38 C
আবহাওয়া
৬:৪১ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » হামাস চায় স্থায়ী যুদ্ধবিরতি, ইসরায়েল ৬ সপ্তাহ

হামাস চায় স্থায়ী যুদ্ধবিরতি, ইসরায়েল ৬ সপ্তাহ

যুদ্ধবিরতি

বিশ্ব ডেস্ক: গাজার প্রশাসন পরিচালনাকারী ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে যে গাজায় থাকা অবশিষ্ট ১৩৪ জন বন্দীকে মুক্তির জন্য যেকোনো চুক্তি করার আগে অবশ্যই স্থায়ী যুদ্ধবিরতি বাস্তবায়ন করতে হবে।

ইসরায়েল জোর দিয়ে বলেছে, গাজায় হামাসকে পুরোপুরি ধ্বংস করার আগে তারা তাদের সামরিক হামলা বন্ধ করবে না। যদিও তাদের পক্ষে বর্তমানে যুক্তরাষ্ট্র, কাতার ও মিসর ছয় সপ্তাহের একটি অস্ত্রবিরতির চেষ্টা করে চলেছে।

এতে হামাসের হাতে থাকা ৪০ জন পণবন্দীর মুক্তির বিনিময়ে ইসরাইলি কারাগার থেকে প্রায় ৪০০ নিরাপত্তা বন্দীকে মুক্তি নিয়ে আলোচনা চলছে। ইসরায়েল নীতিগতভাবে এই প্রস্তাব মেনে নিয়েছে। কিন্তু হামাস স্থায়ী যুদ্ধবিরতির ব্যাপারে অটল থাকাই পবিত্র রমজান মাসের আগেই অস্ত্রবিরতি করার যে উদ্যোগ যুক্তরাষ্ট্র গ্রহণ করেছে, তা ভণ্ডুল হয়ে যাচ্ছে বলে মনে হচ্ছে।

চুক্তির বিষয়টি এখন হামাসের হাতে-বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন কিরবি, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথু মিলার- সবাই অস্ত্রবিরতি না হওয়ার জন্য হামাসকে দায়ী করছেন।

মঙ্গলবার এয়ার ফোর্স ওয়ানে ওঠার আগে বাইডেন বলেন, ‘চুক্তির বিষয়টি এখন হামাসের হাতে। ইসরাইলিরা সহযোগিতা করছে। এটি একটি যৌক্তিক প্রস্তাব।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রী এন্টনি ব্লিংকেন হামাসের প্রতি যুদ্ধবিরতির পরিকল্পনা মেনে নেয়ার আহ্বান জানিয়ে বলেন, অবিলম্বে যুদ্ধবিরতিসহ জিম্মিদের বাড়ি ফিরিয়ে আনার একটি সুযোগ আমরা পেয়েছি যাতে মানবিক সহায়তা সরবরাহ নাটকীয়ভাবে বেড়ে যেতে পারে এবং সমস্যার স্থায়ী সমাধানে শর্ত দেয়া যেতে পারে।তিনি আরো বলেন, হামাস যুদ্ধবিরতিতে অংশ নিতে প্রস্তুত কিনা সে সিদ্ধান্ত তাদের।

“বল ইসরায়েলের কোর্টে”

হামাস বলছে যুদ্ধবিরতির আলোচনা চলছে কিন্তু “বল ইসরায়েলের কোর্টে”, অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে যে যুদ্ধবিরতিতে বাঁধাগুলি “অপ্রতিরোধ্য নয়”।

গাজায় দুর্ভিক্ষ অনিবার্য

এদিকে গাজার মানবিক পরিস্থিতি দিন দিনই ভয়াবহ হয়ে উঠছে। সেখানে দুর্ভিক্ষ অনিবার্য বলে সতর্ক করেছে জাতিসংঘ।

এ অবস্থাতেই গাজায় যুদ্ধ আরো জোরদার হয়েছে। হামাসের একজন কর্মকর্তা জানিয়েছেন, দক্ষিণাঞ্চলীয় প্রধান শহর খান ইউনুসের কাছে হামাদে ইউরোপীয় হাসপাতালের নিকটে ইসরাইল একের পর এক বিমান হামলা চালিয়েছে।
খান ইউনুসের বাসিন্দারা জানিয়েছেন, তারা রাস্তায় পঁচা লাশসহ বাড়িঘর ও দোকানপাট ধ্বংস হয়ে পড়ে থাকতে দেখেছেন।

দক্ষিণ লেবাননে  ইসরায়েলি বোমা হামলা

দক্ষিণ লেবাননের হাউলা গ্রামে ইসরায়েলি বোমা হামলায় একজন হিজবুল্লাহ যোদ্ধা, তার স্ত্রী এবং তাদের ছেলে নিহত হয়েছেন।

লেবাননের প্রধানমন্ত্রী নাজিব মিকাতি বলেছেন, মার্কিন রাষ্ট্রদূত আমোস হোচস্টেইন লেবানন-ইসরায়েল সীমান্তে “শান্ত” হওয়ার জন্য একটি মৌখিক প্রস্তাব দিয়েছেন, রমজানে আলোচনা শুরু হবে।

গাজায় ইসরায়েলি হামলায় নিহত ৩০ হাজার ৬৩১ জন ফিলিস্তিনি

উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর হামাস ইসরাইলে আকস্মিক বড়ো ধরনের হামলা চালায়। এরপরই ইসরাইল গাজায় পাল্টা হামলা শুরু করে যা এখনও অব্যাহত রয়েছে।

৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি হামলায় কমপক্ষে ৩০ হাজার ৬৩১ জন ফিলিস্তিনি নিহত এবং ৭২ হাজার ৪৩ জন আহত হয়েছে৷ ৭ অক্টোবর হামাসের হামলায় ইসরায়েলে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১,১৩৯৷

বিএনএ,এসজিএন/হাসনা

Loading


শিরোনাম বিএনএ