34 C
আবহাওয়া
৯:১৫ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » দুর্গাপূজার দিন গণনা শুরু

দুর্গাপূজার দিন গণনা শুরু

দুর্গাপূজার দিন গণনা শুরু

বিএনএ ডেস্ক: শুভ মহালয়া আজ। শুরু হলো সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড়ো ধর্মীয় উৎসব, শারদীয় দুর্গোৎসবের দিন গণনা। বুধবার (৬ অক্টোবর) স্নিগ্ধ ভোরের আলো আসার সঙ্গে সঙ্গেই দেবীর আবাহনেই শুরু হয়েছে দুর্গাপূজার ক্ষণগণনা। শ্রী শ্রী চন্ডীপাঠের মধ্য দিয়ে দেবী দুর্গার আবাহনই মহালয়া হিসেবে পরিচিত। শারদীয় দুর্গাপূজার একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হলো এই মহালয়া। এর মাধ্যমে দেবী দুর্গাকে মর্তে আমন্ত্রণ জানাচ্ছেন সনাতন ধর্মাবলম্বীরা। মন্দিরগুলোতে চলছে চণ্ডিপাঠ, ঘট স্থাপন ও বিশেষ পূজা।

সনাতন ধর্মাবলম্বীদের কাছে দেবী দুর্গা সমস্ত অশুভ শক্তি বিনাশের প্রতীক রূপে পূজিত। মহামায়া অসীম শক্তির উৎস। তাই এই দিনটি বিশেষ গুরুত্বপূর্ণ।

পিতৃপক্ষের অবসান বা দেবীপক্ষের পূর্ববর্তী অবস্হাকে বলা হয় মহালয়া। এই ব্যাপারে অবশ্য মতান্তরও রয়েছে। মহ শব্দটির মানে পূজা। আবার মহ বলতে উৎসবও বোঝায়। অন্যদিকে মহান ও আলয় নিয়ে মহালয়। এর সঙ্গে আ যোগ করে পূজার আলয়। আলয় শব্দের অর্থ আশ্রয়। আবার মহালয় বলতে বোঝা যায় পিতৃলোককে, যেখানে স্বর্গত পিতৃপুরুষদের অবস্হান রয়েছে।

শাস্ত্রমতে মহালয়ার  তিথিতে দেবী দুর্গা মর্তে আগমন করেন। এই অর্থে পিতৃপক্ষ এবং দেবীপক্ষের সন্ধিক্ষণ এটি। এই মহালয়া তিথিতে দেবী দুর্গা মহিষাসুর নিধনের দায়িত্বপ্রাপ্ত হন। ব্রহ্মার বর অনুযায়ী কোনো মানুষ বা দেবতা দ্বারা মহিষাসুরকে বধ করা সম্ভব ছিল না। তাকে বধ করা একমাত্র নারী শক্তির দ্বারা সম্ভব ছিল। তাই মর্ত্যে দেবীর আগমন ঘটে।

সনাতন বিশ্বাস ও পঞ্জিকামতে, জগতের মঙ্গল কামনায় দেবী দুর্গা সন্তানদের নিয়ে কৈলাস ছেড়ে এবার ঘোড়ায় চড়ে বাবার বাড়িতে আসবেন। শ্রদ্ধা ভরে মণ্ডপে মণ্ডপে পূজিত হবেন তিনি। আর পালকিতে চড়ে কৈলাসে ফিরে যাবেন।

মহালয়ার ছয় দিন পর ১১ অক্টোবরই দশভুজা দেবী দুর্গার বোধন, আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়ে শুরু হবে দুর্গাপূজার আনুষ্ঠানিকতা। ১২ অক্টোবর মহাসপ্তমী, ১৩ অক্টোবর মহা অষ্টমী এবং ১৪ অক্টোবর মহানবমী শেষে ১৫ অক্টোবর বিজয়া দশমী ও প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে পাঁচ দিনের দুর্গোৎসব।

মহামারি করোনা ভাইরাসের কারণে জনসমাগম এড়াতে এবার প্রায় কোথাও কুমারী পূজার আয়োজন হচ্ছে না বলে জানা গেছে।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ জানিয়েছে, গত বছর সারাদেশে দুর্গাপূজার মণ্ডপের সংখ্যা ছিল ৩০ হাজার ২১৩টি। এবার তা বেড়ে দাঁড়িয়েছে ৩২ হাজার ১১৮টিতে। যা গত বছরের চেয়ে এক হাজার ৯০৫টি বেশি। আর ঢাকা মহানগরে পূজা মণ্ডপের সংখ্যা ২৩৮টি। যা গত বছর থেকে চারটি বেশি।

বিএনএনিউজ/আরকেসি

 

 

 

Loading


শিরোনাম বিএনএ