37 C
আবহাওয়া
৭:১৬ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » এ বছর রসায়নে নোবেল পেলেন ২ জন

এ বছর রসায়নে নোবেল পেলেন ২ জন

এ বছর রসায়নে নোবেল পেলেন ২ জন

বিএনএ বিশ্ব ডেস্ক: চলতি বছর রসায়নে যৌথভাবে নোবেল পেয়েছেন যুক্তরাষ্ট্রের ডেভিড ডব্লিউ. সি. ম্যাকমিলান ও জার্মানির বেঞ্জামিন লিস্ট।

বুধবার (৬ অক্টোবর) সুইডেনের রাজধানী স্টকহোমে বিজয়ীদের নাম ঘোষণা করেন রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সের মহাসচিব গোরান হ্যানসন।

জৈব-অনুঘটন বিক্রিয়া আবিষ্কারের জন্য এ পুরস্কার পেয়েছেন দুই বিজ্ঞানী।বিরল এ আবিষ্কার ওষুধ গবেষণায় বড় প্রভাব ফেলেছে এবং রাসায়নিক প্রক্রিয়া বা উৎপাদন-পদ্ধতিকে আরও সবুজ বা পরিবেশ বান্ধব করেছে।

ডেভিড ডব্লিউ. সি. ম্যাকমিলান ১৯৬৮ সালে যুক্তরাজ্যের বেলশিলে জন্মগ্রহণ করেন। আর বেঞ্জামিন লিস্ট জার্মানির ফ্রাঙ্কফুর্টে ১৯৬৮ সালে জন্ম নেন।

ডিএনএ সম্পাদনায় নতুন একটি প্রযুক্তি উদ্ভাবনের জন্য গত বছর রসায়নে নোবেল পুরস্কার পেয়েছিলেন ফ্রান্স ও যুক্তরাষ্ট্রের দুইজন বিজ্ঞানী। তারা হলেন ফ্রান্সের ইমানুয়েল শরপেনটির ও যুক্তরাষ্ট্রের জেনিফার এ দোনা।

প্রসঙ্গত, সোমবার (৪ অক্টোবর) চিকিৎসা বিজ্ঞানে বিজয়ীদের নাম ঘোষণার মাধ্যমে এ বছরের নোবেল পুরস্কার দেয়া শুরু হয়। পরদিন মঙ্গলবার (৬ অক্টোবর) পদার্থ বিজ্ঞানে নোবেল জয়ীদের নাম ঘোষণা করা হয়। এবার পদার্থে নোবেল পেয়েছেন তিনজন। আগামি ১১ অক্টোবর পর্যন্ত বিভিন্ন ক্ষেত্রে নোবেল পুরস্কার জয়ীদের নাম ঘোষণা করা হবে।

বিএনএনিউজ/আরকেসি

 

 

Loading


শিরোনাম বিএনএ