দক্ষিণ কোরিয়াকে ১-৪ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ব্রাজিল

বিএনএ ডেস্ক: দক্ষিণ কোরিয়াকে ১-৪ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ব্রাজিল। দলের হয়ে ভিনিসিয়াস, নেইমার, রিচার্লিসন ও লুকাস পাকেতা একটি করে গোল করেন। দক্ষিণ কোরিয়ার পক্ষে গোল করেন বদলি খেলোয়াড় পাইক সেউং-হো।

আরো পড়ুন

ঘরের মাঠে সিলেটের হার

মঙ্গলবার (৬ ডিসেম্বর) কাতারের স্টেডিয়াম ৯৭৪ এ বাংলাদেশ সময় রাত ১টায় খেলা শুরু হয়। গোলের শুরুটা করেন ভিনিসিয়াস জুনিয়র। ৭ম মিনিটে ডান প্রান্ত থেকে রাফিনিয়ার ক্রস ফার পোস্টে পাওয়ার পর বল নিয়ন্ত্রণে নিয়ে নিঁখুত শটে লক্ষ্যভেদ করেন রিয়াল মাদ্রিদের এ তারকা ফরোয়ার্ড।

মিনিট পাঁচেক পরই ব্যবধান দ্বিগুণ করে ব্রাজিল। রিচার্লিসনকে নিজেদের বক্সে ফাউল করেন কোরিয়ার ডিফেন্ডার। রেফারি পেনাল্টির বাঁশি বাজালে স্পট থেকে গোল করে নেইমার।

দুই গোলের ব্যবধান পেয়ে অদম্য হয়ে ওঠে ব্রাজিল। ছোট পাসে পজিশনাল ফুটবল খেলে অকার্যকর করে তোলে কোরিয়ার ডিফেন্স লাইনকে।

২৯ মিনিটে মাথা দিয়ে চমৎকার বল কন্ট্রোলের পর রিচার্লিসন বল মার্কিনিয়োসকে পাস দিয়ে ঢুকে পড়েন বক্সে। মার্কিনিয়োসের কাছ থেকে বল পান থিয়াগো সিলভা। নির্ভুল পাসে তিনি আবারও খুঁজে নেন রিচার্লিসনকে। বল পেয়ে দেরি করেননি টটেনহ্যাম হটস্পারে খেলা এ ফরোয়ার্ড। স্কোরলাইনকে ৩-০ বানিয়ে দেন তিনি।

ব্রাজিলের প্রথম চার স্কোরার।
ব্রাজিলের প্রথম চার স্কোরার।

বিরতির আগে আবারও আঘাত হানে ৫ বারের বিশ্বচ্যাম্পিয়নরা। আক্রমণে উঠে আসা নেইমারের পাস খুঁজে নেয় ভিনিসিয়াসকে। ভিনিসিয়াসের মাপা পাস থেকে বল পেয়ে লক্ষ্যভেদ করেন লুকাস পাকেতা।

ফুটবল জাদুকর পেলের প্রতি সম্মান জানায় ব্রাজিলের খেলোয়াড়রা।
ফুটবল জাদুকর পেলের প্রতি সম্মান জানায় ব্রাজিলের খেলোয়াড়রা।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই খানিকটা ঝিমিয়ে পড়ে ব্রাজিল। অন টার্গেটে তেমন শটই নিতে পারে নি তিতের শিষ্যরা। ৭৬ মিনিটে দক্ষিণ কোরিয়ার আক্রমন প্রতিহত হওয়ার পর ডি-বক্সের বেশ বাইরে বল পেয়ে যান বদলি খেলোয়াড় পাইক সেউং-হো। সেখান থেকে বা পায়ের জোরালো শটে সরাসরি বল জালে পাঠান তিনি। তবে তার একমাত্র গোল ব্যবধান কমালেও পরাজয় এড়াতে পারে নি দক্ষিণ কোরিয়া।

দক্ষিণ কোরিয়ার পক্ষে গোল করেন পাইক সেউং-হো।
দক্ষিণ কোরিয়ার পক্ষে গোল করেন পাইক সেউং-হো।

৯ ডিসেম্বর কাতারের এডুকেশন সিটি স্টেডিয়ামে কোয়ার্টার ফাইনালের প্রথম ম্যাচে বাংলাদেশ সময় রাত ৯টায় ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে নেইমারের ব্রাজিল। আর ১০ ডিসেম্বর রাত ১টায় লুসাইল স্টেডিয়ামে নেদারল্যান্ডের মুখোমুখি হবে মেসির আর্জেন্টিনা।

বিএনএ/এ আর