40 C
আবহাওয়া
৪:৫৯ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » দেশে করোনায় মৃত্যু ও শনাক্তের নতুন রেকর্ড

দেশে করোনায় মৃত্যু ও শনাক্তের নতুন রেকর্ড


বিএনএ ঢাকা: দেশে করোনায় সর্বোচ্চ মৃত্যু এবং সর্বোচ্চ রোগী শনাক্তের রেকর্ড হয়েছে। গত ২৪ ঘণ্টায় ভাইরাসটিতে আক্রান্ত হয়ে ৬৬ জনের মৃত্যু হয়েছে। যা একদিনে সবচেয়ে বেশি মৃত্যুর রেকর্ড।এর আগে করোনায় দেশে এত মৃত্যু দেখা যায়নি। মৃতদের মধ্যে পুরুষ ৩৯ জন ও নারী ২৭ জন।তাদের মধ্যে ৬৪ জন হাসপাতালে ও দুইজনের বাড়িতে মৃত্যু হয়েছে।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, ২৪ ঘণ্টায় করোনায় মৃত ৬৬ জনের মধ্যে একুশ থেকে ত্রিশ বয়সী এক জন,  ত্রিশোর্ধ্ব দুই জন, চল্লিশোর্ধ্ব পাঁচ জন, পঞ্চাশোর্ধ্ব ১৭ জন এবং ষাটোর্ধ্ব ৪১ জন রয়েছেন। আর বিভাগওয়ারী হিসাবে ঢাকা বিভাগে ৫৪ জন, চট্টগ্রাম বিভাগে চার জন, রাজশাহী বিভাগে তিন জন, খুলনা বিভাগে দুই জন, বরিশাল বিভাগে দুই জন ও সিলেট বিভাগে এক জন।এ নিয়ে দেশে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে নয় হাজার ৩৮৪ জন।

একই সময়ে  নতুন করে ৭ হাজার ২১৩ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। যা এযাবতকালের মধ্যে সবচেয়ে বেশি। এ নিয়ে মোট শনাক্তের সংখ্যা দাঁড়ালো ছয় লাখ ৫১ হাজার ৬৫২ জনে।

মঙ্গলবার (০৬ এপ্রিল) স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এতে বলা হয়, মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় (অ্যান্টিজেন টেস্টসহ) ৩৪ হাজার ৩১১টি নমুনা পরীক্ষা করা হয়েছে। নতুন পরীক্ষায় শনাক্তের হার ২১ দশমিক ০২ শতাংশ।তবে শুরু থেকে মোট পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ৪৪ শতাংশ।মোট শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৪৪ শতাংশ।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সরকারী ব্যবস্থাপনায় এখন পর্যন্ত ৩৬ লাখ ৪৫ হাজার ৮৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে, বেসরকারী ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ১২ লাখ দুই হাজার ৮৫১টি নমুনা। অর্থাৎ মোট পরীক্ষা করা হয়েছে ৪৮ লাখ ৪৭ হাজার ৯৩৫টি নমুনা।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত ২৪ ঘন্টায় করোনা ভাইরাস থেকে সুস্থ হয়ে উঠেছেন দুই হাজার ৯৬৯ জন। এ নিয়ে সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়ালো পাঁচ লাখ ৫৮ হাজার ৩৮৩ জনে। ২৪ ঘণ্টায় সুস্থতার হার ৮৫ দশমিক ৬৯ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, এখন পর্যন্ত সাত হাজার ৪৩ জন পুরুষ মারা গেছেন যা মোট মৃত্যুর ৭৫ দশমিক ০৫ শতাংশ। নারী মৃত্যুবরণ করেছেন দুই হাজার ৩৪১ জন,যা মোট মৃত্যুর ২৪ দশমিক ৯৫ শতাংশ।

চীন থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসে বিশ্বের ২১৫টি দেশ ও অঞ্চলে এখন পর্যন্ত ১৩ কোটি ২৪ লাখেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে মারা গেছেন ২৮ লাখ ৭৫ হাজারের বেশি মানুষ। তবে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ১০ কোটি ৬৮ লাখের বেশি।দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। আর প্রথম মৃত্যুর ঘটনা ঘটে ওই বছরের ১৮ মার্চ।

বিএনএনিউজ/আরকেসি

 

 

Loading


শিরোনাম বিএনএ