষ্ঠার সূচনালগ্ন থেকে বিভিন্ন স্থান থেকে আগত শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে কুমিল্লা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। আগত শিক্ষার্থীদের মধ্যে একদল সংবাদকর্মী ‘সত্য ও ন্যায়ের পথে অবিচল’ এই মূলমন্ত্রকে ধারণ করে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। প্রতিষ্ঠালগ্নে অল্প কয়েকজন সংবাদকর্মী দিয়ে যাত্রা শুরু করলেও বর্তমানে এর সদস্য সংখ্যা প্রায় ৪০ জন।

মূলত সংগঠনটি ২০১৩ সালে প্রতিষ্ঠা হলেও আত্মপ্রকাশ করে ২০১০ সালের ২০ এপ্রিল একটি আহ্বায়ক কমিটি গঠনের মধ্য দিয়ে। তারা সর্বোচ্চ বিদ্যাপীঠ কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে দেশ থেকে দেশান্তরে তুলে ধরছে। দীর্ঘ ৯ বছরের পথচলার মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয়ের গৌরব, ঐতিহ্য ও শিক্ষার্থীদের যৌক্তিক দাবিগুলো তুলে ধরার মধ্য দিয়ে সংগঠনটি ক্যাম্পাসে আস্থার প্রতীক হিসেবে জায়গা করে নিয়েছে। প্রতি বছর বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হলেও এবছর কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সাবেক দপ্তর সম্পাদক ও দৈনিক খোলা কাগজের কুমিল্লা জেলা প্রতিনিধি নাজমুল সবুজ হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করার কারণে তা হয়ে উঠছে না। সবার ভালোবাসায় এগিয়ে যাচ্ছে এই সংগঠনটি। প্রতিষ্ঠার পর সংগঠনটির নিজস্ব কোনো কার্যালয় ছিল না। সংগঠনের সদস্যরা তখন কাঁঠালতলা, চায়ের দোকান, শহীদ মিনার ও ক্যাম্পাসে ঘুরে ঘুরে সংবাদ সংগ্রহ করতো। পরে প্রাণের সংগঠন কুবিসাস বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশের মধ্য দিয়ে। শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের মনে জায়গা করে নিয়েছে। যার ফলে, দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে সাংবাদিক সমিতি।

উল্লেখ্য, গত ২০১৩ সালের ৬ ডিসেম্বর কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি আনুষ্ঠানিক যাত্রা শুরু করে। বর্তমানে ৭ম কার্যনির্বাহী পরিষদ দ্বারা সাংবাদিক সমিতি পরিচালিত হচ্ছে।

বিএনএ/ হাবিবুর রহমান , ওজি

Loading


শিরোনাম বিএনএ