26 C
আবহাওয়া
৯:২০ পূর্বাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » বেসরকারি বিশ্ববিদ্যালয়কে আয়কর দিতে হবে না

বেসরকারি বিশ্ববিদ্যালয়কে আয়কর দিতে হবে না

হাইকোর্ট

আদালত প্রতিবেদক: দেশের কোনো বেসরকারি বিশ্ববিদ্যালয়কে আপাতত আয়কর দিতে হবে না বলে হাইকোর্টের দেওয়া রায় বহাল রেখেছেন আপিল বিভাগ।

এ বিষয়ে করা রিভিউ আবেদন খারিজ করে বৃহস্পতিবার (৬ এপ্রিল) প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন। একইসঙ্গে এ সংক্রান্ত রিট আবেদনগুলোর হাইকোর্টে চূড়ান্ত শুনানির আদেশও বহাল রেখেছেন আদালত।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ এফ হাসান আরিফ, ব্যারিস্টার ওমর সাদাত। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ।

২০০৭ সালের ২৮ জুন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) একটি প্রজ্ঞাপন জারি করেছিল। এতে বলা হয়েছিল, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) কর্তৃক অনুমোদিত প্রাইভেট বিশ্ববিদ্যালয় এবং অপরাপর বিশ্ববিদ্যালয় যারা পাবলিক বিশ্ববিদ্যালয় নয়, তাদের উদ্ভূত আয়ের ওপর ১৫ শতাংশ হারে আয়কর পুনঃনির্ধারণ করা হলো। ওই বছরের ১ জুলাই থেকে এটা কার্যকর হবে বলে জানানো হয়েছিল।

২০১০ সালের ১ জুলাই এনবিআরের আরেক প্রজ্ঞাপনে বলা হয়েছিল, পাবলিক বিশ্ববিদ্যালয় ব্যতীত বেসরকারি বিশ্ববিদ্যালয়, বেসরকারি মেডিকেল কলেজ, বেসরকারি ডেন্টাল কলেজ, বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ বা কেবলমাত্র তথ্যপ্রযুক্তি বিষয়ে শিক্ষাদানে নিয়োজিত বেসরকারি কলেজ ও উদ্ভূত আয়ের ওপর প্রদেয় আয়করের হার হ্রাস করে ১৫ শতাংশ নির্ধারণ করা হলো। এরপর বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ৪৬টি রিট করা হয়েছিল।

১৫ শতাংশ হারে আয়কর আদায় থেকে আপাতত বিরত থাকতে নির্দেশনা চেয়ে গত ১৬ সেপ্টেম্বর এ রিট করা হয়। রিটে আইনসচিব, অর্থসচিব, এনবিআরের চেয়ারম্যানসহ ৫ জনকে বিবাদী করা হয়।

২০২১ সালের ২০ সেপ্টেম্বর বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কাছ থেকে ১৫ শতাংশ হারে কর আদায় আপাতত বন্ধ রাখতে সরকারের প্রতি নির্দেশ দিয়েছে হাইকোর্ট। আজ আপিল বিভাগও এমন সিদ্ধান্তের কথা জানায়।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ