31 C
আবহাওয়া
১:২৩ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » ভারতে রেল দুর্ঘটনা: সিবিআইয়ের তদন্ত শুরু

ভারতে রেল দুর্ঘটনা: সিবিআইয়ের তদন্ত শুরু


বিএনএ, বিশ্বডেস্ক : ভারতের ওডিশায় দুই দশকের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ ট্রেন দুর্ঘটনার কারণ জানতে ভারতের কেন্দ্রীয় তদন্ত সংস্থা সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (সিবিআই) তদন্তের দায়িত্ব দিয়েছে দেশটির কেন্দ্রীয় রেলওয়ে বিভাগ। সেই সঙ্গে রেল দপ্তর থেকেও পৃথকভাবে এই ঘটনার তদন্ত শুরু হয়েছে।

মঙ্গলবার (৬ জুন) সকালে সিবিআইয়ের ১০ সদস্যের একটি তদন্ত দল বালেশ্বরে দুর্ঘটনাস্থলে এসে পৌঁছেছেন। তারা ওডিশা পুলিশের কাছ থেকে তদন্তের দায়িত্ব বুঝে নেবে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

কর্মকর্তাদের মতে, সিবিআইকে তদন্তের দায়িত্ব দেওয়া একটি উল্লেখযোগ্য উদ্যোগ। কারণ শুধু একটি শীর্ষ সংস্থার পক্ষেই বিস্তারিত তদন্তের মাধ্যমে পয়েন্ট মেশিন বা ইলেকট্রনিক ইন্টারলকিং ব্যবস্থায় কোনো ধরনের নাশকতা হয়েছে কি না, তা চিহ্নিত করা সম্ভব। এ ছাড়া দুর্ঘটনার অন্য সম্ভাব্য কারণের মধ্যে আছে, ট্র্যাকের রূপান্তর বা ভুল সিগনাল পেয়ে ট্রেনের ট্র্যাক বদলানো।

রেল কর্মকর্তারা এর আগে সম্ভাব্য ‘নাশকতা’ ও ইন্টারলকিং ব্যবস্থার ক্ষতি করা হয়েছে বলে অভিযোগ করেন। এই ব্যবস্থাটি ট্রেনের উপস্থিতি চিহ্নিত করার কথা থাকলেও তা করেনি এবং এ কারণেই মূলত শালিমার-চেন্নাই কেন্দ্রীয় করমণ্ডল এক্সপ্রেস, বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেস ও একটি মালবাহী ট্রেনের মধ্যে সংঘর্ষ হয়। সেই ট্রেন দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ২৭৫ জন এবং আহত হয়েছেন আরও ১ হাজারের বেশি মানুষ।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ